Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাষা শহীদ ভাষা সৈনিক লও সালাম

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ফারুক হোসাইন : বাংলা ভাষার স্মৃতি বিজড়িত মাস ফেব্রুয়ারি। ভাষার প্রশ্নে আপোষহীন বীর বাঙালিরা জীবন দিয়ে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করেছিল এই মাসেই। তাই এই মাস এলেই বদলে যায় গোটা জাতির আবেগানুভূতি। ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই বদলে গেছে রাজধানী ঢাকাসহ সারা দেশের জীবনযাত্রা। দেশপ্রেমী জনতার মুখে মুখে প্রতিধ্বনিত হচ্ছে একই সূরে এবং বদলে গেছে মানুষের নিত্যকার সঙ্গী মোবাইল ফোনের রিংটোনও। সর্বত্রই বাজছে ভাষা আন্দোলনের অমর গান আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি....। সময়ে সাথে সাথে বদলে যাওয়া সামাজিক যোগাযোগ মাধ্যমেও পড়েছে এর প্রভাব। ফেসবুক ও টুইটারে চলছে প্রোফাইলে ভাষার মাসের প্রতীক ব্যবহার। চলছে বাংলা ভাষা ব্যবহারের পক্ষে নানা স্ট্যাটাস।
১৯৫২ সালের ঐতিহাসিক ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত ফেব্রুয়ারি মাসের সঙ্গে এখন এই ভূখ-ের মানুষের আবেগের সম্পর্ক অনেক বেশি। বায়ান্ন আর একুশ আজ দুটি শব্দ নয়, এগুলো বাংলাদেশের ঐক্যের প্রতীকে পরিণত হয়েছে। বায়ান্ন এখন যেমন আবেগের কথা, তেমনি এই বায়ান্নকে স্মরণ করে বাঙালি জাতি জেগে ওঠে অন্যায়ের বিরুদ্ধে। প্রতিবাদ জানায় শাসকের চাপিয়ে দেয়া যে কোন অন্যায় শাসনের। যার সূচনা এই ভাষা আন্দোলন থেকেই। ভাষা আন্দোলনের পর পার হয়েছে ৬৩টি বছর। আজো সেই সাল তারিখ দেশবাসীর চেতনায় একটি মশাল। প্রতি বছর ফেব্রুয়ারি মাস পুরো বাঙালি জাতিকে সেই কথাই স্মরণ করিয়ে দেয়। শাণিত করে দিয়ে যায় জাতির চেতনাকে। স্মরণ করিয়ে দেয় ভাষা সংগ্রামীদের মহান আত্মত্যাগের কথা। ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, এই চূড়ান্ত লগ্নটি একদিনে আসেনি। এর জন্য রয়েছে অনেক সংগ্রাম ও আত্মদান। আবারও এসেছে সেই ভাষার মাস। তাই প্রতিদিনের রুটিনে নতুন করে যোগ হয়েছে অনেক কিছু। দিনের কাজের শেষে বাংলা একাডেমি অভিমুখে হাজারো মানুষের ভিড়। বইপ্রেমী পাঠকের পদচারণায় বাংলা একাডেমি প্রাঙ্গণ হয়ে উঠেছে উৎসবমুখর। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ শহীদ মিনার প্রাঙ্গণ এখন মুখরিত নানা উৎসবের আয়োজনে। ঢাকা বিশ্ববিদ্যালয় লাইব্রেরি চত্বরে শুরু হয়েছে জাতীয় কবিতা উৎসব। দেশি-বিদেশি কবিদের পদচারণায় উৎসব পেয়েছে ভিন্ন মাত্রা। বাঙালির এই প্রাণের মেলায় শামিল হতে চান তারাও। উপভোগ করতে চান উৎসবের আমেজ। নিয়ে যেতে চান প্রকাশিত নতুন নতুন বই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষা শহীদ ভাষা সৈনিক লও সালাম

১১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২২
১৯ ফেব্রুয়ারি, ২০২২
১৮ ফেব্রুয়ারি, ২০২২
১৭ ফেব্রুয়ারি, ২০২২
১৬ ফেব্রুয়ারি, ২০২২
১৫ ফেব্রুয়ারি, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২
১৩ ফেব্রুয়ারি, ২০২২
১০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ