Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্র ভ্রমণে তিন দেশের সতর্কতা

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ভ্রমণে সতর্কতা জারি করেছে তিন দেশ। মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশ বাহামা। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহত হওয়ার পর দেশজুড়ে সৃষ্ট বিক্ষোভ-সহিংসতার মধ্যে দেশটিতে ভ্রমণের বিষয়ে নিজ নাগরিকদের সতর্ক করেছে দেশগুলো।
যুক্তরাষ্ট্র ভ্রমণে সবার আগে সতর্কতা দেয় বাহরাইন। স্থানীয় সময় গত শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইটার বার্তায় বাহরাইন তার নাগরিকদের যুক্তরাষ্ট্রের যেসব স্থানে প্রতিবাদ চলছে এবং যেখানে লোকসমাগম ঘটছে, সেসব জায়গা এড়িয়ে চলার ও সেগুলোর বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেয়। এরপর বাহামাও শুক্রবার যুক্তরাষ্ট্রের যে শহরগুলোতে কৃষ্ণাঙ্গদের লক্ষ্য করে পুলিশ কর্মকর্তারা গুলি বর্ষণ করার ফলে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে সেসব শহরে ভ্রমণের বিষয়ে নিজ নাগরিকদের সতর্ক করে।
গার্ডিয়ানের খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাহামার অধিকাংশ নাগরিক আফ্রিকান বংশোদ্ভূত কৃষ্ণাঙ্গ। আর ওই নাগরিকদের দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সহিংসতাকবলিত শহরগুলোতে পুলিশের মুখোমুখি হলে ‘অত্যন্ত সতর্ক’ থাকার পরামর্শ দিয়েছে। অপরদিকে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যুক্তরাষ্ট্রে থাকা নিজ দেশের শিক্ষার্থী এবং অন্যান্য নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। দেশটির ওয়াশিংটন দূতাবাস এক বিবৃতিতে নিজ দেশের নাগরিকদের চারপাশ সম্পর্কে সতর্ক থাকতে এবং ভিড় এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে। এছাড়া বড় ধরনের উৎসব এবং অনুষ্ঠানের সময় সতর্ক থাকতেও পরামর্শ দিয়েছে দেশটি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র ভ্রমণে তিন দেশের সতর্কতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ