Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সন্ত্রাসী হামলার পরও পোশাক কেনা অব্যাহত রাখবে অ্যালায়েন্স

প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের তৈরি পোশাক ক্রেতাদেও জোট অ্যালায়েন্স বলছে, দেশটিতে কথিত ইসলামিক স্টেট গোষ্ঠীর একাধিক হামলার ঘটনা ঘটলেও, তারা বাংলাদেশ থেকে তৈরি পোশাক কেনা অব্যাহত রাখবে। জোটের বাংলাদেশ প্রতিনিধি জেমস মরিয়ার্টিকে উদ্ধৃত করে মঙ্গলবার রয়টার্সে এক প্রতিবেদনে এ কথা বলা হয়।
রানা প্লাজা ধসের ঘটনার পর বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপদ কর্ম পরিবেশ তৈরিতে আমেরিকান ক্রেতাদের নিয়ে ২০১৩ সালে অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি নামের একটি জোট গঠিত হয়। এই জোটে গ্যাপ ও ওয়ালমার্টের মতো বড় ক্রেতা প্রতিষ্ঠানও রয়েছে।
জেমস মরিয়ার্টি রয়টার্সকে বলছেন, আমাদের সদস্য দেশগুলো আগের মতোই তাদের কর্মকা- অব্যাহত রাখবে। কোনো ব্রান্ড তাদের কার্যাদেশ তুলে নিয়েছে বা বাতিল করেছে, এমন কোনো তথ্য আমার জানা নেই। তৈরি পোশাক খাতে কাজ করে, এমন কিছু বিদেশি কোম্পানি ১ জুলাই গুলশানের রেস্তোরাঁয় হামলার ঘটনার পর তাদের কর্মীদের বাংলাদেশে সফর স্থগিত করেছে। সম্প্রতি গুলশানে একটি রেস্তোরাঁয় জঙ্গি হামলায় অন্তত ২২ জন দেশি-বিদেশি নাগরিক নিহত হয়। বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে সাবধানতা নেয়ার জন্য সোমবার মার্কিন নাগরিকদের সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।
মরিয়ার্টি বলেছেন, বেশিরভাগ দূতাবাস থেকেই তাদের নাগরিকদের এমনভাবে চলাফেরা করতে বলা হয়েছে যাতে তারা দৃশ্যমান না হয়। অনেক বড় বড় ব্রান্ড তাদের বিদেশি কর্মীদের বাংলাদেশে পাঠাচ্ছে না। কিন্তু বেশিরভাগই হয় বাংলাদেশী, অথবা দক্ষিণ এশিয়া প্রতিনিধি ঢাকায় কাজ করছে।
বার্তা সংস্থা রয়টার্সকে মি. মরিয়ার্টি বলেছেন, আমি বিশ্বাস করি, যারা এরকম হামলা করছে, তাদের সংখ্যা খুবই কম, তাদের সমর্থন আরো কম। বাংলাদেশের পোশাক খাতে নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করতে অ্যালায়েন্স যে পরিকল্পনা নিয়ে কাজ করছে, তা তারা অব্যাহত রাখতে বলে তিনি জানান।
অ্যালায়েন্সের ২৮টি সদস্য প্রতিষ্ঠানের কাজ হয়, ২০১৮ সালের মধ্যে এমন সাতশ’ কারখানার নিরাপত্তা তদারকি করছে এই জোট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাসী হামলার পরও পোশাক কেনা অব্যাহত রাখবে অ্যালায়েন্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ