Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫শ’ কোটি টাকা অনুদান চায় কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৪ এএম

কিন্ডারগার্টেন স্কুলগুলোর জন্য ৫০০ কোটি টাকা অনুদান চেয়েছে কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশন। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। অ্যাসোসিয়েশনের মহাসচিব মো. মিজানুর রহমান বলেন, সারাদেশে প্রায় ৪০ হাজার কিন্ডারগার্টেন স্কুলে প্রায় ১ কোটিরও বেশি শিক্ষার্থী, শিক্ষক কর্মচারী রয়েছে প্রায় ৬ লাখ। শিক্ষার্থীদের মাসিক বেতনের উপর নির্ভর করেই শিক্ষকদের বেতন ও বাড়িভাড়া পরিশোধ করে। করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এতে দুর্বিসহ কষ্টে পড়েছে কিন্ডারগার্টেন শিক্ষক ও কর্মচারীরা।
তিনি বলেন, বেসরকারি স্কুল শিক্ষকরা কখনো সরকারের কাছে বেতন ভাতার জন্য আবেদন করেনি। কিন্তু বর্তমান পেক্ষাপটে কিন্ডারগার্টেন স্কুল ও স্কুলের শিক্ষকদের টিকিয়ে রাখার স্বার্থে প্রধানমন্ত্রীর কাছে কমপক্ষে ৫০০ কোটি টাকার আর্থিক অনুদানের আবেদন জানাচ্ছি।
এক প্রশ্নের জবাবে মিজানুর রহমান বলেন, এ অবস্থা চলতে থাকলে দেশের প্রায় ৮০ভাগ বেসরকারি স্কুল বন্ধ হয়ে যাবার উপক্রম হবে এবং তাতে এক কোটি শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়বে। স্কুল খোলার পরও যে ছাত্রছাত্রীদের স্কুলে আসার কথা, খরচ বহন করার অপারগতার জন্য তারা হয়ত স্কুলে আসবে না। কারণ যেসব ছাত্রছাত্রী কিন্ডারগার্টেনগুলোতে পড়াশোনা করে তাদের অধিকাংশ অভিভাবক নিম্ন মধ্যবিত্ত ও সাধারণ আয়ের লোক। এ দুর্যোগের পরে তাদের অনেকে সংসার চালাতেই অক্ষম হয়ে পড়বে। এসময় আরও উপস্থিত ছিলেন সভাপতি মনোয়ারা ভূঁইয়া, ভাইস-চেয়ারম্যান আব্দুল মাজেদ, যুগ্ম মহাসচিব মো. ফারুক হোসেন, সংগঠনিক সম্পাদক সৈয়দ হামিদুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিন্ডারগার্টেন-অ্যাসোসিয়েশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ