Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শঙ্কার মধ্যে দিয়ে শুরু হয়েছে নতুন অর্থবছরের রাজস্ব কার্যক্রম

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গুলশান ট্রাজেডির পর শঙ্কার মধ্য দিয়েই শুরু হয়েছে চলতি অর্থবছরের রাজস্ব কার্যক্রম। জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর এ অর্থবছরের শুরু থেকে বড় রাজস্ব লক্ষ্য পূরণে কার্যক্রম হাতে নিলেও ব্যবসায়ীরা আছেন হতাশায়। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে মন্দার আশঙ্কা তাড়া করছে তাদের। বলছেন, ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করতে না পারলে করের বোঝা চাপবে তাদের কাঁধেই।
গুলশান ট্রাজেডি। যা দেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহতম সন্ত্রাসী হামলা। যে ঘটনা নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে। দিনটি ছিল ১ জুলাই। অর্থাৎ নতুন অর্থবছর ২০১৬-১৭ এর প্রথম দিন। অর্থবছরের পুরোটা পথ পাড়ি দেয়ার শুরুটা ভাল হয়নি দেশের। তারপরও বড়ো বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ হিসেবে ওই দিনই নির্ধারিত দুই লাখ কোটি টাকারও বেশি রাজস্ব আয়ের কর্মপরিকল্পনা নির্ধারণ করতে হয় এনবিআরকে।
ব্যবসায়ীরা বলছেন, গোটা বিশ্বেই সন্ত্রাসবাদের যে দুর্ঘটনা ঘটছে তাতে ব্যবসা-বাণিজ্যে স্বস্তির পরিবেশ নেই। বাড়ছে না বিনিয়োগও। এ অবস্থার উন্নতি না হলে ব্যবসায়ী ও বিদ্যমান করদাতাদেরকেই আগামী দিনে বাড়তি চাপের মুখে পড়তে হবে।
গত অর্থবছরের রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল দেড় লাখ কোটি টাকা। সংশোধিত এ লক্ষ্যমাত্রার চেয়ে ৩৫ ভাগ প্রবৃদ্ধি ধরে এবারে রাজস্ব লক্ষ্য নিধারণ করা হয়েছে ২ লাখ তিন হাজার কোটি টাকা। বাস্তবতার বিচারে রাজস্বের এ লক্ষ্যকে বাড়তি বললেন এফবিসিসিআই’র সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন। তবে এনবিআরের আয়কর নীতির সাবেক সদস্য সৈয়দ আমিনুল করিম বলছেন, কর বিভাগে নতুন নতুন যেসব সংস্কার পদক্ষেপ নেয়া হয়েছে তাতে রাজস্ব আদায় আগের চেয়ে বাড়বে। এজন্য কর বিভাগকে মাঠ পর্যায়ে কঠোর নজরদারির পাশাপাশি ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করতে হবে। অবশ্য এনবিআর সূত্রে জানা গেছে, লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ইতোমধ্যেই মাঠ পর্যায়ে আদায় কার্যক্রম জোরদার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শঙ্কার মধ্যে দিয়ে শুরু হয়েছে নতুন অর্থবছরের রাজস্ব কার্যক্রম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ