Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৮ হাজার কর্মীর সর্বনিম্ন মজুরি বাড়াচ্ছে জেপি মরগান

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ যুক্তরাষ্ট্রে নিজেদের ১৮ হাজার কর্মীর সর্বনিম্ন মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে জেপি মরগান। আগামী তিন বছরের মধ্যে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে বৃহত্তম এ মার্কিন ব্যাংকটি। মূলত রাজনৈতিক চাপ ও কয়েকটি রাজ্যে নিম্ন সারির কর্মীদের সর্বনিম্ন মজুরি বৃদ্ধির উদ্যোগের পরিপ্রেক্ষিতে জেপি মরগানও এ পথে হাঁটছে। খবর রয়টার্স।
জেপি মরগানের প্রধান নির্বাহী জেমি দিমন নিউ ইয়র্ক টাইমসে লেখা এক নিবন্ধে বলেন, বর্তমানে জেপি মরগান কর্মীদের প্রতি ঘণ্টায় ১০ ডলার ১৫ সেন্ট করে মজুরি দেয়; যা বৃদ্ধি করে ১২ থেকে ১৬ ডলার ৫০ সেন্ট করা হবে। তিনি আরো বলেন, এটি সত্যি যে, এমন অনেকেই রয়েছেন যারা সমান সুযোগ পাননি। তাদের গত বছর মোট ২ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়া হয়েছে। অর্থনৈতিক সুবিধাদি বৃদ্ধি করে তাদের সাহায্য করার উপায় বের করতে হবে আমাদের। এদিকে সর্বনিম্ন ও শীর্ষ পর্যায়ের করপোরেট নির্বাহীদের বেতন-ভাতায় ক্রমবর্ধমান পার্থক্য রীতিমতো রাজনৈতিক ইস্যু হয়ে উঠেছে। গত সপ্তাহে ডেমোক্র্যাটদের পক্ষ থেকে জাতীয় পর্যায়ে সর্বনিম্ন মজুরি বৃদ্ধির আহŸান জানানো হয়। বর্তমানে যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় পর্যায়ে নির্ধারিত সর্বনিম্ন মজুরি ঘণ্টায় ৭ ডলার ২৫ সেন্ট। এই মজুরি ১৫ ডলারে উন্নীত করার দাবি জানানো হচ্ছে। ক্যালিফোর্নিয়া ২০২৩ সালের মধ্যে সর্বনিম্ন মজুরি এই স্তরে নিয়ে আসার প্রতিশ্রæতি দিয়েছে। নিউ ইয়র্কের পক্ষ থেকে বলা হয়েছে তারা ক্রমান্বয়ে মজুরি ১৫ ডলারে নিয়ে আসবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৮ হাজার কর্মীর সর্বনিম্ন মজুরি বাড়াচ্ছে জেপি মরগান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ