Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গি ও সন্ত্রাস দমনে আসছে এসওপি : সংসদে পলক

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশানে হলি আর্টিজান বেকারীতে সন্ত্রাসী হামলার ঘটনায় শিক্ষা নিয়ে সরকার তথ্য-প্রযুক্তির মাধ্যমে জঙ্গি ও সন্ত্রাস দমনে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন করার পদক্ষেপ নিয়েছে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি কাজী ফিরোজ রশীদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, গুলশানে হামলার পরই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ওই স্থান ঘেরাও করেন। জঙ্গিদের সঙ্গে যোগাযোগের করার সুবিধার্থে কিছু সময় ওই এলাকায় নেটওয়ার্ক সচল ছিল। পরে আইনশৃঙ্খলা বাহিনীর অনুরোধে বিটিআরসি মোবাইল কল ও ডেটা সার্ভিস বন্ধ করে দেয়। ওই হোটেলে ওয়াইফাই প্রযুক্তি ছিল। সেটি শনাক্ত করার পর তাও বন্ধ করে দেয়া হয়।
তিনি বলেন, সরকার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন করছে। যাতে গুলশানের শিক্ষা থেকে ভবিষ্যতে এ ধরনের জঙ্গি ও সন্ত্রাসী হামলার ঘটনায় তথ্য-প্রযুক্তির ব্যবহার করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যায়।
অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আইন-শৃঙ্খলা বাহিনী সমন্বিতভাবে সোসাল মিডিয়াগুলো মনিটরিং করছে। এসব সোস্যাল মিডিয়ার মাধ্যমে তথ্য-প্রযুক্তির অপব্যবহার করে কেউ যাতে জঙ্গি কার্যক্রম পরিচালনা করতে না পারে সেদিকে নজর রাখা হচ্ছে। তিনি বলেন, তথ্য-প্রযুক্তির অপব্যবহার রোধে পারিবারিক ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সচেতনতা বাড়ানো দরকার। সন্তানেরা মোবাইল, ট্যাব ও কম্পিউটারে কী করছে সে বিষয়ে অভিবাকদের সচেতন হওয়া প্রয়োজন। তিনি আরো বলেন, সোসাল মিডিয়ার মাধ্যমে কেউ যদি জঙ্গিবাদ লাইক কিংবা কমেন্ট এবং শেয়ার করে তার বিরুদ্ধে আইসিটি আইনে ব্যবস্থা নেয়া হবে।
সুনামগঞ্জ-৫ আসনের মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে জুনাইদ আক্ষেদ পলক বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বাছাইকৃত ১০০টি প্রাথমিক বিদ্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপনের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। পর্যায়ক্রমে সারাদেশে এ কার্যক্রম বিস্তৃত করা হবে।
তিনি বলেন, সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের মাধ্যমে প্রতিটি জেলায় ১টি করে মোট ৬৫টি ভাষা শিক্ষা ল্যাবসহ উপজেলা পর্যায়ে ২০০১টি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ২০০১টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব (কম্পিউটার ল্যাব) স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।
ঘরে বসে চিঠির গন্তব্য জানা যাবে- তারানা
মুন্সিগঞ্জ-১ আসনের সুকুমার রঞ্জন ঘোষ এর প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম  বলেছেন, ডাক বিভাগকে তিনটি প্রকল্পর মাধ্যমে আধুনিক করা হচ্ছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে জনগণ অধিকতর অন্নত ডাকসেবা পাবে এবং গ্রাহক ধরে বসেই চিঠির ট্র্যাকিং এন্ড ট্রেসিং এর মাধ্যমে চিঠির গন্তব্যসহ যাবতীয় তথ্য জানতে পারবে।
তারানা হালিম বলেন, পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিনিটি শর্ষক প্রকল্পর আওতায় বর্তমানে ৫ হাজার ৫০৬টি  ডাকঘরে ই-সেন্টার চালু করা হয়েছে। আগামী ২০১৭ সালের জুন মাসের মধ্য ৮ হাজার ৫০০টি পোস্ট অফিসকে  ই-সেন্টারে রূপান্তরের পরিকল্পনা রয়েছে।
তিনি বলেন, পোস্ট ই-সেন্টারের মাধ্যেমে গ্রাম ও শহরের মাধ্যে ডিজিটাল ডিভাইড দূর হবে, গ্রাম অঞ্চলে  কর্মসংস্থানের সুযোগ হবে। গ্রাম পর্যায়ে পোস্ট ই-সেন্টারে ইন্টারনেট সুবিধা ব্যবহার করে বিভিন্ন পরীক্ষার ফলাফল, কৃষি, শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত তথ্য জানা যাবে।
প্রতিমন্ত্রী বলেন, গ্রাম থেকে অনলাইনের সুবিধাদি, ওয়েবসাইটের মাধ্যমে বিদেশের আত্মীয়-স্বজনের সাথে কথোপকতনের সুবিধা, বৈধ বিদেশ হতে আগত রেমিটেন্স এর সুবিধা প্রদান করা হবে। পোস্টাল ক্যাশ কার্ড ইএমটিএস, মোবাইল ব্যাংকিং প্রভৃতি সুবিধা ই-সেন্টারে প্রদান করা হবে।
তারানা বলেন, তথ্য-প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ শীর্ষক প্রকল্পর আওতায় ১৭৩টি আইসিটি বেইজড রুরাল পোস্ট অফিসের কাজ সম্পন্ন হয়েছে। ১৮০টি নতুন টেন্ডার করা হয়েছে। জুন ২০১৭-এর মধ্যে ১০০০টি তথ্য-প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ করা হবে।








 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি ও সন্ত্রাস দমনে আসছে এসওপি : সংসদে পলক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ