Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারোয়ার আলমসহ তিনজনের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা বাতিল চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ৪:২৮ পিএম

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম, নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান ও নিজাম উদ্দিনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা (ম্যাজিস্ট্রেসি ক্ষমতা) বাতিল করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি সম্পূরক রিট আবেদন করা হয়েছে। ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে এই আবেদন করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শিশুদের দণ্ডের বিরুদ্ধে জারি করা রুলের সঙ্গে সম্পূরক আবেদনটি আদেশের জন্য রাখা হয়েছে।

বুধবার (১১ মার্চ) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের বেঞ্চ এ বিষয়ে আদেশ দেবেন।
চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি ফাউন্ডেশন) পক্ষে এ আবেদনটি করা হয়েছে। আবেদনে এই তিন ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে কয়েকটি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে।
১. একই সময়ের মধ্যে দুই জায়গায় (শিশুমেলা ও ফার্মগেট) মোবাইল কোর্ট পরিচালনার অভিযোগ, যা ক্ষমতার অপব্যবহার।
২. একই সাক্ষীরা বার বার বিভিন্ন জায়গায় এসেছে।
৩. এক ধারার অপরাধ দেখিয়ে ভিন্ন ধারায় চার্জ গঠন।
৪. চলন্ত ভ্যান থেকে কলা চুরির অপরাধে ছয় মাসের সাজা যা মোবাইল কোর্ট দিতে পারে না। ৯, ১০ ও ১১ বছর বয়সী শিশুদের সাজা দেয়া হয়েছে যেখানে দÐবিধির ৮৩ ধারা অনুযায়ী ১২ বছরের নিচের শিশুদের সাজা দেয়া যায় না। আবেদনে বলা হয়েছে, সাজানো সাক্ষী, সাজানো মামলা আর ক্ষমতার চূড়ান্ত অপব্যবহার করেছেন তারা।
জোর করে শিশুদের স্বীকারোক্তি আদায়ের অভিযোগ আনা হয়েছে। সংবিধানের ৩৩ ও ৩৫ অনুচ্ছেদর লঙ্ঘন বলে আবেদনে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত বছরের ৩১ অক্টোবর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শিশুদের দেয়া দন্ড ও আটকাদেশ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

একইসঙ্গে ভ্রাম্যমাণ আদালতের দেয়া দন্ড যশোর ও টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে অন্তরীণ ১২১ শিশুকে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। আদালতের আদেশে পরে এসব শিশুদের মুক্তি দেয়া হয়।

‘আইনে মানা, তবু ১২১ শিশুর দন্ড’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। প্রতিবেদনটি নজরে নিয়ে আদালত শিশুদের মুক্তির নির্দেশ ও রুল জারি করেন।
প্রতিবেদনটি আদালতের নজরে আনেন চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি ফাউন্ডেশন) চেয়ারম্যান ব্যারিস্টার আব্দুল হালিম ও সংস্থাটির পরিচালক অ্যাডভোকেট ইশরাত হাসান।



 

Show all comments
  • MD ABU BAKKER SIDDIQUE ১১ মার্চ, ২০২০, ৪:৪৪ পিএম says : 0
    এটি আবার প্রমাণ হলো দুষ্টু লোকের শক্তি বেশি
    Total Reply(0) Reply
  • Abdun Nur ১১ মার্চ, ২০২০, ৫:৫৫ পিএম says : 0
    Oneder thamate parlei to r onnay gulu dekhar kew thakce na!!
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীনশাহ ১১ মার্চ, ২০২০, ৭:০২ পিএম says : 0
    শত শত ভালকাজ গুরুত্বপূর্ণ ক্ষমতাবাদ ব‍্যাক্তি প্রতিষ্টানেে অভিযান কোটি কোটি সাধারণ মানুষের ভালবাসা দোয়া হাজার হাজারো মানুষের জীবন বাচানোর জন‍্য বিভিন্ন নকল ঔষধের প্রতিষ্টানেে সাহসিকতার সাথে প্ররিচালনার নাম র‍্যাবের মেজিষ্ট্রেড জনাব সরোয়ার আলম। মহামান‍্য হাইকোর্টে রিটের রোল জারি অত্যন্ত দুঃখজনক আইনের প্রতি গভীর শ্রদ্ধা রেখে বলছি। র‍্যাবের গুরুত্বপূর্ণ দায়িত্বে জাতিয় প্রতিষ্টানেের বিরুদ্ধে প্রভাবশালী মহলের চত্রছায়াই ষড়যন্ত্রের কিনা অত্যন্ত গুরুত্ব দিয়ে পয‍্যালোচনা করা উচিত জরুরী। আশাকরি সব্বোউচছ আদালত শত শত সাহসী ভাল কাজের দিক ও বিবেচনা করবেন। এটি সাধারণ মানুষের দাবি।
    Total Reply(0) Reply
  • Absiddik Rana ১১ মার্চ, ২০২০, ১০:৩৫ পিএম says : 0
    এদেশে ভালো কোনকিছুর প্রতিদান অনেক লম্বা বাশঁ।
    Total Reply(0) Reply
  • Absiddik Rana ১১ মার্চ, ২০২০, ১০:৩৫ পিএম says : 0
    এদেশে ভালো কোনকিছুর প্রতিদান অনেক লম্বা বাশঁ।
    Total Reply(0) Reply
  • মুনীর ১২ মার্চ, ২০২০, ১২:০৫ পিএম says : 0
    এই রিট যারা করেছে তারাই সন্ত্রাসীদের গডফাদার।এদের আইনের আওতায় আনা উচিত। একটা মানুষ কখনো শতভাগ পারফেক্ট নয়। হাজার ভাল কাজ চোখে পড়ে না।একটি মন্দ কাজ থেকে হাইকোর্টে রিট।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ