Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বানিয়াজান স্পারের ২০ মিটার ধসে গেছে : আতঙ্কে ৫০ গ্রামের মানুষ

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মহসিন  রাজু ,বগুড়া থেকে : ভারতের পাহাড়ি ঢলের সাথে সাথে দুই দিনের প্রবল বর্ষণে যমুনায় পানি প্রবাহের গতি রাতারাতি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় ভাঙন মারাত্মক রূপ নিয়েছে পূর্ব বগুড়ার সারিয়াকান্দি ও ধুনট উপজেলায়। সোমবার সন্ধ্যার পর ধুনটের বানিয়াজান স্পারে বড় ধরনের ধস নেমে গেছে। যেভাবে পানি ও সেই সাথে নদীর পাড় ভাঙছে তাতে উদ্বিগ্ন হয়ে পড়েছে যমুনা পাড়ের হাজারো মানুষ।
গতকাল সোমবার রাতে ধুনট ও পার্শ্ববর্তী সিরাজগঞ্জের কাজীপুর এলাকার সুরক্ষার জন্য নির্মিত গুরুত্বপূর্ণ বানিয়াজান স্পারটি প্রবল পানির তোড়ে আক্রান্ত হয়েছে। রাতে এই রিপোর্ট লেখার সময় খবর পাওয়া যায় বনিয়াজান স্পারের মাঝামাঝি অংশের মধ্যে ২০ মিটার ধসে গেছে। দ্রুত এই স্থানটি মেরামতে ব্যর্থ হলে পুরো স্পারটিই পানির তোড়ে ভেসে যেতে পারে বলে আশঙ্কা এলাকাবাসীর। এ ব্যাপারে বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রুহুল আমিনের সাথে যোগাযোগ করা হলে তিনি ইনকিলাবকে বলেন, স্থানীয় কর্মকর্তারা তাকে বানিয়াজান স্পারের ভাঙনের বিষয়টি অবহিত করেছেন। খবর পেয়ে তিনি ঘটনাস্থলের দিকে রওয়ানা দিয়েছেন। ঘটনাস্থলে পৌঁছে সরেজমিনে দেখে ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
এদিকে রাতে বানিয়াজান স্পারে ভাঙনের খবর পেয়ে ভাটি এলাকার ৮/১০টি গ্রামের অধিবাসীরা ভীষণ চিন্তিত হয়ে পড়েছেন।
তাদের অনেকেই রাত জেগে বাঁধের আশপাশে অবস্থান করে বাঁধ পাহারা দিচ্ছেন। তাদের আশঙ্কা দ্রুত বাঁধ মেরামতে গড়িমসি করা হলে যে কোনো সময় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মিত স্পারটির পুরো ১শ’ মিটারই নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে। এর প্রতিক্রিয়ায় ভাটি অঞ্চলের ৩টি ইউনিয়ন এবং ৫০টি গ্রামও ভেসে যেতে পারে। এছাড়াও আরও কয়েকটি রিবেটমেন্ট, ছোট-খাট প্রতিরক্ষা স্থাপনা ক্ষতিগ্রস্ত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বানিয়াজান স্পারের ২০ মিটার ধসে গেছে : আতঙ্কে ৫০ গ্রামের মানুষ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ