Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভেজিটেবল জোন যশোর সবজি চাষির ক্ষতি অপূরণীয়

মিজানুর রহমান তোতা : | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

করোনায় মারাত্মক ক্ষতি ‘ভেজিটেবল জোন’ যশোরের সবজি চাষিদের। মাঠভরা সবজি অথচ বিক্রি হচ্ছে একেবারেই কম এবং যা বিক্রি হচ্ছে তার মূল্য খুবই কম। যশোরের বারীনগরের সবজি চাষি আসমত আলী জানালেন, করোনায় বড় ধাক্কা খেলাম। আমাদের মাঠেতো সবজি ছাড়া অন্য কোন ফসলের আবাদ করি না, সবজি এখন মাঠ ভরা কিন্তু ক্রেতা নেই। বাজারে তুললে বিক্রি হতে চায় না। খাজুরা এলাকার চাষি আব্দুর রহিম জানালেন, প্রথমদিকে টুকটাক বিক্রি হচ্ছিল এখন কমে যাচ্ছে।
কৃষি বিপনন অধিদফতর যশোরের জেলা বাজার কর্মকর্তা মো. সুজাত হোসেন খান রোববার দৈনিক ইনকিলাবকে জানান, বাজার পরিস্থিতি পেঁয়াজ, রসুন ও ডালের মূল্য কয়েকদিনে কিছুটা বেড়েছে। কিন্তু মূল্য খুবই কমে গেছে সবজির। বাজারে খুচরা বিক্রি হচ্ছে বেগুন প্রতিকেজি সর্বোচ্চ ৩০টাকা। চাষি ওই বেগুন বিক্রি করছেন ১২/১৪টাকা, লাউ মাঝারি বিক্রি করছেন ৫/৬ টাকা, বাজারে বিক্রি হচ্ছে ১০/১২, টমেটো প্রতিকেজি বিক্রি করছেন চাষি ৫/৬ টাকা। বাজারে যা বিক্রি হচ্ছে ১০/১৫ টাকা। তিনি বললেন, করোনার কারণে বাজারে ক্রেতা সমাগম কম হওয়ায় সবজি বিক্রির হার কমে গেছে। তাছাড়া যশোর থেকে নিয়মিত সবজির অভ্যন্তরীণ চালানও কমে গেছে ট্রাক ভাড়া বৃদ্ধির কারণে। ঢাকায় সবজির ট্রাকের ভাড়া ১৭ হাজার থেকে ২৫/২৬ হাজার টাকায় বৃদ্ধি হয়েছে। যে বিষয়টি আগেই লিখিতভাবে ওপর মহলে জানিয়েছি, কিন্তু ট্রাক সিন্ডিকেটের কারণে এখনো সমস্যা রয়ে গেছে। তার কথা, এখন সবজির পাইকারি বাজারে মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দাপট নেই। পাইকারি বাজারে পাইকারদের ভিড়ও তুলনামূলকভাবে কম। পরিবহন সমস্যা কাটলে সবজির মূল্য পাবেন চাষি। সর্বোপরি বাজারে ডিমান্ড না থাকলে মাঠভরা সবজি হলেও তো সময়মতো বিক্রি করতে না পারলে চাষির লাভ নেই।
মাঠে খোঁজ নিয়ে জানা গেছে, বিক্রির অভাবে মাঠে অনেক সবজি নষ্ট হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর যশোরের উপ পরিচালক কৃষিবিদ ড. আখতারুজ্জামান জানান, বছরের পর বছর ধরে উৎপাদনে রেকর্ড সৃষ্টি করে ‘ভেজিটেবল জোন’ হিসেবে পরিচিতি পেয়েছে যশোর। যশোরে উৎপাদিত সবজি দেশের মোট চাহিদার প্রায় ৬৫ ভাগ মিটিয়ে থাকে। করোনায় সবজি চাষি মূল্য আশানুরূপ পাচ্ছেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেজিটেবল-জোন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ