Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিডিওতে কৃষ্ণাঙ্গদের লড়াইয়ের আহ্বান পুলিশ হত্যাকারীর

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যে গুলি করে তিনজন পুলিশ কর্মকর্তা হত্যার জন্য দায়ী ব্যক্তির একটি ভিডিও পাওয়া গেছে। যাতে তিনি কৃষ্ণাঙ্গদের প্রতি যুক্তরাষ্ট্রে পুলিশের আচরণের নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। গ্যাভিন লং নামের ঐ ব্যক্তি মার্কিন সেনাবাহিনীর একজন সাবেক মেরিন। তিনি ঐ ভিডিওতে কৃষ্ণাঙ্গদের লড়াই করার আহবান জানান।
লুইজিয়ানা রাজ্যের ব্যাটন রুজে গত রোববারের ঐ ঘটনায় আরো কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। তবে ঘটনার সূত্রপাত আরো কয়েকদিন আগে।
বাটন রুজে দু’সপ্তাহ আগে পুলিশের হাতে এ্যল্টন স্টারলিং নামে একজন নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহত হওয়ার পর থেকে সেখানে উত্তেজনা বিরাজ করছিলো। দেশজুড়ে ঐ হত্যাকা-ের বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে। মাত্র দশদিন আগে এরকম একটি প্রতিবাদে বহু মানুষের মধ্যেই ডালাসের রাস্তায় থাকা পাঁচজন পুলিশ কর্মকর্তাকে স্নাইপার রাইফেল দিয়ে হত্যা করেন একজন সাবেক সেনা।
ঐ কৃষ্ণাঙ্গ সাবেক সেনা সদস্য ‘প্রতিশোধমূলকভাবে’ গুলি চালায় বলে মনে করা হয়। বলা হচ্ছে, গ্যাভিন লং ডালাসে বসেই এই ভিডিও বানিয়েছেন। যুক্তরাষ্ট্রে কাছাকাছি সময়ে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গদের মৃত্যুর বেশ কিছু ঘটনা ঘটেছে। সেনিয়ে দেশটিতে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে। এরকম একটি মৃত্যুকে কেন্দ্র করে দেশটির ফার্গুসন শহরে দাঙা দেখা দিয়েছিলো। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিডিওতে কৃষ্ণাঙ্গদের লড়াইয়ের আহ্বান পুলিশ হত্যাকারীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ