Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফুটপাতে পিপিইর নামে রেইনকোট বিক্রি

বন্ধে লিগ্যাল নোটিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ১২:০১ এএম

পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই)র নামে ফুটপাতে রেইনকোট বিক্রি বন্ধে সরকারকে লিগ্যাল নোটিস দেয়া হয়েছে। সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট তানজিম আল ইসলাম অনলাইনে এ নোটিস পাঠান। নোটিসে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, জনস্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক,ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

নাটিসে বলা হয়, দেশে করোনা প্রাদুর্ভাবের পর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ফুটপাত এবং মার্কেটে নিম্নমানের পিপিই বিক্রি হচ্ছে। অনেকে ফেসবুক পেজ খুলে প্রকাশ্যেই বিক্রি করছে পিপিই। পিপিই’র মতো হলেও অনেকে প্রতারণামূলকভাবে রেইনকোট বিক্রি করছে। যা করোনা মোকাবেলায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ। পিপিই কিনে প্রতারিত হওয়ার নানা তথ্য সংবাদ মাধ্যমেও প্রকাশিত হচ্ছে। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থা কি ধরণের পিপিই, গ্লাবস, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে-তার একটি গাইডলাইন দিয়েছে। গাইডলাইন অনুসরণ না করে তৈরিকৃত পিপিই কিংবা অন্যান্য নিরাপত্তা সামগ্রি বিক্রি,বিপণন এবং ব্যবহার করলে জনস্বাস্থ্যের জন্য মারাত্নক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। করোনা ঝুঁকি আরও বাড়িয়ে তুলবে।

এছাড়া গত ৪ মে ঔষধ প্রশাসন পিপিই প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে পূর্বানুমোদন নেয়ার জন্য সার্কুলার জারি করেছে। তা সত্তে¡ও ফুটপাত ও মার্কেটে নিম্নমানের পিপিই বিক্রি অব্যাহত রয়েছে। সংবাদ মাধ্যমে এমন তথ্যও এসেছে যে, হাসপাতালে ব্যবহৃত পিপিই ধুয়ে তার ফুটপাতে বিক্রি করা হচ্ছে। সাধারণ মানুষ না জেনে সেসবই উচ্চমূল্যে কিনছে। অথচ ফুটপাতে নিম্নমানের পিপিই বিক্রি রোধে কর্তৃপক্ষের কার্যকর কোনো পদক্ষেপ দৃশ্যমান নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেইনকোট-বিক্রি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ