Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নীরব রাজনীতির কারণে ভয় : সৈয়দ আশরাফ

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মুক্তিযোদ্ধা হিসেবে আমার ভাতা কোথায়?
স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, বাঙালি শুধু বীর নয়, বেঈমানেরও জাতি। দেশের বর্তমান পরিস্থিতিতে সবাইকে সতর্ক ও সজাগ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, রাজনীতিতে নীরবতা রয়েছে। ভয় এখানেই। মনে রাখবেন, গাছের পাতা যখন নড়ে না, ঝড়ের ভয় ঠিক তখনই। আর এ কারণেই অধিক সতর্কতার সময় এসেছে। সৈয়দ আশরাফ আরো বলেন, পঁচাত্তরে আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারিয়েছি। সেই ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। এ ব্যাপারে আমি বিস্তারিত কিছু বলতে চাই না। ইশারাই যথেষ্ট বলে মনে করি।
গতকাল মঙ্গলবার বিকালে মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে জঙ্গিবাদ, সন্ত্রাস, গুপ্তহত্যা ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার প্রচেষ্টার প্রতিবাদে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রক্ষা করতে পারিনি। পৃথিবীতে অনেক রাজনৈতিক হত্যাকা-ই ঘটেছে। কিন্তু বঙ্গবন্ধুর গোটা পরিবারকে যেভাবে হত্যা করা হয়েছে, তা পৃথিবীর অন্য কোথাও ঘটেনি। শুধু তাই নয়, একটি দলকে ধ্বংস করার চেষ্টাও চলে।
সতর্কাবস্থার ওপর জোর দিয়ে আশরাফ বলেন, আমি কোনো রাজনৈতিক বক্তব্য দেব না, যা বলব ইশারা-ইঙ্গিতে বুঝে নেবেন। আমি খোলাখুলিও বলতে চাইছি না। কিন্তু কী বোঝাতে চাইছি তা বুঝতে পারছেন বলে বিশ্বাস করি। রাজনীতিতে নীরবতা রয়েছে। ভয় এখানেই। মনে রাখবেন, গাছের পাতা যখন নড়ে না, ঝড়ের ভয় ঠিক তখনই। আর এ কারণেই অধিক সতর্কতার সময় এসেছে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরো বলেন, স্বাধীনতার পর পর স্বাধীনতার স্থপতিকে পরিবার-পরিজনসহ হত্যা করার ঘটনা পৃথিবীর ইতিহাসে নেই। তিনি বলেন, বাঙালি যেমন বীরের জাতি, তেমনি বেইমানেরও জাতি। তাই আমাদের সজাগ থাকার প্রয়োজন আছে। মনে মনে প্রস্তুতি রাখারও প্রয়োজন আছে।
আলোচনা সভায় জনপ্রশাসন মন্ত্রী মুক্তিযোদ্ধা হিসেবে নিজের ভাতা কোথায় জানতে চেয়ে বলেন, আমার টাকা কই? আমার ভাতা যদি ব্যাংকে থাকে সেটাও তো জানি না। জানতে পারলে টাকাটা তো আরেক দুঃস্থ মুক্তিযোদ্ধাকে দিতে পারতাম।
আলোচনায় বিশেষ অতিথি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, চলতি বছর থেকেই মুক্তিযোদ্ধাদের ভাতা ১০ হাজার টাকা করা হয়েছে। এ বছর থেকেই মুক্তিযোদ্ধারা দুটি উৎসব বোনাস পাবেন, যার পরিমাণ ২০ হাজার টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবারই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন। শিগ্গিরই মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই করে সবাইকে চূড়ান্ত সনদ ও পরিচয়পত্র দেয়ার কথাও জানান মন্ত্রী। পাশাপাশি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের তালিকাও যাচাই-বাছাই করার কথা জানান তিনি।
আলোচনায় নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী যে জাতীয় ঐক্য গড়ে উঠেছে, মুক্তিযোদ্ধারা সেটাকে আরো সুদৃঢ় করবে। জাতীয় কনভেনশন করে সব শ্রেণি-পেশার মানুষকে নিয়ে এ ঐক্যকে সামনে এগিয়ে নেয়া হবে।
মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খানের সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া। এ আলোচনা সভায় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মুক্তিযোদ্ধারা বক্তব্য দেন। আলোচনা সভা শেষে মিছিলসহ সোহ্রাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনে গিয়ে শপথ নেন মুক্তিযোদ্ধারা।
এর আগে সকালে মুক্তিযোদ্ধা সংসদের জাতীয় নির্বাহী কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলে সংসদদের গঠনতন্ত্রের বিভিন্ন ধারা-উপধারা পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়। গুরুত্বপূর্ণ পরিবর্তনের প্রস্তাবের মধ্যে রয়েছে সংসদের কমিটির মেয়াদ তিন বছরের পরিবর্তে পাঁচ বছর করা।



 

Show all comments
  • Mahbubur Rahman ২০ জুলাই, ২০১৬, ১:১৪ পিএম says : 0
    At last our politicians be scared but we are at all times.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নীরব রাজনীতির কারণে ভয় : সৈয়দ আশরাফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ