Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৪ জেলায় আড়াই হাজার বস্তা চাল উদ্ধার চাল চুরির হিড়িক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনার পর খাদ্যবান্ধব কর্মস‚চিসহ বিভিন্ন সহায়তার চাল আত্মসাতের ঘটনা থামছে না। গত সোমবার থেকে গতকাল পর্যন্ত ১৪ জেলায় আড়াই হাজারের অধিক বস্তা চাল উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ঘটনায় ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের স্থানীয় পর্যায়ের নেতা–কর্মী এবং স্থানীয় সরকারের কয়েকজন জনপ্রতিনিধি রয়েছেন। এর আগে ৮ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ১২৪ টনের বেশি চাল উদ্ধারের ঘটনা ঘটে।
চাল আত্মসাতের ঘটনায় ইউনিয়ন পরিষদের (ইউপি) চারজন চেয়ারম্যান ও পাঁচজন সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করেছে সরকার। একই কারণে এর আগে ১২ এপ্রিল এক ইউপি চেয়ারম্যান ও দুজন সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।
বরিশাল : বরিশালের মেহেদিগঞ্জের আন্দারমানিক ইউপি চেয়ারম্যান কাজি শহিদুল ইসলাম ও বরগুনার পাথরঘাটার কাকচিড়া ইইপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পিরোজপুরের ভান্ডারিয়ারর ইকরিতে সরকারী চাল আত্মসাদের ঘটনা তদন্ত শুরু করেছে দুদক। অপরদিকে বরিশালের র‌্যাব-৮ বাবুগঞ্জ এলাকায় কেদারপুর ইউনিয়নের চেয়ারম্যান নূরে আলম ভিজিডি চাল ওজনে কম দিয়ে আতœসাৎ করার ঘটনায় তার বাড়ীতে মধ্যরাতে অভিযান চালিয়ে ১৮৪ বস্তা চাল উদ্ধার করেছে। কেদারপুর ইউনিয়নের ভূতেরদিয়া গ্রামে চেয়ারম্যান নূরে আলম বেপারীর তিন তলা ভবনের নিচতলায় একটি কক্ষ থেকে সরকারী বরাদ্ধকৃত ঐসব চাল উদ্ধার করা হয় বলে র‌্যাব-৮ জানিয়েছে। এর আগে গৌরনদীতে খাদ্যবান্ধব কর্মস‚চির ৫৫ বস্তা সরকারি চাল চুরির অভিযোগে গত মঙ্গলবার খাঞ্জাপুর ইউনিয়ন ডিলার এবং গৌরনদী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি প্রদীপ দত্তসহ দুজনকে ৬ মাসের কারাদÐ ও ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান।
ময়মনসিংহ : ময়মনসিংহের মুক্তাগাছায় হতদরিদ্রদের জন্য বরাদ্দকৃত খাদ্যবান্ধব কর্মস‚চীর আওতায় ১০ টাকা কেজি দরের ১১ বস্তা চাল আত্মসাতের দায়ে ৮ নং দাওগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মজনু সরকারের ছোট ভাই, ওএমএস ডিলার গুলশান সরকারকে তিন দিনের কারাদন্ড ও ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) আবিদুর রহমান এ শাস্তি প্রদান করেন।
অপরদিকে ৪৭ বস্তা চাল আত্মসাতের অভিযোগে দাওগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইফতেখার উদ্দিন মামুন এবং ২১ বস্তা চাল আত্মসাতের অভিযোগে তারাটি ইউনিয়নের দুই ডিলার কথিত আওয়ামী লীগ নেতা ফরিদ ও শফিকুল ইসলাম বিপ্লবের নামে মামলা দায়ের হয়েছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা সুফি আফজালুর আলম বাদী হয়ে পৃথক দুটি মামলা করেন। তারা তিনজনই পলাতক রয়েছেন।
এর আগে নান্দাইল পৌরসভার চÐীপাশা মোড়ে সোমবার সরকারের উপকারভোগীদের মধ্যে বরাদ্দ করা ২৪ বস্তা চাল জব্দ করেন স্থানীয় লোকজন। চালের বস্তাগুলো একটি নছিমনে করে নান্দাইল-আঠারবাড়ি সড়ক দিয়ে নিয়ে যাচ্ছিলেন মো. মজিবুর রহমান নামের এক ব্যক্তি।
পটুয়াখালী : পটুয়াখালীর বগা বন্দর এলাকায় গত মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে একটি গুদাম থেকে ৪২ টন (১ হাজার ৪০০ বস্তা) সরকারি চাল জব্দ করেছে পুলিশ। এ ঘটনায় মো. শাহজাহান হাওলাদার ও জয়নাল চৌকিদার নামের দুজনকে আটক করা হয়েছে।
কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের তাড়াইলে গত মঙ্গলবার খাদ্যবান্ধব কর্মস‚চির ৪৬ বস্তা চালসহ দামিহা ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি রমজান আলীকে আটক করেছে পুলিশ।
পাবনা : পাবনার বেড়া উপজেলার ঢালারচর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কোরবান আলীকে গত সোমবার রাতে ২২৯ বস্তা ভিজিডির চালসহ গ্রেপ্তার করেছে র‌্যাব।
নওগাঁ : সদর উপজেলায় এক ডিলারের বাড়ি এবং স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে খাদ্যবান্ধব কর্মস‚চির ১৭০ বস্তা চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন।
নাটোর : সিংড়া উপজেলার ইটালি ইউনিয়নে গতকাল পুলিশ ১৭১ বস্তা সরকারি চাল জব্দ করেছে। সাতপুকুরিয়া উচ্চবিদ্যালয়ের পরিত্যক্ত ছাত্রাবাসের কক্ষে এসব চাল পাওয়া যায়। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ ওই এলাকায় ওএমএস পরিবেশক মো. আসাদুজ্জামানকে আটক করেছে।
সিরাজগঞ্জ : বুধবার রাতে চৌহালী উপজেলার পৃথক দুটি স্থানে অভিযান চালিয়ে ৫০ কেজি ওজনের ৪০ বস্তা বিনামুল্যে বিতরণের সরকারি চাল উদ্ধার করা হয়েছে। খাস কাউলিয়া দক্ষিণপাড়া এলাকায় ইউপি সদস্য রফিকুল ইসলামের বাড়ি থেকে ৫০০ কেজি সরকারি চাল ও জোতপাড়া বাজারের একটি দোকান আরো ১৫ শ কেজি (৩০ বস্তা) চাল উদ্ধার করা হয়েছে। প্রশাসন, খাদ্য বিভাগ ও পুলিশের যৌথ এ অভিযানে আবুবক্কর নামে এক চাল ব্যবসায়ীকে আটক করা হয়েছে। এর আগে রায়গঞ্জ উপজেলায় গত সোমবার পাচারের সময় খাদ্যবান্ধব কর্মস‚চির ৫০ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে।
বগুড়া : গাবতলী উপজেলার দক্ষিণপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মঞ্জুরুল ইসলামের হেফাজত থেকে মঙ্গলবার রাতে কালোবাজারির জন্য মজুত করা খাদ্যবান্ধব কর্মস‚চির ৬২ বস্তা চাল জব্দ করা হয়েছে। এ ঘটনায় আটক করা হয়েছে রুবেল মিয়া ও নজরুল ইসলাম নামে দুজনকে।
ভোলার : মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে গতকাল মৎস্য ভিজিএফের ১২ বস্তা (৬০০ কেজি) চাল জব্দসহ তিনজনকে আটক করেছে পুলিশ। এ ছাড়া দৌলতখান উপজেলায় গত মঙ্গলবার দলিলখার হাটবাজার–সংলগ্ন মিঝি বাড়ির মুদি ব্যবসায়ী মো. জুয়েলের বসতঘর থেকে খাদ্যবান্ধব কর্মস‚চির ৩৮ বস্তা সরকারি চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।
নাটোর : নাটোরের সিংড়া থেকে সরকারের খাদ্যবান্ধব কর্মস‚চি ১০ টাকা কেজি দরের ১৭১ বস্তা চালসহ ডিলার আসাদুজ্জামানকে আটকের ঘটনায় মামলা করেছে পুলিশ। এর আগে দুপুরে সিংড়া উপজেলার ইটালি ইউনিয়নের সাতপুকুরিয়া উচ্চ বিদ্যালয়ের পরিত্যক্ত ছাত্রাবাস থেকে ১৭১ বস্তা চালসহ আসাদুজ্জামানকে আটক করে পুলিশ।
ঝালকাঠি : ঝালকাঠিতে হাসি বেগম নামে এক স্কুলশিক্ষিকার বাসা থেকে ৬৭ ব্যাগ (প্রতি ব্যাগে পাঁচ কেজি) চাল উদ্ধার করা হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে শহরের বন বিভাগ এলাকার শিক্ষিকার বাসা থেকে এসব চাল উদ্ধার করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে এসব চাল উদ্ধার করেন ঝালকাঠির সহকারী কমিশনার (এনডিসি) আহমেদ হাসান।
বাগেরহাট : বাগেরহাটের চিতলমারীতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি)-র ৯২ লিটার তেল জব্দ করা হয়েছে। এই তেল সংরক্ষণে রাখার অপরাধে আবির স্টোরের মালিক কাজী এসমাইল হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
চাঁদপুর : চাঁদপুর সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়নের চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারীর বাড়ি থেকে পাচারকালে ৩৫ বস্তা ত্রাণের চাল উদ্ধার করা হয়েছে। বিক্ষুব্ধ লোকজন পাচারকৃত চাল আটক করে থানায় খবর দেয়।
সিরাজদিখান(মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার পূর্ব রাজদিয়া গ্রামের একটি টুপি ও মাস্ক তৈরীর কারখানায় বৃহস্পতিবার অভিযান চালিয়ে মজুদ ১৫০ মন পেঁয়াজ উদ্ধার করেছে ভ্রাম্যমান আদালত। এ সময় কারখানা মালিক রুহুল আমিন বেপারী(৪৮)কে কৃষি বিপনন আইনের ২০১৮এর ১৯/ক-১০ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করে।

 

 



 

Show all comments
  • David Mark ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৩ এএম says : 0
    দলের পাতি চ্যালাদের অবস্থা এই যারা আরো উপরে আছে তা হলে তারা এতদিন কি করেছে দেশের।
    Total Reply(0) Reply
  • Abdul Mannan ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৪ এএম says : 0
    দল গঠন আর নির্বাচনের সময় যাচাই বাচাই করে নমিনেশন দেওয়া হয়, চোর, ডাকাত, আর সন্ত্রাসীদের কাছে।আর ত্রাণ বিতরনের সময় ফেরেস্থা খুঁজবেন এটা হয় না কি ?
    Total Reply(0) Reply
  • Yunus Ali ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৫ এএম says : 0
    চুরি হবে, চোর পার পেয়ে যাবে, আবার চুরি হবে। শেষমেশ জনগণ না খেয়ে মরবে আর এই নাটক চলতে থাকবে
    Total Reply(0) Reply
  • Mukti Ahemed ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৫ এএম says : 0
    এ যেন চাউল চুরির মহা উৎসব চলছে এটাই কি ডিজিটাল বাংলাদেশ।
    Total Reply(0) Reply
  • Tanvir Hussain ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৫ এএম says : 0
    চীনের আছে আলীবাবা। আর আমাদের আছে ৪০ চোর।
    Total Reply(0) Reply
  • Masudur Rahman ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৫ এএম says : 0
    এই লজ্জা রাখি কোথায় জাতির এই লজ্জা রাখি কোথায়
    Total Reply(0) Reply
  • mashud ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    সুবহান আল্লাহ্, সারা বাংলাদেশে কত হাজার বস্তা ???
    Total Reply(0) Reply
  • mashud ১৭ এপ্রিল, ২০২০, ১:৩৮ এএম says : 0
    সুবহান আল্লাহ্, সারা বাংলাদেশে কত হাজার বস্তা ???
    Total Reply(0) Reply
  • hossain mohammad arzue ১৭ এপ্রিল, ২০২০, ১১:১৬ এএম says : 0
    চুরি হবে, চোর পার পেয়ে যাবে, আবার চুরি হবে। শেষমেশ জনগণ না খেয়ে মরবে আর এই নাটক চলতে থাকবে, এটা ডিজিটাল বাংলাদেশ!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল

১১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ