Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে গরুর গোশতপ্রেমী এক রাজ্য

প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গরুর গোশত আর ভারত এ দু’টো শব্দ হয়ত অনেকেই মেলাবেন না। কারণ হিন্দু প্রধান দেশটিতে গরু হত্যা চরম অপরাধের শামিল। সেখানে গরুর গোশত খাওয়া, এমনকি বাড়িতে গরুর গোশত রাখা নিয়ে ঘটে যাচ্ছে তুলকালাম কা-। রীতিমতো প্রাণ দিতে হয়েছে কয়েকজনকে। কিন্তু সেখানে রয়েছে এমন একটি রাজ্য যেখানে ভাজা গরুর গোশত ব্যাপক জনপ্রিয়। যারা দক্ষিণের শহর কেরালায় যাবেন তারা অনেকেই সেখানে গরুর গোশতের জনপ্রিয়তা দেখে অবাকই হবেন।
একটি দামী রেস্টুরেন্টের শেফ মনোজ নায়ার গরুর গোশতকে রীতিমতো সেক্যুলার মিট বা ধর্মনিরপেক্ষ গোশত বলে আখ্যা দিলেন। তিনি বলছেন, “কেরালায় হিন্দু, মুসলিম বা খ্রিস্টানদের একই টেবিলে বসে গরুর গোশত ভাজা খেতে দেখা যায়। ভারতে বেশির ভাগ রাজ্যেই গরু জবাই ও গোশত খাওয়া নিষিদ্ধ, বিশেষ করে উত্তর, মধ্য ও পশ্চিম ভারতে। হিন্দুত্ববাদী দল বিজেপি ক্ষমতায় আসার পর গরুর গোশত খাওয়াকে ঘিরে সহিংসতা বেড়েছে বলে মনে করা হচ্ছে। তার মাঝেই ৫৫ শতাংশ হিন্দু প্রধান কেরালায় চলছে গরুর গোশত ভক্ষণ। এমনকি তরুণ প্রজন্মের কয়েকজন ফেইসবুকে বিফ জনতা পার্টি বলে একটি দলও চালু করেছে সংক্ষেপে যারা নাম বিজেপি। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে গরুর গোশতপ্রেমী এক রাজ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ