Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার মুক্তি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০০ এএম

কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে তার পরিবার। সাময়িক মুক্তির জন্য এই আবেদনের বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে জানতে চাইলে তিনি পরিবারের পক্ষ থেকে চিঠি দেয়ার কথা জানান।

তিনি বলেন, এটা আমি ঠিক বলতে পারবো না, পরিবারের পক্ষ থেকে করা হলেও হতে পারে। আবেদনে কি আছে আমার জানা নেই। সরকারের পক্ষ থেকে যদি সুস্পষ্টভাবে প্যারোলের আশ্বাস দেয়া হয় সেক্ষেত্রে আপনারা কী বিষয়টা বিবেচনা করবেন কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা বহুবার বলেছি, এটা (প্যারোল) সম্পূর্ণভাবে তার (খালেদা জিয়া) ব্যক্তিগত ব্যাপার, ম্যাডামের ব্যক্তিগত ব্যাপার, তার পরিবারের ব্যাপার। সেই ক্ষেত্রে আমরা এখন কিছু বলছি না।

গতকাল রোববার দুপুরে রাজধানীর শের-ই-বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনের পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। গাজীপুর জেলার নবগঠিত আহবায়ক কমিটির প্রধান ফজলুল হক মিলন ও সদস্য সচিব কাজী সাইয়েদুল আলম বাবুলের নেতৃত্বে নেতা-কর্মীদের নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বেলা সাড়ে ১২টায় জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পরিবার যে আবেদনটা করেছে আপনারা কী সরকারের প্রতি আহবান জানাবেন কিনা যে, আবদেনটা বিবেচনা করা হোক-এরকম প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, এটা তো তার পরিবার জানিয়েছেন। দলের অবস্থান কী? দলের পক্ষ থেকে এখন পর্যন্ত আমরা সেই সিদ্ধান্ত নেইনি।

খালেদা জিয়ার জামিন না হলে অস্ত্র মামলায় ঠিকাদার জি একে শামীমের জামিন প্রদান এবং রাষ্ট্র পক্ষের না জানান বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা ফখরুল বলেন, আমরা অনেক দিন থেকে বলে আসছি যে, এই রাষ্ট্র বর্তমানে অকার্যকর রাষ্ট্র হয়ে গেছে, এটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। যার ফলে রাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানে এখন কোনো শৃঙ্খলা-জবাবদিহিতার জায়গায় নেই। এই কারণে আজকে একজন কুখ্যাত আসামী যাকে গ্রেপ্তার করা হয়েছিলো এবং যার কাছে কোটি কোটি টাকা পাওয়া গেছে। বেআইনিভাবে তাকে জামিন দেয়া হয়েছে অথচ রাষ্ট্র জানে না। এতে প্রমাণিত হয়েছে এই রাষ্ট্র একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে এবং সরকার ব্যর্থ হয়েছে দেশে একটা প্রতিষ্ঠানিক শাসন প্রতিষ্ঠার করবার জন্য।

তিনি বলেন, এটা প্রমাণিত হয়েছে যে, শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণেই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আটক করে রাখা হয়েছে যেখানে একজন কুখ্যাত সন্ত্রাসী-দুর্বৃত্ত আসামীকে এভাবে জামিন দেয়া হয়। অথচ দেশনেত্রী জেন্যুয়েনলি জামিন পান না। এতেই প্রমাণিত হয় যে, দেশে আইনের শাসন বলতে কিছু নেই। এটা এখন একনায়কোতন্ত্র স্বৈরাচারের একটি দেশে পরিণত হয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন- বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, শহিদুল ইসলাম বাবুল, রফিকুল ইসলাম বাচ্চু, হুমায়ুন কবির খান, ওমর ফারুক শাফিন, গাজীপুরের মজিবুর রহমান, সাখাওয়াত হোসেন সবুজ, সাখাওয়াত হোসেন সেলিম, ভিপি ইব্রাহিম, শাহ রেজাউল হান্নান, রাশেদুল হক প্রমুখ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ