Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

১৪৪ জন যাত্রী নিয়ে কলকাতার পথে মৈত্রী এক্সপ্রেস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১১:১৭ এএম

করোনার সংক্রমণ বন্ধে ঢাকা-দিল্লি রুটের বিমানের ফ্লাইট ও ঢাকা-কলকাতা রুটের বাস বন্ধ করা হয়েছে। তবে এখনও বন্ধ হয়নি ঢাকা-কলকাতা রুটে চলাচলকারী ট্রেন মৈত্রী এক্সপ্রেস। আজ শুক্রবার (১৩ মার্চ) সকালে স্বল্পসংখ্যক যাত্রী নিয়েই সকাল সোয়া ৮টায় রাজধানীর ক্যান্টনমেন্ট স্টেশন থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে গেছে ট্রেনটি।

যদিও করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে ভারত সরকার ১৩ মার্চ থেকে তাদের দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে।

বাংলাদেশ রেলওয়ে মার্কেটিংয়ের উপ-পরিচালক কালীকান্ত ঘোষ বলেন, আমরা যথারীতি ট্রেন চালাচ্ছি, অপরদিকে কলকাতা থেকেও সকালের ট্রেন ছেড়ে এসেছে ঢাকার উদ্দেশে। আজ সন্ধ্যা ছয়টা পর্যন্ত ভারত ইমিগ্রেশন এক্সটেনশন করেছে। সাধারণ ট্যুরিস্টদের ইমিগ্রেশন করা হবে, কোনো সমস্যা হবে না।

আগামীতে ট্রেনটি বন্ধ হতে পারে কি না জানতে চাইলে তিনি বলেন, আপাতত কয়েকদিন বন্ধ হওয়ার সম্ভাবনা নেই। কলকাতায় আমাদের আগের যেসব যাত্রী আছেন, তাদেরতো নিয়ে আসতে হবে। তাই আমাদের সিদ্ধান্ত হয়েছে, আমরা কয়েকদিন ট্রেন চালাব। যদিও বেশিরভাগ সিট খালি যাবে। ১৩ মার্চের টিকেট কেটেছিলেন ২৩৪ জন। তার মধ্যে ১১৪ জন যাত্রী নিয়ে বাংলাদেশ থেকে কলকাতার উদ্দেশে চলে গেল মৈত্রী এক্সপ্রেস। অপরদিকে ৩১৩ জন যাত্রী নিয়ে কলকাতা থেকে ঢাকার পথে রওনা হয়েছে ট্রেনটি।

এদিকে শুক্রবার থেকে ঢাকা-কলকাতা রুটের বাস চলাচল বন্ধ করে দিয়েছে আন্তর্জাতিক রুটে বাস পরিচালনা করা পরিবহন মালিকরা।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে বিশ্বের সব দেশের নাগরিকদের ভিসা স্থগিত করেছে ভারত সরকার। ১৩ মার্চ সন্ধ্যা ৬টা থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এ স্থগিতাদেশ বহাল থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ