Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মা সেতু-মেট্রোরেল নিয়ে শঙ্কা নেই

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মোটরসাইকেলে শিশুদের ওঠানো যাবে না : কাদের
বিশেষ সংবাদদাতা : গুলশান হামলার ঘটনায় বিদেশি নাগরিক নিহত হওয়ার প্রেক্ষাপটে পদ্মা সেতু বা মেট্রোরেলের মতো বড় প্রকল্পের কাজ নিয়ে সংশয়ের কোনো ‘কারণ নেই’ বলে আশ্বস্ত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি মোটর সাইকেল চালকদের সমালোচনা করে বলেন, শতকরা ৯৫ জনই কোনো নিয়ম মানেন না। তিনি এসব মোটরসাইকেল চালকদের নিয়ম মানাতে ‘কঠোর’ অবস্থানে যাওয়ার কথা বলেন।
ঈদযাত্রার সড়ক ব্যবস্থাপনা বিষয়ে গতকাল (সোমবার) সচিবালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন তিনি। পদ্মাসেতু প্রকল্পের কাজ প্রত্যাশা অনুযায়ী এগিয়ে চলেছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, গতকাল পর্যন্ত  ছত্রিশ ভাগ কাজ শেষ হয়েছে। এছাড়াও শেষ হয়েছে ১৮টি পাইলের কাজ।
গুলশানে জঙ্গি হামলার ঘটনায় মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ে যুক্ত ছয় জাপানি নাগরিকসহ ১৭ বিদেশি নাগরিক নিহত হওয়ায় দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, আমরা অত্যন্ত মর্মাহত, ব্যথিত ও শোকাহত।
ওই ঘটনায় মেট্রোরেল প্রকল্পের কাজে কোনো সমস্যা হবে না জানিয়ে মন্ত্রী বলেন, রুট দুটির সম্ভাব্যতা যাচাইয়ের কাজসহ অন্যান্য কাজ এগিয়ে নিতে জাইকা তথা জাপান সরকার অত্যন্ত আন্তরিক।
বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী জাইকা ২০১৪ সালের এপ্রিল থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত সময়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ৪৭৯ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।
ঢাকায় ২০ কিলোমিটার দৈর্ঘ্যওে মেট্রোরেল প্রকল্পও বাস্তবায়িত হচ্ছে জাইকার অর্থায়নে। প্রায় ২২ হাজার কোটি টাকার মেট্রোরেল রুট-৬ প্রকল্পে জাইকা দিচ্ছে ১৬ হাজার ৬০০ কোটি টাকা।
এ প্রেক্ষাপটে গত ১ জুলাই গুলশানের আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলায় মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ে যুক্ত ছয়জনসহ সাত জাপানি নাগরিক নিহত হলে দুই দেশের সম্পর্কে বিরূপ প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা তৈরি হয়।     
কিন্তু সেই শঙ্কা উড়িয়ে দিয়ে জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা গত ৬ জুলাই এক বিবৃতিতে  বলেন, বাংলাদেশের উন্নয়নে অবদান অব্যাহত রাখার বিষয়ে আমরা দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ।
এ প্রসঙ্গে ওবায়দুল কাদের সাংবাদিকদের আরও বলেন, পদ্মাসেতু, মেট্রোরেল রুট-৬, রুট-১ ও রুট-৫সহ অন্যান্য প্রকল্পে যুক্ত বিদেশি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি সরকার গুরুত্বের সঙ্গে দেখছে।
ঢাকায় মোটরসাইকেল আরোহীদের ৯৫% হেলমেট পরেন না জানিয়ে মন্ত্রী বলেন,  মোটরসাইকেলে দুইজন আরোহীর বেশি থাকবে না এবং আরোহীদের অবশ্যই হেলমেট পরতে হবে। নির্দেশনাটি আমরা আরও কার্যকরভাবে বাস্তবায়নের জন্য কঠোর হতে যাচ্ছি। তিনি বলেন, মোটরসাইকেলে কোনো অবস্থায় শিশুদের সহযাত্রী করা যাবে না। এখানে পুরো পরিবার নিয়ে মোটরসাইকেলে ওঠে। এটি খুবই বিপজ্জনক, বিষয়টা কঠোরভাবে দেখতে হবে।
সম্প্রতি মোটরসাইকেলে তিন আরোহীর অংশগ্রহণে একের একের পর এক হত্যাকা-ের প্রেক্ষিতে দুই চাকার এই যানে তিন জনের ওঠা ঠেকাতে গত মাসে আইন-শৃঙ্খলা বাহিনীকে ‘কড়া’ নির্দেশ দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
স্বরাষ্ট্রমন্ত্রীর ওই নির্দেশের পর মোটরসাইকেলে শিশুদেরও ওঠানো যাবে না বলে ঘোষণা দিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।
ঈদুল আজহার আগে বিদেশ সফর ও ছুটি না নেয়ার নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, ঈদুল আজহার আগে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তারা বিদেশ সফরের জন্য ছুটি পাবেন না। তিনি বলেন, আমি ছুটি অনেক দিয়েছি, গত এক বছর নিজে ছুটি নেইনি, আমেরিকা-ইউরোপ যাইনি, কাজে গিয়েছি চায়নায় চুক্তি করতে, ব্যাংকক, জাপান, ফিলিপাইন গেছি, কাজের বাইরে কোথাও যাইনি।
সভায় উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশ্যে কাদের বলেন, আপনারা যাবেন ঠিক আছে। কর্মকর্তাদের অভিজ্ঞতার জন্য যাওয়া দরকার। কিন্তু কোরবানির ঈদ পর্যন্ত আর কেউ ছুটি পাবেন না, বিদেশ যাওয়ার ছুটি পাবেন না। শুধু মাত্র সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এক সফরে যাবেন, আমি যাচ্ছি না বলে। অন্য কেউ বিদেশ সফরে ছুটি পাবেন না।
এসময় অন্যদের মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, বিআরটিএ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, বিআরটিসি চেয়ারম্যান মো. মিজানুর রহমান, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন, সওজ’র প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. মোফাজ্জেল হোসেনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু-মেট্রোরেল নিয়ে শঙ্কা নেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ