Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে জমে উঠেছে গো-মূত্র বাণিজ্য

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : “মোদি সরকার ক্ষমতায় আসার পর গরুর মূত্র ‘তরল সোনা’য় পরিণত হয়েছে”- শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। আন্তর্জাতিক কয়েকটি সংবাদ মাধ্যমের একাধিক প্রতিবেদনের বরাতে এনডিটিভি এটি প্রকাশ করেছে।
মার্কিন বাণিজ্যবিষয়ক মিডিয়া ব্লুমবার্গ লিখেছে, ভারতে দুধের চেয়ে গো-মূত্র বেশি মূল্যে বিক্রি হচ্ছে। বিভিন্ন রোগের ওষুধ হিসেবে খাওয়া থেকে শুরু করে গোঁড়া ধর্মবিশ্বাসী হিন্দু সাধারণের মধ্যে নানা কাজে গো-মূত্র ব্যবহারের প্রবণতা দিন দিন বাড়ছে। ঘরের ফ্লোর মোছার জন্য গো-মূত্রের তৈরি গাউনিল নামে এক প্রকার পদার্থ ভারতে বেশ জনপ্রিয়। এটি তৈরি করে হিন্দু গুরু বাবা রামদেবের মালিকানাধীন কোম্পানি পতঞ্জলি। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক আচার্য বলকৃষ্ণ ব্লুমবার্গকে বলেন, আমরা প্রতিদিন ২০ টন গাউনিল উৎপাদন করি। কিন্তু এ দিয়ে চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না।
হাজারো মানুষের কর্মসংস্থানের উপায় হয়ে উঠছে গো-মূত্র সংগ্রহের কাজটি। দিল্লির ৫০ কিলোমিটার দূরবর্তী বুলন্দশহর এলাকার চিত্র তুলে ধরেছে ব্লুমবার্গ। ওখানকার এক তরুণীসহ তিনজন জানান, তারা প্রতিদিন ১৫/২০ লিটার মূত্র সংগ্রহ করতে পারেন আশপাশের এলাকা থেকে।
গো-মূত্র সংগ্রহ খুব কষ্টের একটি কাজ। দুধ সংগ্রহের ক্ষেত্রে চাইলেই যে কোনো সময় একটি দুধেল গাভীকে দোহানো যায়। কিন্তু একটি গরু কখন প্র¯্রাব করবে তার কোনো নির্দিষ্ট সময় নেই। যে কোনো সময় এটা করতে পারে। ফলে সংগ্রহকারীদেরকে প্রচুর সময় দিতে হয় একটি গরুর শেড-এ। শেডগুলোতে অনেক গরু থাকে এক সাথে। সেখানে যখনই একটি গরু প্র¯্রাব শুরু করে তখন সংগ্রহকারীরা দৌড়ে তার কাছে গিয়ে পাতিল ধরেন। অনেক সময় কাছে পৌঁছানোর আগেই বেশিরভাগ মূত্র মাটিতে পড়ে যায়। আবার কখনো মূত্রের সাথে গরু মলও ত্যাগ করলে মূত্র সংগ্রহ কঠিন হয়ে যায়। তবে এতসবের পরেও পিছু ছাড়েন না তারা। কারণ, সংগ্রহ করলেই তা স্বর্ণের মূল্যে বিক্রি করতে পারবেন!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে জমে উঠেছে গো-মূত্র বাণিজ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ