Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নর্থ-সাউথের প্রো-ভিসি সাময়িক বরখাস্ত

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলকারীদের আশ্রয় দেওয়ার অভিযোগে গ্রেপ্তার ও রিমান্ডে থাকা নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি গিয়াসউদ্দিন আহসানকে সাময়িকভাবে চাকরিচ্যুত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আতিকুল ইসলাম গতকাল (সোমবার) প্রো-ভিসিকে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ বিভাগের পরিচালক বেলাল আহমেদ। তিনি বলেন, ‘ভিসি স্যার বলেছেন, যেহেতু তাকে (গিয়াসউদ্দিন আহসান) ৫৪ ধারায় গ্রেপ্তার করে রিমান্ডে নেওয়া হয়েছে এবং তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। হলি আর্টিজান বেকারীতে হামলাকারীদের নিজের ফ্ল্যাট ব্যবহার করতে দেওয়ার অভিযোগে গত শনিবার গ্রেপ্তার হন গিয়াসউদ্দিন। গুলশানে হামলাকারী পাঁচজনের মধ্যে নর্থ-সাউথের এক ছাত্র ছিলেন। উদ্ধার জিম্মিদের মধ্যে নর্থ-সাউথের এক শিক্ষককে নিয়েও পুলিশ সন্দেহের কথা জানিয়েছিল। ওই হামলার ছয় দিনের মধ্যে শোলাকিয়ায় পুলিশের উপর হামলাকারী একজনও ছিলেন বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র।
শিক্ষক-শিক্ষার্থীদের জঙ্গিবাদী তৎপরতায় জড়িয়ে পড়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে একদিন আগেই সরকারের উদ্যোগে আয়োজিত এক সভায় জঙ্গিবাদের ‘ক্যান্সার’ অপসারণে ‘অপারেশন’ চালানোর ঘোষণা দিয়েছিলেন ভিসি আতিকুল। তার একদিন বাদেই প্রো-ভিসিকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নিলেন তিনি।
রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় গিয়াসউদ্দিনের ফ্ল্যাটে গুলশান হামলাকারীরা মিলিত হয়েছিল বলে তথ্য পাওয়ার কথা জানিয়েছে পুলিশ। শনিবার ওই ফ্ল্যাটটিতে অভিযান চালিয়ে বালু-ভর্তি কার্টন, জঙ্গিদের কাপড়চোপড়সহ বিভিন্ন মালামালও জব্ধের কথা জানান ডিএমপির উপ-কমিশনার মাসুদুর রহমান। বালু-ভর্তি এই কার্টনগুলোতে গ্রেনেড রাখা হয়েছিল বলে ধারণা করেছেন পুলিশ কর্মকর্তারা। এ ঘটনায় গিয়াসউদ্দিনের ভাগনে আলম চৌধুরী ও ওই ফ্ল্যাটের ব্যবস্থাপক মাহবুবুর রহমান তুহিনকেও গ্রেপ্তার করা হয়। রোববার তাদের আদালতের মাধ্যমে আট দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নর্থ-সাউথের প্রো-ভিসি সাময়িক বরখাস্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ