Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে দায়িত্বশীল হওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে হাসপাতাল পরিচালকসহ সংশ্লিষ্টদেরকে আরো দায়িত্বশীল হওয়ার নির্দেশ দিয়ে বলেছেন, হাসপাতালের যন্ত্রপাতি নষ্ট থাকার কারণে রোগীর মৃত্যুও হতে পারে। তাই যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে সকলকে আরো সচেতন হতে হবে। সংশ্লিষ্টদের মনে রাখতে হবে, হাসপাতালের যন্ত্রপাতি শুধু একটি মেশিন নয়, রোগীর জীবন-মৃত্যু এর উপর নির্ভর করে। এজন্য ইতিবাচক মানসিকতার সাথে হাসপাতাল ব্যবস্থাপনার কাজ করতে হবে। যন্ত্রপাতি নষ্ট হয়ে পড়ে থাকা দায়িত্বে অবহেলার শামিল। গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সরকারি হাসপাতাল ব্যবস্থাপনা’ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে একথা বলেন। সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন হাসপাতালের পরিচালকগণ উপস্থিত ছিলেন।
সভায় দেশের বিভিন্ন হাসপাতালে জনগণের জন্য কম খরচে ডায়ালাইসিস সেবা নিশ্চিত করতে ডায়ালাইসিস মেশিন স্থাপনে আগ্রহী বেসরকারি সংস্থা ‘সোনার বাংলা ফাউন্ডেশন’-এর পক্ষে প্রস্তাবনার পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন সাবেক পররাষ্ট্র সচিব ও ফাউন্ডেশনের প্রধান নির্বাহী তৌহিদ হোসেন। হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে নীতিগত সিদ্ধান্ত প্রণয়নের প্রস্তাবনা উপস্থাপন করে ‘সুচিন্তা ফাউন্ডেশন’।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার জনগণকে সম্পৃক্ত করে হাসপাতাল পরিচালনার কাজ করে যাচ্ছে। এজন্য স্থানীয় সংসদ সদস্যকে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব প্রদান করা হয়েছে। তাঁদেরকে নিজ নিজ হাসপাতালের রক্ষণাবেক্ষণে আরো দায়িত্বশীল হতে হবে। তিনি বলেন, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে প্রয়োজনে বেসরকারি সংস্থাকে সম্পৃক্ত করা যায় কিনা সরকার সেদিকটি বিবেচনা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতালের যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে দায়িত্বশীল হওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ