Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝুঁকি নিয়েই কাজ করছে অ্যাকাউন্টস ডিপার্টমেন্ট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

লকডাউন শুরু হওয়ার পর থেকে দেশের অধিকাংশ সরকারি দপ্তর বন্ধ রাখা হয়েছে। কিছু কিছু দপ্তর সীমিত আকারে খোলা হয়েছে। তবে মহামারী করোনার ঝুঁকি নিয়েই স্বাভাবিক সময়ের মতোই পুরোদমে কাজ করে যাচ্ছে দেশের অডিট এন্ড একাউন্টস ডিপার্টমেন্ট। লকডাউনের সময় পুরো সময়টাতে সারাদেশের হিসাব বিভাগের অফিস খোলা আছে। প্রত্যেক কর্মকর্তা-কর্মচারি সঠিক সময়ে মাসের বেতন পেয়েছেন, বৈশাখী উৎসবের ভাতা প্রদান করা হয়েছে। সূত্র মতে, হিসাব বিভাগের ঢাকাসহ সকল বিভাগ/জেলা/উপজেলার অফিস খোলা না থাকলে এ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হতো না। এছাড়া সারাদেশের সরকারি ৮ লাখ পেনশনার তাদের নির্ভরতার মাধ্যম মাসিক পেনশন পেয়েছেন। হিসাব বিভাগের অফিস বন্ধ থাকলে তারা বিপাকে পড়ে যেতেন। ইতোমধ্যে সরকারী দায়িত্ব পালনকালে চুয়াডাঙ্গা ডিস্ট্রিক্ট একাউন্টস এন্ড ফাইন্যান্স অফিসার আমির হোসেন করোনায় আক্রান্ত হয়েছেন।

সরকারের প্রত্যেকটি পয়সা হিসাব বিভাগের মাধ্যমে সংশ্লিষ্টদের হাতে যায়। এছাড়া সরকার সারাদেশে যে ত্রাণ সহযোগিতা পাঠাচ্ছে তার সকল টাকা হিসাব বিভাগের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, কাজের তাগিদে যাদের বিশেষভাবে প্রয়োজন তাদের সবাই অফিস করছেন। এর বাইরে যারা বাসা থেকে অনলাইনে কাজ করতে পারছেন তাদেরকে বাসায় বসেই অফিসের কাজ সারার নির্দেশনা দেয়া হয়েছে। কন্ট্রোলার জেনারেল অব একাউন্টস (সিজিএ) ঢাকা থেকে পুরো দেশের কার্যক্রম তদারকি করছেন। যেখানেই সমস্যা হচ্ছে সেখানেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।



 

Show all comments
  • আনিকা ইসলাম সালমা ১৪ মে, ২০২০, ১১:১৪ এএম says : 0
    আমরা যারা কন্টিজেন্ট স্টাফ আছি,প্রত্যেক জেলা উপজেলা সিজিএ তে ও আছে,আমরা কিন্তু মহামারী করোনার ঝুকি নিয়ে রেগুলার অফিস করতেছি। আমাদের খবর কেউ রাখেনা, আমরা শুধু নিজ দায়িত্ব পালনের জন্য না সরকারী কর্মকর্তা/কর্মচারী যেন সঠিক সময়ে তাদের বেতন নববর্ষ ও উৎসব ভাতা পায় সেই লক্ষে কাজ করে যাচ্ছি। যদিও আমরা সরকারে ও ডিপার্টমেন্টের নজরের বাহিরে। তারপর ও ঝুকি নিয়ে কাজ করে যাচ্ছি।
    Total Reply(0) Reply
  • আহমদ সালেহ ১৪ মে, ২০২০, ১২:১৯ পিএম says : 0
    **** সরকারের প্রত্যেকটি পয়সা হিসাব বিভাগের মাধ্যমে সংশ্লিষ্টদের হাতে যায়? কথাটা যেমন সত্য তেমনই বাস্তব সত্য ----> মহামারী করোনার ঝুঁকি নিয়েই স্বাভাবিক সময়ের চেয়ে অধিক বেশী ও পুরোদমে কাজ করে যাচ্ছে দেশের অডিট এন্ড একাউন্টস ডিপার্টমেন্ট এবং তাহা বাস্তবায়ন হচ্ছে উক্ত অফিসের স্থায়ী কর্মচারী ব্যতিত শুধুমাত্র অবহেলিত কন্টিজেন্সী স্টাফদের দ্বারা। ****
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাকাউন্টস-ডিপার্টমেন্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ