Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেলিনর ইয়ুথ ফোরাম-২০১৬ এর আবেদনপত্র গ্রহণ শুরু

প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্বব্যাপী সমাজের প্রযুক্তিগত রূপান্তরে প্রভাব বিস্তারকারী তরুণ নেতৃত্বের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য টেলিনর গ্রæপের আয়োজন টেলিনর ইয়ুথ ফোরাম-এ বাংলাদেশ থেকে অংশ নিতে ইচ্ছুকদের নিবন্ধন শুরু হয়েছে। গতকাল রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের পক্ষ থেকে এই ফোরামের বিষয়ে ঘোষণা দেওয়া হয়। এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের হেড অফ এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল ও গ্রামীণফোনের সেন্টার অব এক্সপারটাইজ, পিপলস অ্যান্ড অর্গানাইজেশন বিভাগের পরিচালক সৈয়দ তানভীর হোসেন। এ বছর ডিসেম্বর মাসের শেষের দিকে অসলোতে ইয়ুথ ফোরাম অনুষ্ঠিত হবে। এ ইয়ুথ ফোরামে বিশ্বের ১৩টি দেশ থেকে প্রভাব বিস্তারকারী তরুণেরা অংশগ্রহণ করবেন। প্রযুক্তির উত্থানের এই সময়ে তরুণদের একসঙ্গে কাজ করার একটি মঞ্চ করে দেয়ার মাধ্যমে একটি প্রজন্মের ক্ষমতায়ন নিশ্চিত করাই এই ইয়ুথ ফোরামের উদ্দেশ্য। এ বছর এ ফোরামের বিষয় নির্ধারিত হয়েছে শান্তির জন্য প্রযুক্তি।
প্রথম ধাপে স্থানীয়ভাবে বাছাই প্রক্রিয়ায় শিক্ষার্থী, তরুণ শিক্ষাবিদ ও উদ্ভাবকেরা এ প্রতিযোগিতার জন্য নিবন্ধন করতে পারবেন। আশা করা হচ্ছে প্রতিযোগীরা কিভাবে ডিজিটাল যোগাযোগ প্রযুক্তি বিভিন্ন জাতির মানুষের মধ্যে পারস্পরিক বোঝাপড়া, সমৃদ্ধি এবং প্রকারান্তরে শান্তি ছড়িয়ে দিতে পারে সে বিষয়ে নতুন নতুন ধারণা নিয়ে আসবেন। আগামী ৬ আগস্ট ২০১৬ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। নিচের লিংকের মাধ্যমে আবেদন পত্র জমা দেয়া যাবে। টেলিনর গ্রæপের ব্যবসা আছে বাংলাদেশসহ এমন ১৩টি দেশের প্রতিটি থেকে দুজন করে প্রতিযোগী নরওয়ে মূল প্রতিযোগিতার জন্য নির্বাচিত হবেন। ২৮ বছর বয়সের নিচে মুক্তমনা ও দৃঢ়চেতা তরুণ, যাদের ভাবনার জায়গাটা এখনো নবীন ও সৃষ্টিশীল, তারা অসলোর মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত হবেন। এ বছরের সেপ্টেম্বর মাসে একটি সংক্ষিপ্ত বাছাই প্রক্রিয়ার মাধ্যমে স্থানীয় বিচারকদের চূড়ান্ত রায়ে একটি গালা অনুষ্ঠানে তিন ফাইনালিস্ট নির্ধারণ করা হবে। এ তিন ফাইনালিস্টের মধ্যে থেকে দু’জন ডিসেম্বরে অসলোতে যাবেন।
সুশীল সমাজের প্রতিনিধি, বিশিষ্ট শিক্ষাবিদ ও টেলিনরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক নির্বাচন প্যানেলের মাধ্যমে তিন ফাইনালিস্ট থেকে দুজন বিজয়ী নির্বাচন করা হবে। যারা মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবেন। গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইন্সটিটিউট-এর শিক্ষার্থী আবরেশমে হক এবং শাবাব রহমান স্থানীয় টেলিনর ইয়ুথ ফোরমে জিতে অসলোতে টেলিনরের মূল প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। ইয়ুথ ফোরাম শুধু অসলোর মূল প্রতিযোগিতার মধ্যে সীমাবদ্ধ নয় বরং একটি চলমান সংলাপ এবং এবছর থেকে এশিয়ান প্রতিযোগীদের জন্য টেলিনর ইয়ুথ ফোরাম এশিয়া সামিটও অনুষ্ঠিত হচ্ছে। এ সম্পর্কে আরও তথ্য জানা যাবে ণড়ঁঃয ঋড়ৎঁস বিনংরঃব থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেলিনর ইয়ুথ ফোরাম-২০১৬ এর আবেদনপত্র গ্রহণ শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ