Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে নিখোঁজদের তালিকা নিয়ে বিভ্রান্তি

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

পুলিশ তালিকায় ১২০ জন, ফিরে এসেছে অনেকে
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগরী ও জেলায় নিখোঁজ রয়েছেন প্রায় দেড় শতাধিক। শুধু মহানগরীতেই ২০১৩ সাল থেকে নিখোঁজ রয়েছেন ১২০ জন। মহানগীর ষোলটি থানায় করা সাধারণ ডায়েরির তথ্য থেকে এই তালিকা প্রস্তুত করেছে পুলিশ। এদিকে এলিট বাহিনী র‌্যাব সারাদেশে নিখোঁজদের যে তালিকা প্রকাশ করেছে তাতে চট্টগ্রাম মহানগর ও জেলার ৩২ জনের নাম রয়েছে। তবে এদের অনেকেই ইতোমধ্যে ফিরে এসেছেন বলে জানা গেছে।
অনেকে ফিরে আসার পর পরিবারের পক্ষ থেকে সাধারণ ডায়েরি প্রত্যাহার করে নেওয়ার পরও নিখোঁজদের তালিকায় তাদের নাম এসেছে। এতে করে এসব পরিবারের সদস্যরা বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন। তবে পুলিশ প্রধান একেএম শহীদুল হক বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রামে সাংবাদিকদের বলেছেন, র‌্যাব যে তালিকা প্রকাশ করেছে তা পূর্ণাঙ্গ নয়।
জানা যায়, র‌্যাবের নিখোঁজ তালিকায় থাকা অনেকেই এখন রয়েছেন পরিবারের কাছে। তাদের কেউ কেউ নিখোঁজের কয়েকদিনের মধ্যে বাড়িতে ফিরে এসেছেন। অবহিত করেছেন থানাকেও। তাই তালিকায় নাম থাকায় বিব্রত কেউ কেউ। তবে পুলিশ বলছে, র‌্যাবের তালিকার বাইরেও তারা আলাদা তালিকা করে অনুসন্ধান চালাচ্ছেন নিখোঁজদের সম্পর্কে। এর মধ্যে ধর্মান্তরিত এক যুবকের নিখোঁজের ঘটনায় তাকে ঘিরে সন্দেহ বেড়েছে পুলিশের।
সারাদেশে গত এক বছরে নিখোঁজদের একটি তালিকা গত ১৯ জুলাই প্রকাশ করে র‌্যাব। যাতে চট্টগ্রাম মহানগরী ও জেলায় নিখোঁজ হিসেবে নাম আছে ৩২ জনের। তবে সে তালিকা অনুযায়ী খুঁজতে গিয়ে দেখা গেছে প্রায় অর্ধেক এরই মধ্যে ফিরে এসেছে। তাদের একজন নগরীর ডবলমুরিং থানার আসকারাবাদ এলাকার আজিজুর রহমান। ৫ ফেব্রুয়ারি বাসা থেকে নিখোঁজের একদিন পরেই ফিরে আসে বেসরকারি পলিটেকনিক কলেজের এই শিক্ষার্থী। তালিকায় থাকা ফরিদুল হক রনি, একই থানাধীন দেওয়ানহাট দিঘীরপাড় এলাকার বাসিন্দা। জানুয়ারিতে তার নিখোঁজ থাকার বিষয়ে পরিবারে পক্ষ থেকে থানায় জিডি করা হলেও একদিন পরে সে ফিরে আসে। তাই জিডিও প্রত্যাহার করেছে পরিবার। তবে নিখোঁজ তালিকায় এখনো নাম থাকায় বিব্রত তার স্বজনরা।
তবে অনেক আগে ফিরে আসার পরও কেন তালিকায় নাম রয়েছে তা জানে না কেউ। পুলিশ বলছে, র‌্যাবের পাশাপাশি তারাও কিছু নিখোঁজের তালিকা করেছে। যার ভিত্তিতে অনুসন্ধান চলছে তাদের সম্পর্কে। নগরীর দক্ষিণ কাট্টলি থেকে গত বছরের সেপ্টেম্বরে নিখোঁজ হন মোহাম্মদ ইব্রাহিম নামে ধর্মান্তরিত এক যুবক। তাকে ঘিরে সন্দেহ বেড়েছে পুলিশের। অপরদিকে নগরীর ১৬ থানার মধ্যে ১৪ থানায় প্রায় ১২০ জন নিখোঁজের একটি তালিকা তৈরি করেছে নগর পুলিশ। ২০১৩ সাল থেকে চলতি বছর পর্যন্ত নগরীর বিভিন্ন থানায় নিখোঁজ সাধারণ ডায়েরির (জিডি) হিসাব করে এ তালিকা করা হয়।
তালিকা অনুযায়ী নগরীর সদরঘাট ও বায়েজিদ থানায় কোনো ব্যক্তি নিখোঁজ নেই। বাকী ১৪ থানায় ২০১৩ সাল থেকে চলতি বছর পর্যন্ত প্রায় ১২০ জনের মতো নিখোঁজ রয়েছেন। পুলিশ জানায়, তালিকায় কর্ণফুলী থানায় ২০১৩ সাল থেকে চলতি বছর পর্যন্ত ৯ জনের নিখোঁজ ডায়েরি রয়েছে। পতেঙ্গা থানায় ৪জন, বন্দর থানা ২ জন, ইপিজেড থানায় নিখোঁজ পাঁচজন।
পাহাড়তলী থানায় নিখোঁজ রয়েছেন ১৯ জন, হালিশহরে নিখোঁজ রয়েছেন ১৭ জন, ডবলমুরিং থানায় সাতজন। খুলশী থানায় নিখোঁজ পাঁচজন, পাঁচলাইশে নিখোঁজ রয়েছে ছয় জন। চান্দগাঁও থানায় নিখোঁজ রয়েছেন ২২ জন। চকবাজার থানার নিখোঁজ একজন, কোতোয়ালী থানায় নিখোঁজ রয়েছেন ১৬ জন। বাকলিয়া থানার নিখোঁজ সাতজন। জেলা পুলিশও নিখোঁজদের তালিকা তৈরি করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে নিখোঁজদের তালিকা নিয়ে বিভ্রান্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ