Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল্লাহ’র কাছে বেশি বেশি পানাহ চাইতে হবে খুৎবাহ পূর্ব বয়ানে জাতীয় মসজিদের ইমাম

করোনা মহামারী থেকে হেফাজতে

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ৩:২৩ পিএম | আপডেট : ৩:২৭ পিএম, ১ মে, ২০২০

পবিত্র কুরআনের শিক্ষা অনুযায়ীই জীবন চালাতে হবে। মাহে রমজান এসেছে তাকওয়া শিক্ষা দেয়ার জন্য। কুরআন নাযেলের এ মাসে তাকওয়া অর্জনের মাধ্যমেই আল্লাহপাকের নৈকট্য লাভ করতে হবে। প্রাণঘাতী মহামারী করোনাভাইরাস থেকে হেফাজতের লক্ষ্যে মহান আল্লাহ’র কাছে বেশি বেশি পানাহ চাইতে হবে। বেশি বেশি তাওবাহ ইস্তেগফার করতে হবে। মাহে রমজানে ইবাদত বন্দেগির মাধ্যমে ঈমানকে সমৃদ্ধ করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আজ শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রমজানের প্রথম জুমার খুৎবাহ পূর্ব বয়ানে মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান এসব কথা বলেন। দূরত্ব বজায় রেখে কয়েকজন মুসল্লি নিয়ে বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায় করা হয়। সকাল থেকেই বায়তুল মোকাররম জাতীয় মসজিদের গেইটগুলো বন্ধ ছিল।

এছাড়া রাজধানীসহ সারাদেশের মসজিদগুলোতে সীমিত আকারে জুমার নামাজ আদায় করা হয়। বিভিন্ন মসজিদের ইমাম খতীবরা খুৎবাহ পূর্ব সংক্ষিপ্ত বয়ানে ও মোনাজাতে ভয়াবহ মহামারী থেকে বাংলাদেশসহ বিশ্ববাসীকে হেফাজতের জন্য মহান আল্লাহপাকের কাছে বিশেষ দোয়া করা হয়। ইমামরা মোনাজাতে বলেন, হে আল্লাহ! পবিত্র মাহে রমজানের বরকতে প্রাণঘাতী করোনাভাইরাস তুমি’ উঠিয়ে নাও। করোনার গজব দিয়ে তুমি আমাদের ধ্বংস করে দিও না।

বায়তুল মোকাররমের ইমাম মাওলানা মিজানুর রহমান বলেন, আল্লাহপাকের গজব করোনায় গোটা বিশ্ব আজ বিপর্যস্ত। এ গজব আল্লাহই দিয়েছেন আল্লাহপাকই তা’ উঠিয়ে নিবেন। আমাদের গুনাহ ও নানামুখী অপরাধের কথা স্মরণ করে আল্লাহ’র দরবারে বেশি বেশি ক্ষমা চাইতে হবে। তিনি বলেন, ভয়াবহ মহামারী থেকে হেফাজতের লক্ষ্যে বিত্তশালীদের অসহায় মানুষের প্রতি সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। ইমাম বলেন, রাসূল (সা.) বলেছেন, বান্দা অসহায় মানুষের প্রতি যতক্ষণ পর্যন্ত সাহায্য সহযোগিতা দিতে থাকবে ততক্ষণ পর্যন্ত বান্দা আল্লাহপাকের সাহায্য পেতে থাকবে।

রাজধানীর ইসলামবাগ বড় মসজিদের খতীব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি আজ খুৎবাহ পূর্ব বয়ানে বলেন, মহামারী করোনা আল্লাহ’র হুকুমে এসেছে এবং তার হুকুমেই যাবে। সুতরাং আল্লাহর কাছে ঈমান নিয়ে ফিরে আসতে হবে। তিনি বলেন, তাওবার মাধ্যমে পরিশুদ্ধ জীবন যাপনে সকলকে মনোযোগি হতে হবে।
চকবাজার শাহী মসজিদের খতীব মুফতি মিনহাজ উদ্দিন আজ সীমিত আকারে জুমার বয়ানে বলেন, মাহে রমজান গুনাহ ক্ষমার মাস। তাওবাহ ইস্তেগফারের মাস। এ পবিত্র মাসের দিন-রাতগুলোকে কাজে লাগাতে পারলে মহান আল্লাহপাক সমস্ত বালা-মুসিবত মহামারী করোনাভাইরাস থেকে মুক্তি দিবেন ইনশাআল্লাহ।

 



 

Show all comments
  • শওকত আকবর ১ মে, ২০২০, ৩:৫০ পিএম says : 0
    মসজিদে ঈমাম মুয়াজ্জিন খাদেমসহ ১২জন নামাজ আদায় করবে।কিন্তু বাজার ঘাটে পাড়ায় মহল্লায় লোক সমাগম কমছেনা। কারখানা খুলছে।এ বিষয়টি সবাই একটু ভাবুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ