Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অধীনস্থ সব শিক্ষার্থীকে চিনতে হবে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের : শিক্ষামন্ত্রী

প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে তাদের অধীনে থাকা প্রত্যেক শিক্ষার্থীকে চিনতে হবে। শিক্ষার্থীদের সম্পর্কে জানতে হবে। প্রয়োজনে যতটুকু শিক্ষার্থী হলে চিনতে পারবে ততটুকু শিক্ষার্থীই ভর্তি করাতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (রোববার) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ‘জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা-বিষয়ক’ এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক বলেন, এত ছাত্র, কার খবর নেব? চিনতে পারবেন না খবর রাখতে পারবেন না তো এত ছাত্র ভর্তি করান কেন? যতটুকু চিনতে পারবেন ততটুকুই ভর্তি করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীকেই চিনতে হবে। তিনি বলেন, ‘শিক্ষক নামধারী কিছু লোক রয়েছেন যারা কোমলমতি শিক্ষার্থীদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেন। যারা শিক্ষক সমাজের কলঙ্ক সৃষ্টি করেছে তাদেরকে রাখা যাবে না। তদন্ত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’
শিক্ষার্থীরা যেন বে-হাতে না পড়ে যায়, তাদের নিরাপদ রাখতে যা করণীয় সরকারের পক্ষ থেকে সবই করা হবে। ‘কিছু প্রতিষ্ঠানে জঙ্গিবাদের চর্চা হচ্ছে, যা ইতিমধ্যে অনেকেই সেটা জানেন। আমরা এসব প্রতিষ্ঠানে কঠোর নজর রাখছি।’ শিক্ষা কারিকুলাম প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘আপনি যেই মিডিয়ামেই পড়ান না কেন বাধ্যতামূলক বাংলা পড়ানোর কথা বলে দেওয়া আছে। কিন্তু অনেক প্রতিষ্ঠানই তাদের বেঁধে দেওয়া কারিকুলাম মানে না। কিন্তু সেটা না মানলে আর পার পাবেন না।’ শিক্ষার্থীদের উগ্রবাদে যাওয়ার পথ থেকে ঠেকাতে কোনো ছাত্র টানা ১০ দিন অনুপস্থিত থাকলে অভিভাবকের কাছে খোঁজ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘অভিভাবকরাও যদি সেই শিক্ষার্থীর খোঁজ না জানে বা তার গতিবিধি সম্পর্কে সন্দেহ প্রকাশ করে তাহলে উপজেলা শিক্ষা কর্মকর্তাকে বিষয়টি অবহিত করুন।’ জঙ্গিবাদ প্রতিরোধে সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন মন্ত্রী।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, ভিসি ছাড়াও ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা-বিষয়ক এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধীনস্থ সব শিক্ষার্থীকে চিনতে হবে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের : শিক্ষামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ