Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাল বিতরণে অনিয়ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

গতকাল দেশের বিভিন্ন স্থানে ত্রাণের চাল চুরি ও আত্মসাতের ঘটনা ঘটেছে। জামালপুরের বকশীগঞ্জ ও ঝালকাঠির রাজাপুরে ৯০০ কেজি চাল উদ্ধার করা হয়। নড়াইলের কালিয়ায় ত্রাণ আত্মসাতের দায়ে ইউপি চেয়ারম্যাননহ অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।
নড়াইল : নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জার্জিদ মোল্লার বিরুদ্ধে সরকারি ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দুদকের সমন্বিত জেলা কার্যালয় যশোরের সহকারী পরিচালক মো. মাহফুজ ইকবাল বাদী হয়ে যশোর সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন। পরে দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্যকে এ তথ্য নিশ্চিত করেন। মামলার অভিযোগে বলা হয়, আসামি পেড়লী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জার্জিদ মোল্লা অসহায়-দুস্থ নারীদের জন্য এপ্রিলে দেয়া ভিজিডির দুই হাজার ৫৫০ কেজি চাল আত্মসাৎ করেছেন।
জামালপুর : জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ৭২০ কেজি চাল জব্দ করেছে র‌্যাব-১৪-এর একটি দল। গত সোমবার দিনগত রাতে উপজেলার বাট্টাজোড় নতুন বাজার এলাকার একটি ঘর থেকে ওই চাল জব্দ করা হয়।
ওই দিন রাতেই র‌্যাব বাদী হয়ে বকশীগঞ্জ থানায় একটি মামলা করে। গতকাল মঙ্গলবার বেলা একটার দিকে পুলিশ অভিযান চালিয়ে মামলার আসামি আওয়ামী লীগের এক নেতাকে গ্রেফতার করে। তিনি হলেন উপজেলার বাট্টাজোড় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুন্নাফ আলী।
র‌্যাব ও স্থানীয় সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে জামালপুর র‌্যাব-১৪-এর একটি দল সোমবার রাতে বাট্টাজোড় নতুন বাজারে অভিযান চালায়। এ সময় স্থানীয় আনিছুর রহমানের একটি টিনশেড ঘরে মজুত রাখা খাদ্যবান্ধব কর্মসূচির ৭১০ কেজি চাল জব্দ করা হয়। পরে ওই ঘরের মালিক আনিছুর রহমানের দেওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব জানতে পারে, কালোবাজারে চাল বিক্রির জন্য বকশীগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম ও বাট্টাজোড় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুন্নাফ আলী ওই চাল মজুত করেন। এরপর র‌্যাবের জামালপুর ক্যাম্পের উপ-সহকারী পরিচালক মো. আফতাব হোসেন বাদী ওই দুজনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে বকশীগঞ্জ থানায় একটি মামলা করেন। পরে বকশীগঞ্জ থানা–পুলিশ গতকাল মঙ্গলবার বেলা একটার দিকে মুন্নাফ আলীকে গ্রেফতার করে।
ঝালকাঠি : ঝালকাঠির রাজাপুরে সাবেক ইউপি সদস্যের বাসা থেকে ১০ টাকা দরের চাল উদ্ধারের ঘটনায় ২ জনকে ৬ মাসের কারাদÐ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গত সোমবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহাগ হাওলাদার।
তিনি জানান, রাজাপুর উপজেলার শুক্তাগড় ইউনিয়নের ঘিগড়া গ্রামে সাবেক ইউপি মেম্বার হোসেন আলীর বাড়িতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।
এসময় সেখান থেকে ৬টি বস্তায় ৩০ কেজি করে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা দরের ১৮০ কেজি সরকারি চাল উদ্ধার করা হয় এবং ৭টি কার্ড জব্দ করা হয়।
পরে যাচাই-বাছাই শেষে স্থানীয় ডিলার মাহাদি হাসান ও সাবেক ইউপি সদস্য হোসেন আলী পরস্পর যোগসাজেশে দুর্নীতির মাধ্যমে খাদ্যবান্ধব কর্মসূচির চাল সাধারণ মানুষকে না দিয়ে নিজেদের কাছে রাখার বিষয়টি প্রমাণিত হয়।
কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালীর কলাপাড়ায় সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর চাল কালো বাজারে বিক্রীর অভিযোগ ওঠেছে। এনিয়ে সংবাদ প্রকাশের পর চার হাজার ভুয়া কার্ড বাতিল করে স্থানীয় প্রশাসন। তবে উপজেলার ১২ ইউনিয়নে খাদ্য বান্ধব কর্মসূচির প্রায় তিন হাজার আটশ’ ২৪ কার্ড বাতিল করে অস্বচ্ছল পরিবারের সদস্যদের নামে নতুন কার্ড ইস্যু করা হয়েছে।
খাদ্য বিভাগ সুত্রে জানা গেছে, চাকামইয়া ইউনিয়নের ৩৫৭টি, টিয়াখালীর ৮৭৮টি, লালুয়ায় ৬৩৩টি, মিঠাগঞ্জে ৩৭৪টি, নীলগঞ্জে ৩৫২টি, মহিপুরে ৯৬টি, লতাচাপলী ২৪৯টি, ধানখালীতে ১২৯টি, ধুলাসারে ৩১টি, বালিয়াতলী ২৪৬টি, ডালবুগঞ্জ ২৫৯টি এবং চম্পাপুরে ২২০ টি কার্ড সংশোধন করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল

১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ