Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক উত্থান দিয়ে শুরু পতনে শেষ : বেড়েছে লেনদেন

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্থান দিয়ে শুরু হলেও সেল প্রেসারে সূচক টিকে থাকতে পারল না শেষ পর্যন্ত। ফলে সপ্তাহের শেষ কার্র্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স লেনদেনের মাঝপথে এসে   থেমে যায়। এ দিন শুরুর ৪৫ মিনিট পর্যন্ত ডিএসইএক্স সূচক বাড়ে প্রায় ২১ পয়েন্ট। কিন্তু শেষ পর্যন্ত তা আর থাকেনি। এদিন  লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে সূচক না বাড়লেও লেনদেন আগের কার্যদিবসের তুলনায়  বেড়েছে।
দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে শূন্য পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৫৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক শূন্য পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৯ পয়েন্টে। দিনভর  লেনদেন হওয়া ৩২৪ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৭৭ লাখ ৩ হাজার টাকা,  যা আগের দিনের চেয়ে ৬২ কোটি ৭৩ লাখ টাকা বেশি।
এর আগের কার্যদিবস বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৩ লাখ ৮৩ হাজার টাকা।
এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫২৯ পয়েন্টে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ জাজার ১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৪টি  কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৯৩ লাখ ৯৪ হাজার টাকা।
এর আগে বুধবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫১৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি  কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭০ কোটি ৩০ লাখ ৮৬ হাজার টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক উত্থান দিয়ে শুরু পতনে শেষ : বেড়েছে লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ