Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মসজিদে জামাতের ব্যাপারে সরকারের সিদ্ধান্ত শরীয়ত সম্মত ও সময়োপযোগী- কাগতিয়ার পীর ছাহেব ক্বেবলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২০, ৮:৫৩ পিএম

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত জুমার নামাজ সহ পাঁচ ওয়াক্ত নামাজের জামাতে মুসল্লি সীমিত রাখতে এবং অপরাপর মুসল্লিগন ঘরে অবস্থান করে নামাজ আদায় করার নির্দেশ শরীয়তসম্মত ও সময়োপযোগী একটি সিদ্ধান্ত বলে উলে­খ করেছেন কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের পীর ছাহেব ক্বেবলা ও মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ এর কেন্দ্রীয় সভাপতি হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ শায়খ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ আহমদী মাদ্দাজিল্লাহুল আলী। তিনি বলেন, ইসলামী আইন শাস্ত্রের নির্ভরযোগ্য গ্রন্থ “রদ্দুল মোকতার” ও “আদ-দুররুল মোকতার” নামক ফতোয়ার কিতাবে উলে­খ আছে যে, মসজিদে গমন করতে অক্ষম এমন অসুস্থ মুসলি­গন পাঁচ ওয়াক্ত নামাজ ঘরে পড়বে এবং ঘরে বসে জুমার পরিবর্তে যোহরের নামাজ আদায় করবে। সুনানু আবি দাউদ শরীফেও উল্লেখ্য আছে যে, অসুস্থতা ও ভয়ের কারণে পাঁচ ওয়াক্ত নামাজ ঘরে বসে পড়া যাবে। মহান আল্লাহ তা’লা ইরশাদ করেন, “তোমরা নিজের জীবনকে ধ্বংসের সম্মুখীন করো না”। (সুরা আল বাকারা: ১৯৫)। ইতোমধ্যে বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী হিসাবে চিহ্নিত হয়েছে। আমাদের দেশেও এর প্রকোপ ছড়িয়ে পড়ছে। এমতাবস্থায় বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্তের আলোকে ঘরে বসে নামাজ আদায় এবং সামাজিক দুরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য তিনি আহবান জানিয়েছেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা যথাযথ আনুসরণ পূর্বক যার যার নিজস্ব অবস্থানে থেকে নিয়মিত নামাজ সহ খতমে কোরআন, খতমে ইউনূচ, খতমে শেফা, সালাতুত তওবা আদায় এবং শেষ রাতে তাহাজ্জুদ নামাজ আদায় করার মাধ্যমে আল্লাহ রাব্বুল আ’লামিনের নিকট রাসুলে পাক (দঃ) উছিলায় এ মহামারী থেকে নাজাতের জন্য দোয়া করতে মুসলিম উম্মাহর প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।

 



 

Show all comments
  • ইলিয়াস ১৭ এপ্রিল, ২০২০, ১০:৫৩ পিএম says : 0
    পীর সাহেবের এ কী কথা? করোনা তো মহান আল্লাহ পাকের গজব। বাজারে যেসব হাজার হাজার মানুষ যায় সেখান থেকে কয়েকজন পাকসাফ হয়ে মসজিদে আসলেই বুঝি সমস্যা?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ