Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মার্কিন সহায়তা দেশের অস্তিত্ব বিপন্ন করবে

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে জঙ্গি দমনে মার্কিন সহায়তা গ্রহণকে আত্মঘাতি হিসেবে অবিহিত করেছে সিপিবি ও বাসদ। সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ ও বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে সন্ত্রাস ও সহিংসতা প্রতিরোধের নামে মার্কিন বিশেষজ্ঞ সহায়তা প্রস্তাব গ্রহণের তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন।
যৌথ বিবৃতিতে গতকাল নেতৃবৃন্দ বলেছেন, যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা-দেশাই বিসওয়াল সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা করছেন। আলোচনার ফলাফল হিসেবে উভয়পক্ষ থেকে বলা হয়েছে যে, সন্ত্রাস ও সহিংসতা দমনে মার্কিন বিশেষজ্ঞ সহায়তা প্রদানের প্রস্তাব বাংলাদেশ গ্রহণ করেছে। আমরা এই সিদ্ধান্তের কথা জানতে পেরে বিস্ময় ও তীব্র ক্ষোভ প্রকাশ করছি। এই কথিত সহায়তায় যে সামরিক উপাদান থাকবে না-সেকথা বলা হয়নি। কথিত সহায়তায় সামরিক বিষয় যুক্ত থাকার যথেষ্ট কারণ আছে। মার্কিন বিশেষজ্ঞ সহায়তা দেশের উপর একাধারে সাম্প্রদায়িক শক্তি এবং সাম্রাজ্যবাদ-এই দুমুখী বিপদ বাড়িয়ে দেবে। দেশের অস্তিত্বকে বিপর্যয়ের দিকে ঠেলে দেবে।
বাম বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, দেশে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর সন্ত্রাস বৃদ্ধি পেয়ে এক ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। একথা সকলেই জানে, এই বিপজ্জনক শত্রুর মদদদাতা হলো মার্কিন সাম্রাজ্যবাদ। তালেবান, আল-কায়েদা, আইএস ইত্যাদি এ ধরনের প্রতিটি শক্তিই মার্কিন সাম্রাজ্যবাদের মদদেই গড়ে উঠেছে এবং লালিত-পালিত হচ্ছে। সেই মদদদাতা শক্তির সহায়তা নিয়ে সন্ত্রাস ও সহিংস চরমপন্থা দমন করা যাবে-একথা মোটেও বিশ্বাসযোগ্য নয় বরং তা মার্কিন বিশেষজ্ঞ সহায়তার নামে এ দেশে মার্কিন ষড়যন্ত্র আরো দৃঢ়মূল করার সুযোগ সৃষ্টি করবে। মার্কিনিদের ‘সর্প হয়ে দংশন করে, ওঝা হয়ে ঝাড়ে!’-এই কৌশলের কথা সর্বজনবিদিত। ইরাক, আফগানিস্তান, সিরিয়া, লিবিয়া, ইয়েমেন ইত্যাদি দেশ মার্কিনের এই কৌশল নির্মমভাবে প্রয়োগ হয়েছে। তার পরিণতি সকলেরই জানা।
জঙ্গিবাদ ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে একই সঙ্গে লড়ার আহ্বান জানিয়ে বিবৃতিতে সিপিবি-বাসদের নেতৃবৃন্দ আরো বলেন, সাম্প্রদায়িক সন্ত্রাস মোকাবিলার গ্যারান্টি হলো ১৬ কোটি জনগণের পক্ষ থেকে প্রতিরোধ গড়ে তোলা। সেই পথে অগ্রসর হতে হলে জাতিকে ঐক্যবদ্ধ করা এবং বিপদ মোকাবিলায় সরকার, বিরোধী দলসহ সব রাজনৈতিক-সামাজিক শক্তিকে একত্রিত করা প্রয়োজন। সেই পথে না গিয়ে সাম্রাজ্যবাদসহ বিদেশি শক্তিকে ডেকে আনা হলে, দেশ আন্তর্জাতিক ভূ-রাজনৈতিক ষড়যন্ত্রের খেলায় আটকা পড়ে যাবে। বিপদ কমার ফলে আরো বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন সহায়তা দেশের অস্তিত্ব বিপন্ন করবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ