Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিতেই লাঞ্চ সারলো বাংলাদেশ যুবারা

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৬ পিএম, ২ ফেব্রুয়ারি, ২০১৬

শামীম চৌধুরী, কক্সবাজার থেকে : ম্যাচের আগের দিন নামিবিয়া অনূর্ধŸ-১৯ দলের সে কি জারি-জুরি! স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকাকে সহজে হারিয়ে বাংলাদেশ অনূর্ধŸ-১৯ দলকেও দেখে নেয়ার হুংকার। বাংলাদেশ অনূর্ধŸ-১৯ দলকে কোনোমতেই ফেভারিট মানতে রাজি ছিলেন না সেদিন। বরং মুখে তার এই রাজা-উজির মারার গল্প তাতিয়ে দিয়েছে বাংলাদেশ যুবাদের। গ্রুপ রাউন্ডের শেষ ম্যাচে নামিবিয়া কোচকে ব্যবধানটা ভালোই টের পাইয়ে দিয়েছে বাংলাদেশ যুবারা। দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ ২ দিন আগেই। অবশিষ্ট ছিল গ্রুপ চ্যাম্পিয়ন। একপেশে ম্যাচে পরিণত করে, নামিবিয়াকে চলমান আসরে সর্বনি¤œ স্কোরের লজ্জা (৬৫/১০) দিয়ে, ২০৪ বল হাতে রেখে লাঞ্চের আগেই ৮ উইকেটে জিতে সে লক্ষ্যে পৌঁছে গেছে বাংলাদেশ যুবারা। এই জয়ে কোয়র্টার ফাইনালে ভারত অনূর্ধŸ-১৯ দলকে এড়াতে পেরেছে বাংলাদেশ যুবারা। আগামী ৫ ফেব্রুয়ারি চেনা-জানা পরিবেশ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের রানার্স আপ নেপাল অনূর্ধŸ-১৯ দলের মুখোমুখি হবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন বাংলাদেশ যুবারা। যেখানে পরদিন ফতুল্লায় ভারতের মুখোমুখি হবে নামিবিয়া।
গতকাল কক্সবাজার শেখ কামাল স্টেডিয়ামে অনেক অর্জনের ম্যাচে ইতিহাস রচনা করেছেন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। অনূর্ধŸ-১৯ ক্রিকেটে গত ম্যাচে রান সংগ্রহে সবাইকে টপকে রানের এভারেস্টে পা দিয়েছেন নাজমুল হোসেন শান্ত, গতকাল নামিবিয়ার বিপক্ষে ২ উইকেটে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ উইকেটের (৭৪ উইকেট) মালিকানা পেয়ে গেলেন মিরাজ।
নামিবিয়া অনূর্ধŸ-১৯ দলের বিপক্ষে এর আগের ৪টি জয়ের ৪টিই ছিল বড় ব্যবধানে (২টি ৭ উইকেটে, একটি ৪ উইকেটে, অন্যটি ৫২ রানের)। ৫ম জয়টির ব্যবধান আরো বড় হলো। ২০০০ সালে নামিবিয়াকে ৫৭ তে অল আউট এখনো প্রতিপক্ষকে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সবচেয়ে কম স্কোরে বেধে ফেলার গর্ব। সবচেয়ে বেশি বল হাতে রেখে (২৩৩ বল) ৭ উইকেটে সে জয়টির কথাই মনে করিয়ে দিয়েছে গতকাল।
কক্সবাজারে উইকেটে শুরুতে পেস ছড়ায় আতঙ্ক, স্কটল্যান্ডের বিপক্ষে তা টের পাওয়ায় গতকাল টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্তকে যথার্থ প্রমাণ করেছে মেহেদী হাসান মিরাজের দল। ইনিংসের প্রথম বলে পেস বোলার সাইফউদ্দিনের শর্ট ডেলিভারি খেলতে যেয়ে সেকেন্ড স্লিপের ফিল্ডার শান্ত’র অসাধারণ ডাইভিং ক্যাচে নামিবিয়া ওপেনার ইটনকে ফিরিয়ে দেয়ায় দারুণ একটি দিনের পূর্বাভাস ছিল। এক ওভার পর উইকেট কিপার জাকির ডাইরেক্ট থ্রোতে নন স্ট্রাইক এন্ডের ব্যাটসম্যান গ্রিনকে রান আউটে ফিরিয়ে দিলে যে দুর্যোগের মুখে পড়ে নামিবিয়া, সেখান থেকে পরিস্থিতি উত্তরণে নামিবিয়াকে সুযোগ দেয়নি বাংলাদেশ অনূর্ধŸ-১৯ দল। দ্বিতীয় উইকেট জুটিতে ২৭ রানে কিছুটা প্রতিরোধ গড়তে চেষ্টা করেছে, তাতেও চ্যালেঞ্জিং পুঁঁিজ পায়নি নামিবিয়া। তিন স্পিনারের (সালেহ আহমেদ শাওন, আরিফুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজ) তোপে ছিন্ন ভিন্ন নামিবিয়া অনূর্ধŸ-১৯ দল থেমেছে ৬৫ তে।
বাংলাদেশ অনূর্ধŸ-১৯ দলের মূল শক্তি স্পিন, গতকাল নামিবিয়ার উপর সে অস্ত্র প্রয়োগে সফল বাংলাদেশ অনূর্ধŸ-১৯ দল। চার স্পিনারের শিকার সংখ্যা এই ম্যাচে ৭ উইকেট। বাঁ হাতি স্পিনার সালেহ আহমেদ শাওন এক এন্ডে টানা ৮ ওভার করেছেন বোলিং (৮-৪-১০-২), আর এক বাঁ হাতি আরিফুলও পাল্লা দিয়েছেন (২/৯)। দীর্ঘদিনের বন্ধু নাজমুল হোসেন শান্ত আগের ম্যাচে রান সংগ্রহে সবাইকে ছাড়িয়ে যাওয়ায় এই ম্যাচে অনূর্ধŸ-১৯ ক্রিকেটে উইকেট শিকারের এভারেস্টে পা রাখার প্রত্যয় ছিল মিরাজের। তার জন্য দরকার ছিল তার ২ উইকেট। স্ট্রেইটার ডেলিভারিতে ভ্যান লিনজেকে এলবিডাব্লুতে ফিরিয়ে দেয়া মেহেদী হাসান মিরাজ ছুঁইয়ে ফেলেছেন অনূর্ধŸ-১৯ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি ইমাদ ওয়াসিমকে (৭৩ উইকেট)। প্রথম স্পেলে (৬-৩-১১-১) ইমাদ ওয়াসিমকে ছড়িয়ে ফেলা মিরাজ ১১ বলের দ্বিতীয় স্পেলে নামিবিয়ার উপর আরো বেশি আতঙ্ক ছড়িয়েছেন এই অফ স্পিনার। ভ্যান উইককে এলবিডাব্লুর ফাঁদে ফেলে দিয়ে অনূর্ধŸ-১৯ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারের (৫৩ ম্যাচে ৭৪ উইকেট) রেকর্ডটা গড়ে ফেলেছেন এই অফ স্পিনার।
রেকর্ডের ম্যাচ জিততে খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। মাত্র ৯৬ বলেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে গেছে বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারে পয়েন্টের ফিল্ডারের হাতে পিনাক ঘোষ (০) ক্যাচ প্র্যাকটিস করে, ৫ম ওভারে অফ স্ট্যাম্পের বাইরের পিচিং ডেলিভারিতে আর এক ওপেনার সাইফ উইকেট কিপারের হাতে নিজেকে সঁপে দেয়ার পরও দুর্ভাবনায় পড়তে হয়নি বাংলাদেশ অনূর্ধŸ-১৯ দলকে। নামিবিয়া অনূর্ধŸ-১৯ দলের বাঁ হাতি পেস বোলার কোয়েজেকে ৭ম ওভারে পর পর ২ বলে স্কয়ার কাট এবং হুক শটে দর্শনীয় বাউন্ডারিতে সহজ জয়ের পূর্বাভাস দেন জয়রাজ শেখ। আর এক বাঁ হাতি ভ্যান লিনজেনকে এক ওভারে ২টি বাউন্ডারি শটে কক্সবাজার শেখ কামাল স্টেডিয়ামে উৎসবের আবহ দেয়া জয়রাজের ব্যাট থেকেই এসেছে উইনিং রান। ৫৫ বলে ৩৪ রানের হার না মানা ইনিংসে লেগ স্পিনার ডেভিনকে জয়রাজের এক্সট্রা কভারে বাউন্ডারি শটে গ্রুপ চ্যাম্পিয়নের আনন্দ উদযাপন করেছে বাংলাদেশ। অনেক অর্জনের এই দিনে চলমান আসরে প্রথম বাংলাদেশি হিসেবে ২শ’ রান পূর্ণ করেছেন শান্ত।
সংক্ষিপ্ত স্কোর
নামিবিয়া অনূর্ধŸ-১৯ : ৬৫/১০ (৩২.৫ ওভারে)
বাংলাদেশ অনূর্ধŸ-১৯ : ৬৬/২ (১৬.০ ওভারে)
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৮ উইকেটে জয়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিতেই লাঞ্চ সারলো বাংলাদেশ যুবারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ