Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খেলনা শিল্পকে আর্থিক প্রণোদনার দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৪৯ পিএম

খেলনা শিল্পকে বাঁচাতে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা ও অনুদান থেকে সহায়তা তহবিল প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ টয় মার্চেন্টস ম্যানুফ্যাকচারার্স এন্ড ইমপোর্টার্স এসোসিয়েশন (বিটিএমএমআইএ )। গতকাল এক বিজ্ঞপ্তিতে বিটিএমএমআইএ সভাপতি শাহজাহান মজুমদার বর্তমান করোনা প্রভাবে ক্ষতি থেকে শিল্পকে রক্ষায় এ দাবী জানান।
বিজ্ঞপ্তিতে সংগঠনটি বলেছে, দেশের সম্ভাবনাময় শিল্পখাতের মধ্যে টয় বা খেলনা খাত অন্যতম। এ খাতে কিছুদিন আগেও বছরে প্রায় ৪ হাজার কোটি টাকার খেলনা আমদানি হতো।
দেশের খেলনা প্রস্তুতকারীদের প্রচেষ্টায় বর্তমানে তা ২০ ভাগে নেমে এসেছে। শুধুমাত্র খুচরা যন্ত্রাংশ ও কাচামাল আমদানি করে বিদেশি সমমানের খেলনা দেশেই প্রস্তুত হচ্ছে। আশা করছি অচিরেই এদেশ থেকে বিদেশে খেলনা রপ্তানি করা সম্ভব হবে। কিন্তু হঠাৎ করে মহামারি করোনাভাইরাসের প্রভাবে এ শিল্পখাত বড় সমস্যার সম্মুখীন হয়েছে। এ মৌসুমে দেশব্যাপি বৈশাখি মেলা ও দেশের বিভিন্ন প্রান্তে বানিজ্য মেলাসহ নানা আয়োজন থাকে।
এতে খেলনার চাহিদাও অনেক বেশি থাকে। খেলনা ব্যবসায়ী ও প্রস্তুতকারকরা সারা বছর এ মৌসুমের জন্য অপেক্ষা করেন এবং প্রচুর খেলনা উৎপাদন করে স্টক রাখেন। এ অবস্থায় একদিকে বাজার হারাচ্ছে, অন্যদিকে দেখা দিয়েছে পুঁজির অনিশ্চয়তা।
বর্তমান পরিস্থিতিতে এ সেক্টর এক হাজার কোটি টাকার মূলধন লোকসানের মুখে পড়বে। তাই প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা ও অনুদান থেকে এ শিল্পখাতে সহায়তা তহবিল প্রদানের জন্য সহযোগিতা কামনা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খেলনা-শিল্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ