Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সারাদেশে করোনায় আক্রান্ত ২৩৪ পুলিশ

প্রতিদিন বাড়ছে সংখ্যা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ২:৪৭ পিএম

সারাদেশে দিন দিন বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যদের সংখ্যা । শুক্রবার সকাল পর্যন্ত এ সংখ্যা দাঁড়িয়েছে ২৩৪জনে। তাদের অর্ধেকের বেশি ডিএমপিতে। ঢাকায় ১২০জন করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে নারী পুলিশ এবং সাধারণ কর্মচারীও রয়েছেন। সারাদেশে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে প্রায় ৭০০পুলিশ সদস্যকে। খবর সংশ্লিস্ট সূত্রের।

বিশেষজ্ঞরা বলছেন, ইতোমধ্যেই পুলিশের এই সদস্যরা সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ সাধারণ মানুষের কাছে অনুকরণীয় হয়ে উঠেছেন। পুলিশের এই ত্যাগে অনুপ্রাণিত হয়ে অনেকেই এগিয়ে আসছেন মানুষের সেবায়। পুলিশ তাদেরকেও সহায়তা করছে মানবিক কাজে। তাদের আরো সর্তক ও নিরাপত্তা নিশ্চিত করে দায়িত্ব পালন করা উচিত বলে বিশেষজ্ঞরা মনে করেন।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা জানান, শুক্রবার সকাল পর্যন্ত সারাদেশে ২৩৪ জন পুলিশ সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে কনস্টেবল থেকে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা রয়েছেন। কোয়ারেন্টিনে রয়েছেন অনেকেই। আক্রান্ত এই পুলিশ সদস্যদের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে পুলিশের হাসপাতাল গুলোতে প্রয়াজনীয় সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, সাধারণ মানুষের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সব কিছু করা হচ্ছে। যে কোনো সমাবেশ ও লোকসমাগমে আইনি ব্যবস্থা, অপরাধ দমন, আসামী গ্রেফতার ও তাকে আদালতে প্রেরণ, মানুষের বেঁচে থাকার জন্য আবশ্যিক খাদ্য, ওষুধ ও অন্যান্য জরুরি সেবার সঙ্গে যুক্ত ব্যবসা প্রতিষ্ঠান ও ব্যক্তিকে নিরাপত্তা দেয়া, দ্রব্য সামগ্রীর মূল্য নিয়ন্ত্রণ, মজুতদারি ও কালোবাজারি রোধ, সরকারি ত্রাণ ও টিসিবির পণ্য বিতরণে অনিয়মের ক্ষেত্রে কঠোর ব্যবস্থা গ্রহণ, সামাজিক দূরত্ব বাস্তবায়ন, খোলা স্থানে বাজার স্থানান্তর, নিভৃতে সাধারণ মানুষের বাড়ি বাড়ি গিয়ে নিজস্ব উদ্যোগে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া, কৃষি ও অর্থনীতির চাকাকে সচল রাখতে বিভিন্ন স্থানে ধান কাটার শ্রমিক প্রেরণ, অসুস্থ সাধারণ রোগীকে হাসপাতালে পৌঁছে দেয়া ও চিকিৎসা পেতে সহায়তা করা, প্রিয়জন পরিত্যক্ত ও পথের পাশে পড়ে থাকা মৃতব্যক্তির পাশে যখন আর কেউ নেই তখন জীবনের ঝুঁকি নিয়ে ও যথাযথ সম্মানের সঙ্গে সৎকার করার মতো হাজারো ইনোভেটিভ কাজ করছে বাংলাদেশ পুলিশের দেশপ্রেমিক সদস্যরা।
পুলিশ সদর দপ্তরের থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, ঢাকা মহানগরীর পরে করোনায় বেশি আক্রান্ত হয়েছেন গাজীপুর মহানগর পুলিশের সদস্যরা। এই মহানগরীতে ২৬জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরপর রয়েছে গোপালগঞ্জ। এ জেলায় আক্রান্তের সংখ্যা ১৮জন। এ ছাড়া নারায়ণগঞ্জ জেলায় ১৬জন আক্রান্ত হয়েছেন। চট্টগ্রাম মহানগরীতে আক্রান্ত হয়েছেন মাত্র তিনজন। তবে চট্টগ্রামে পুলিশের ২০০সদস্যকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।
ঢাকা মহানগরীতে আক্রান্তদের মধ্যে একজন অতিরিক্ত উপকমিশনার, তিনজন উপপরিদর্শক, একজন সার্জেন্ট, পাঁচজন সহকারী উপপরিদর্শক, সাতজন সাধারণ সদস্য ও বাকিরা কনস্টেবল। তাদের মধ্যে ৯৮জন আছেন রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে, বাকিরা করোনা আক্রান্ত হয়ে বাসায় অবস্থান করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ