Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমি অধিগ্রহণের প্রস্তাব অনুমোদন

গুলশান-বনানী-বারিধারা লেক প্রকল্প

প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : রাজউক কর্তৃক বাস্তবায়নাধীন ‘গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্পে ভূমি অধিগ্রহণের প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটি। এই প্রকল্পের আওতায় ঢাকা জেলার কড়াইল, মহাখালী, তেজগাঁও শিল্প এলাকা, বনানী আবাসিক এলাকার মৌজায় ২৫.৪৩০৮ এক একর জমি অধিগ্রহণে সায় দিয়েছে কমিটি। গতকাল বৃহস্পতিবার ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কমিটির ১০৮তম সভায় এই জমি অধিগ্রহণের অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। সভায় প্রত্যাশী সংস্থা রাজউকের প্রস্তাবে বলা হয়Ñ এসব জমি হচ্ছে নাল, বাড়ি, বোর, ডোবা, চালা ও ঝিল শ্রেণীর। প্রস্তাবিত ভূমির মধ্যে কোনো মসজিদ, উপাসনালয়, কবরস্থান ও শিক্ষা প্রতিষ্ঠান নেই। পূর্বের এল এ কেস নম্বর ১৭/৫৭-৫৮ মূলে অধিগৃহীত ভূমির মধ্যে টিএন্ডটি ও অন্যান্য সংস্থার অনুকূলে ৪৩.০৮৫৪ একর ভূমি ও ২৫.৪৩০৮ একর ভূমি ব্যক্তি মালিকাধীন সিটি জরিপ প্রচারিত হয়েছে। প্রস্তাবিত ভূমি অধিগ্রহণের ফলে কিছু বাড়িঘর ও কড়াইল বস্তি ক্ষতিগ্রস্ত হবে। এসব ভূমির অধিকাংশ নাল শ্রেণী ভূমি যা জলাবদ্ধ অবস্থায় রয়েছে। কোনো ফসলী ভূমি ক্ষতিগ্রস্ত হবে না। এই ভূমি অধিগ্রহণের ফলে স্থানীয় জনসাধারণের কোন বাধা বা জনরোষ সৃষ্টি হবে না।
সভায় কড়াইল বস্তি উচ্ছেদে সতর্কতা সাথে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়।
এতে আরো বলা হয়- প্রকল্পটি বাস্তবায়নের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক ২৫.৪৩০৮ একর ভূমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন রয়েছে। তাছাড়া রাজউক ও নগর উন্নয়ন অধিদফতরের অনাপত্তি রয়েছে। প্রস্তাবিত ভূমি অধিগ্রহণের বিষয়ে জেলা স্থান নির্বাচন কমিটির অনুমোদন রয়েছে এবং প্রকল্প বাস্তবায়নের জন্য অর্থ বরাদ্দ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমি অধিগ্রহণের প্রস্তাব অনুমোদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ