Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেচ চার্জ রেট ৫০ শতাংশ কমানোর সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

কৃষি উৎপাদন অব্যাহত রাখতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সেচ চার্জ রেট ৫০ শতাংশে কমিয়ে আনছে কৃষি মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় কৃষকদের সহায়তার লক্ষ্যে ও কৃষি উৎপাদন অব্যাহত রাখতে বিএডিসির সেচ চার্জ রেট ৫০ শতাংশে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
এর আগে করোনাভাইরাস সংক্রমণের কারণে বোরো ধান কাটার শ্রমিকের অভাব থাকায় হাওর অঞ্চলের সাতটি জেলায় ধান কাটার যন্ত্র বরাদ্দ দিয়েছে কৃষি মন্ত্রণালয়। সাতটি জেলার জন্য জরুরিভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন হারভেস্টার ও ১৩৭টি রিপার বরাদ্দ করা হয়েছে। মন্ত্রণালয়ের পরিচালন বাজেটের আওতায় ৫০ শতাংশ ভর্তুকিতে ১০০ কোটি টাকার কৃষি যন্ত্রপাতি সরবরাহের কার্যক্রম চলছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী জুনের মধ্যে সারাদেশে ৬৪টি জেলায় তিন ক্যাটাগরির কৃষি যন্ত্রপাতি যথা, কম্বাইন হারভেস্টার, রিপার এবং রাইস ট্রান্সপ্লান্টার সরবরাহ করা হবে।
এসব আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ ও ব্যবহার বাড়লে কৃষি উৎপাদনের ব্যয় কমবে, ফসলের উৎপাদনশীলতা বাড়বে এবং ফসলের অপচয় রোধ হবে। পাশাপাশি এর মাধ্যমে কৃষক অধিক লাভবান হবে এবং কৃষির বাণিজ্যিকীকরণ ঘটবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেচ-চার্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ