Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি বছরের প্রথম পাঁচ মাস শ্রীলংকার চা রফতানি কমেছে

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ২০১৬ সালের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) শ্রীলংকার চা রফতানি কমেছে। দেশটিতে পণ্যটির দাম কমায় তা রফতানিতে নেতিবাচক প্রভাব ফেলছে।
চলতি বছরের প্রথম পাঁচ মাসে শ্রীলংকা থেকে ১১ কোটি ৭৮ লাখ কেজি চা রফতানি হয়। এর পরিমাণ গত বছরের একই সময়ের চেয়ে ৫ শতাংশ কম। চলতি বছরের জানুয়ারি-মে সময়ে শ্রীলংকা চা রফতানি থেকে আয় করেছে ৭ হাজার ১৬০ কোটি রুপি, যা ছয় বছরের মধ্যে সর্বনিম্ন। চলতি বছরের মে মাসে শ্রীলংকা থেকে চা রফতানি কমে দাঁড়ায় ২ কোটি ১২ লাখ কেজিতে, যা ২০১৫ সালের একই সময়ের চেয়ে ২৩ শতাংশ কম। শ্রীলংকা টি এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান বলেন, ২০১৪ সালের মাঝামাঝি থেকে নিলামে চায়ের দাম কমতে শুরু করে। পণ্যটির দরপতনের এ ধারা ২০১৫ সাল এবং চলতি বছরও অব্যাহত রয়েছে। এ অবস্থায় দেশটির চা রফতানিকারকদের বার্ষিক আয় রেকর্ড সর্বনিম্নে নেমেছে। ২০১৬ সালের প্রথম সাত মাসে (জানুয়ারি-জুলাই) ৪৯ কোটি ৬০ লাখ ডলারের চা রফতানির সম্ভাবনা রয়েছে। ২০১৫ সালের একই সময়ে এর পরিমাণ ছিল ৫৬ কোটি ডলার। এছাড়া ২০১৪ ও ২০১৩ সালের প্রথম সাত মাসে দেশটি থেকে যথাক্রমে ৬৫ কোটি এবং ৫৮ কোটি ৭০ লাখ ডলারের চা রফতানি হয়েছিল।
অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সম্প্রতি বার্ষিক সাধারণ সভায় বলেন, ২০১৩ সালে শ্রীলংকায় রেকর্ড অর্থাৎ ২৪ কোটি কেজি চা উৎপাদন হয়েছিল। এর পর ২০১৪ এবং ২০১৫ সালে পণ্যটির উৎপাদন যথাক্রমে ২০ লাখ ও ৯০ লাখ কেজি কমে যায়।
জানা গেছে, এই ইন্টিগ্রেটেড চেকপোস্টটির প্রধান নিরাপত্তা দায়িত্বে রয়েছে ২ শতাধিক ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ সদস্য। এক হাজার পণ্যবাহী ট্রাকের ধারণ ক্ষমতাসম্পন্ন ইন্টিগ্রেটেড চেকপোস্ট বাংলাদেশের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্যে আরও গতিশীলতা আসবে। ট্রাক টার্মিনাল, এয়ারকন্ডিশন ওয়ার হাউজ, এক্সপোর্ট-ইমপোর্ট জোনও স্ক্যানিং মেশিনসহ বিশ্বের আধুনিক বন্দরের সব সুযোগ-সুবিধা থাকছে এখানে। ইতোপূর্বে যানজট নিরসনে এপথে কোনো রকমে শুধুমাত্র রফতানি বাণিজ্য শুরু হলেও এখন আনুষ্ঠানিকভাবে আমদানি-রফতানি দুটোই শুরু হতে যাচ্ছে। ভারত-বাংলাদেশ চেম্বার অব কর্মাসের ল্যান্ডপোর্ট সাব-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান জানান, নতুন এই বাণিজ্য সেবার ফলে বাংলাদেশ থেকে পণ্য রফতানি কয়েকগুণ বৃদ্ধি পাবে, তেমনি আমদানিও বাড়বে কয়েকগুণ। সেই সঙ্গে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে স্থলপথে পণ্যবাহী ট্রাকের ট্রানজিট সুবিধাও বাড়বে। বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) নিতাই চন্দ্র সেন ইন্টিগ্রেটেড চেকপোস্টের উদ্বোধনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। সূত্র : ডেইলি নিউজ
কালিয়াকৈরে জাটকা ও আফ্রিকার মাগুর  জব্দ
কালিয়াকৈর(গাজীপুর) উপজেলা সংবাদদাতা : গাজীপুরের কালিয়াকৈর উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার সফিপুর মাছ বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। কালিয়াকৈর উপজেলা মৎস্য কর্মকর্তা জান্নাতুন শাহীনের নেতৃত্বে এ অভিযান পরিচালিত  হয়। অভিযানে ৩০০ কেজি ঝাটকা ইলিশ ও ৫ কেজি আফ্রিকান মাগুর মাছ জব্দ করা হয়। উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, উপজেলার সফিপুর মাছ বাজারে জেলেরা বিক্রয় নিষিদ্ধ ঝাটকা ইলিশ ও আফ্রিকান মাগুর মাছ বিক্রি করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে ওই মাছ বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় ৩০০ কেজি ঝাটকা ইলিশ ও ৫০ কেজি আফ্রিকান মাগুর মাছ জব্দ করা হয়। জব্দকৃত ঝাটকা ইলিশের বর্তমান বাজার মূল্য ৯০ হাজার টাকা এবং মাগুর মাছের বর্তমান বাজার মূল্য ৮ হাজার টাকা বলেও জানান তিনি।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলতি বছরের প্রথম পাঁচ মাস শ্রীলংকার চা রফতানি কমেছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ