Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্ত্রাসের বিরুদ্ধে আরো ঘনিষ্ঠ মিত্র হয়ে কাজ করবে বাংলাদেশ-ভারত

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:০১ এএম, ২১ জুলাই, ২০১৬

সচিবালয়ে ভারতীয় হাইকমিশনারের সাথে সাক্ষাৎ শেষে তথ্যমন্ত্রী
বিশেষ সংবাদদাতা : সন্ত্রাসের বিরুদ্ধে আরও ঘনিষ্ঠ মিত্র হয়ে কাজ করবে বাংলাদেশ-ভারত। গতকাল বুধবার সচিবালয়ে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা তথ্যমন্ত্রীর দফতরে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে সাংবাদিকদের এ কথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আর ভারতীয় হাইকমিশনার বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে ভারত বাংলাদেশকে পূর্ণ সহযোগিতা দেবে।
বাংলাদেশ ও ভারত একাত্তরের মুক্তিযুদ্ধের সময় থেকে পুরনো বন্ধু উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, মাঝখানে অনেক চড়াই-উতরাই গেছে। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাত বছর ধরে আমরা বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব আরও গভীর ও সম্প্রসারিত করেছি।
তিনি বলেন, আমরা আশা করছি যে, ভারত এবং বাংলাদেশ আরও গভীর সহযোগিতার মধ্য দিয়ে এই উপমহাদেশে শান্তি প্রতিষ্ঠা করবে, উন্নয়নের চাকাকে এগিয়ে নিয়ে যাবে। এই সাক্ষাতে গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা এবং সন্ত্রাসবাদ মোকাবেলায় আলোচনা হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী ও ভারতীয় হাইকমশিনার।
তথ্যমন্ত্রী বলেন, সাম্প্রতিককালে যে সন্ত্রাস হচ্ছে, আমরা মনে করি সন্ত্রাসবাদ শুধু বাংলাদেশেরই সমস্যা নয়, সন্ত্রাসবাদ উপমহাদেশের সমস্যা, দক্ষিণ এশিয়ার সমস্যা। সেজন্য এটি মোকাবিলা করার জন্য আমাদের দিল্লি এবং ঢাকার ঘনিষ্ঠ সহযোগিতা দরকার। ভারত সরকার সন্ত্রাসবাদ দমনে একসঙ্গে কাজ করবে।
সন্ত্রাস দমনে কী ধরনের সহযোগিতা চাইবে বাংলাদেশ? জানতে চাইলে মন্ত্রী বলেন, বন্ধুরাষ্ট্র ভারতের সঙ্গে বহু রকমের চুক্তি আছে। তথ্যের আদান-প্রদানটাই সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়। সাম্প্রতিককালে মন্ত্রিপরিষদে একটি চুক্তি অনুমোদন হয়েছে, অপরাধী হস্তান্তর চুক্তি। এতে দু’দেশের অপরাধী হস্তান্তর প্রক্রিয়া সহজ হবে। সব দিক থেকে মনে করি, সন্ত্রাসবাদ দমনে আমরা একে অপরের ঘনিষ্ঠ মিত্র হিসেবে কাজ করব। সন্ত্রাসী হামলা সম্পর্কে আলোচনা হয়েছে জানিয়ে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে ভারত বাংলাদেশকে পূর্ণ সহযোগিতা দেবে।



 

Show all comments
  • Laboni ২১ জুলাই, ২০১৬, ৩:৫৩ পিএম says : 1
    good
    Total Reply(0) Reply
  • Jamal ২১ জুলাই, ২০১৬, ৩:৫৪ পিএম says : 0
    Dorker nai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাসের বিরুদ্ধে আরো ঘনিষ্ঠ মিত্র হয়ে কাজ করবে বাংলাদেশ-ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ