Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভিসেরা পরীক্ষার নমুনা এখনো ল্যাবে পৌঁছায়নি

গুলশানের হলি আর্টিজানে নিহত ৫ জঙ্গি

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হত্যাযজ্ঞে জড়িত ব্যক্তিরা ক্যাপটাগন জাতীয় কোনো বিশেষ ওষুধ খেয়েছিল কিনা, তা জানার জন্য নিহত ৫ জঙ্গির ভিসেরা পরীক্ষা হবে। এ জন্য নমুনা সংরক্ষণ করা হয়েছে। কিন্তু এ সংক্রান্ত কোনো নমুনা এখনো নির্ধারিত ফরেনসিক ল্যাবে এসে পৌঁছায়নি। গতকাল রাজধানীর মহাখালীতে অবস্থিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট-সিআইডি নিয়ন্ত্রণাধীন ফরেনসিক ল্যাব কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। একই পরীক্ষার জন্য এফবিআই এবং গুজরাটের একটি প্রতিষ্ঠানও এসব জঙ্গির ভিসেরার নমুনা চেয়েছে।
ফরেনসিক মেডিসিন চিকিৎসকদের তথ্য মতে, ভিসেরা নমুনা হচ্ছে নিহত ব্যক্তির যকৃৎ, কিডনি, পাকস্থলী ও পাকস্থলীতে থাকা খাবারের নমুনা। যে নমুনা পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া সম্ভব যে, মৃতু ব্যক্তি কোনো ধরনের বিষাক্ত পদার্থ বা ড্রাগ গ্রহণ করেছিল কিনা।  
পরিচয় প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, এ সংক্রান্ত কোনো নমুনা এখনো আমাদের হাতে এসে পৌঁছায়নি। এমনকি এ ধরনের ভিসেরা পরীক্ষা সংক্রান্ত কোনো নির্দেশনাও আমরা পাইনি। এ বিষয়ে সকল তথ্য গণমাধ্যম থেকেই আমরা জেনেছি।
জঙ্গিরা ক্যাপ্টাগন জাতীয় ওষুধ খেয়েছিল কিনা সেটা নিশ্চিত হতে নমুনা পাওয়ার পর কতটা সময় প্রয়োজন জানতে চাইলে এই কর্মকর্তা জানান, ভিসেরা হলো এক ধরনের টক্সিকলজিক্যাল এ্যানালাইসিস। এই পরীক্ষার মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তি কোনো ধরনের বিষাক্ত পদার্থ খেয়েছিল কিনা তা নির্ণয় করা হয়। সাধারণত এ ধরনের পরীক্ষায় তিন থেকে চার দিন সময়ের প্রয়োজন। কিন্তু এবারের পরীক্ষাটি আমাদের জন্য একেবারেই নতুন। তাছাড়া ক্যাপ্টাগণ জাতীয় ড্রাগ আমাদের দেশে পাওয়া যায় না। তাই যেসব দেশে এ ধরনের পরীক্ষা ইতিপূর্বে হয়েছে তাদের কাছ থেকে এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে হবে। এ ধরনের পরীক্ষায় স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি সময়ের প্রয়োজন বলে মনে করেন তিনি।
ল্যাব সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশে এ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করার জন্য মাত্র দুটি ল্যাব রয়েছে। একটি ঢাকায় অপরটি চট্টগ্রামে। সারা দেশের সকল মামলা সংক্রান্ত পরীক্ষা এই দুটি ল্যাবেই হয়ে থাকে। এই দুটি ল্যাবে ১৭ জন কর্মকর্তার পদ থাকলেও কাজ করছেন মাত্র ৪ জন। ফলে যে কোনো কাজ করতে যথেষ্ট সময়ের প্রয়োজন হয়। অন্যসব ক্ষেত্রে ল্যাব পরিপূর্ণ হলেও কেমিক্যাল এক্সামিনারের ১৩টি পদ শূন্য থাকায় যথাযথ সময়ে বিভিন্ন পরীক্ষার রিপোর্ট প্রদানে সম্ভব হয় না। এছাড়া সম্প্রতি সারা দেশের সকল থানায় এ সংক্রান্ত মামলা বাড়ায় ল্যাবের কাজ বেড়েছে। তাই ল্যাবে যত দ্রত সম্ভব কয়েকজন কেমিক্যাল এক্সামিনার নিয়োগ করা প্রয়োজন বলে মনে করেন সংশ্লিষ্টরা।   
তারা জানান, এ দুটি ল্যাবে বিভিন্ন ধরনের পরীক্ষা হয়ে থাকে। এর মধ্যে টক্সিকলজিক্যাল এ্যানালাইসিস বা ভিসেরা পরীক্ষা, রেফ কেসের আলামত পরীক্ষা, এসিড সংক্রান্ত পরীক্ষা, স্টোমাক ওয়াশ, কার্বাইড-ফর্মালিন ইত্যাদি রাসায়নিকের পরীক্ষা, সব ধরনের মাদকের পরীক্ষা, যে কোনো অপরিচিত রাসায়নিকের পরীক্ষা এমনকি জাল টাকা নির্ণয়ের পরীক্ষাও এই ল্যাবে হয়ে থাকে। ভিসেরা পরীক্ষা মানুষ ও প্রাণী উভয়ের ক্ষেত্রেই করা হয়। পুকুরে বিষ প্রয়োগ করে মাছ মারা হলে সেটাও ভিসেরা পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা সম্ভব।
সম্প্র্রতি চট্টগ্রাম বন্দরে আমদানিকৃত সূর্যমুখী তেলের সঙ্গে দ্রবীভূত কোকেন এই ল্যাবের মাধ্যমেই নির্ণয় করা হয়। যা ল্যাবের একটি উল্লেখযোগ্য সাফল্য বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।
প্রসঙ্গত গত বছরের নভেম্বরে ওয়াশিংটন পোস্ট পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, সিরিয়া ও ইরাকভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের যোদ্ধারা ক্যাপটাগন নামের একটি ওষুধ সেবন করে। এ কারণে এই ওষুধটি ‘আইএসআইএস ড্রাগ’ নামে পরিচিতি পেয়েছে। ক্যাপটাগন সেবনের কারণে আইএসের যোদ্ধারা দিনের পর দিন জেগে থাকে এবং ঠা-া মাথায়, কোনো রকম সহমর্মিতাবোধ ছাড়া একের পর এক মানুষ খুন করতে পারে।
গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হত্যাযজ্ঞে জড়িত পাঁচ সন্ত্রাসী দ্রুততার সাথে ২০ জন সাধারণ নাগরিক হত্যা করে। হত্যার পর তাদের শরীরে বীভৎস আঘাতের চিহ্ন পান ফরেনসিক বিশেষজ্ঞরা। যা সাধারণ মানুষের পক্ষে একেবারেই অসম্ভব। তাই এসব সন্ত্রাসী ক্যাপ্টাগন জাতীয় ওষুধ খেয়েছিল কিনা সেই বিষয়টি নিশ্চিত হওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।








 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসেরা পরীক্ষার নমুনা এখনো ল্যাবে পৌঁছায়নি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ