Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ডেকেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের সাথে বৈঠকের আয়োজন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সন্ত্রাসী হামলার সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জড়িত থাকায় দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে এ বৈঠক করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ১৭ জুলাই সকাল সাড়ে ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এ বৈঠক হবে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সভাপতিত্বে বৈঠকে প্রধান অতিথি
থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হকসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত থাকবেন। খবর সংশ্লিষ্ট সূত্রের। স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল বিকেলে সচিবালয়ে শিক্ষামন্ত্রীর দফতরে গিয়ে তাকে বৈঠকের বিষয়টি জানান। এ সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন। গতকাল বিকেলে শিক্ষামন্ত্রী বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৈঠকটির আয়োজন করেছে। দু’মন্ত্রণালয় মিলেই এটি সফল করা হবে। কারণ আমাদের সবার উদ্দেশ্যই এক ও অভিন্ন।’ সভার বিষয়ে বিস্তারিত কিছু জানাতে রাজি হননি শিক্ষামন্ত্রী।  
বর্তমানে অনুমোদিত ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় থাকলেও ৮০টি মতো বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলছে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সভায় সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডেও চেয়ারম্যান, উপাচার্য ছাড়াও ছাত্র, শিক্ষক ও অভিভাবক প্রতিনিধিরা থাকবেন।
নর্থ-সাউথ, মানারত বিশ্ববিদ্যালয়, স্কলাসটিকা স্কুলসহ আলোচিত কিছু বিশ্ববিদ্যালয় ও স্কুলগুলোর বিষয়ে বেশি জোর দেয়া হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা।
তিনি আরো জানান, শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সরকার কিছু নির্দেশনা দেবে। তাদেরও মতামত ও বক্তব্য শোনা হবে।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভায় পরে শিক্ষা মন্ত্রণালয় দেশের সবগুলো সরকারি বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে সভা করবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।
গত ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। সেখানে মোট ২৮ জন মারা যান, এর মধ্যে ৬ জন হামলাকারী রয়েছে। অপরদিকে ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের কাছে সন্ত্রাসী হামলায় ৪ জন মারা যান। এ দু’টি ঘটনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ ইংলিশ মিডিয়াম বিদ্যালয়ের শিক্ষার্থীদের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। এ শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে নিখোঁজ ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ডেকেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ