Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আক্রান্ত ১০ মাসের শিশু

চট্টগ্রামে করোনা চিকিৎসায় সঙ্কট চলছেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

উচ্চ ঝুঁকির চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা বাড়লেও করোনা টেস্ট ও চিকিৎসা নিয়ে সঙ্কট চলছেই। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে ধীরগতি আর সমন্বয়ের অভাব এখনও প্রকট। বিশেষজ্ঞরা বেশি বেশি টেস্টের মাধ্যমে আক্রান্তদের আইসোলেশনে নিয়ে সংক্রমণ ঠেকানোর তাগিদ দিলেও তা হচ্ছে না। আবার চিকিৎসক-নার্সদের সুরক্ষা আর তাদের জরুরি সুযোগ সুবিধাও নিশ্চিত করা যাচ্ছে না। গতকাল বুধবার সার্কিট হাউসে এক সভায় সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রামে এখনও ‘এন-৯৫’ মাস্ক সরবরাহ করা হয়নি। জেলা প্রশাসকের মাধ্যমে মাত্র ২০টি মাস্ক পেলেও তা আইসিইউতে ব্যবহারের জন্য রেখে দেওয়া হয়েছে। তবে পিপিইসহ অন্যান্য সুরক্ষা সরঞ্জামের কোন সঙ্কট নেই বলে দাবি করেন তিনি। সিভিল সার্জন বলেন, জেনারেল হাসপাতালে ১০ শয্যার আইসিইউ প্রস্তুত হয়েছে। হলিক্রিসেন্ট হাসপাতালেও আইসোলেশন এবং আইসিইউ প্রস্তুত করা হচ্ছে। তখন আর কোন সঙ্কট থাকবে না।
এ দিকে ১০ মাসের এক শিশু সংক্রমণের শিকার হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে এ সংখ্যা ৪০ জন। তাদের মধ্যে এক শিশুসহ পাঁচজন মারা গেছেন। সর্বশেষ বিআইটিআইডিতে ১৪০ জনের নমুনা পরীক্ষায় ওই শিশুসহ চারজনের সংক্রমণ পাওয়া যায়, তিন জন বান্দবানের।
জানা যায়, চন্দনাইশ উপজেলার পূর্ব জোয়ারা গ্রামের ওই শিশু দুই মাস ধরে জ্বরে ভুগছে, চমেক হাসপাতালে তার চিকিৎসা চলছিলো। শিশুটি কার মাধ্যমে সংক্রমণের শিকার হয়েছে তার অনুসন্ধান চলছে। অপরদিকে আক্রান্তদের পাঁচ জন সুস্থ্য হয়ে গতকাল হাসপাতাল ছেড়ে গেছেন। এ পর্যন্ত সুস্থ্য হয়েছেন সাত জন। চট্টগ্রামে আক্রান্ত প্রথম চিকিৎসকের নমুনায়ও করোন নেগেভিট এসেছে, আরও একবার নেগেটিভ আসলে তাকেও রিলিজ দেওয়া হবে। তার পরিবারের বাকি সদস্যদের নুমনায়ও নেগেটিভ এসেছে বলে জানান ওই চিকিৎসক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০-মাসের-শিশু

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ