Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫ম আন্তর্জাতিক মাসকিউলোসকেলেটাল আল্ট্রাসাউন্ড কোর্সের উদ্বোধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ৬:৪৪ পিএম

দুই দিনব্যাপী ৫ম আন্তর্জাতিক মাসকিউলোসকেলেটাল আল্ট্রাসাউন্ড কোর্সের উদ্বোধন করা হয়েছে। শনিবার (৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে প্রধান অতিথি হিসেবে এই কোর্সের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। বক্তব্যে ডা. কনক কান্তি বড়–য়া বলেন, আন্তর্জাতিক মাসকিউলোসকেলেটাল আল্ট্রাসাউন্ড কোর্স, আধুনিক প্রযুক্তির মাধ্যমে রিউমাটোলজিক্যাল রোগ নির্ণয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং সংশ্লিষ্ট চিকিৎসকরাও এই বিষয়ে জানতে ও শিখতে পারবেন। বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের প্রফেসর ডা. সৈয়দ আতিকুল হক। আরো বক্তব্য রাখেন বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটির মহাসচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের প্রফেসর ডা. মিনহাজ রহিম চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. শামীম আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. মো. আবু শাহীন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, বিভিন্ন ধরণের বাতরোগের মধ্যে মাসকিউলোসকেলেটাল আল্ট্রাসাউন্ড পদ্ধতিতে রিউমটয়েড আর্থ্রাইটিস (গেঁটেবাত), গাউট, অস্ট্রীয় অর্থ্রাইটিস (হাড়বাত)সহ অধিকাংশ রোগই পরীক্ষার মাধ্যমে দ্রুত ও নিখুঁতভাবে নির্ণয় করা সম্ভব। মাসকিউলোসকেলেটাল (মাংসপেশী, হাড় ও জয়েন্ট) আল্ট্রাসাউন্ড বর্তমান বিশ্বে রিউমাটোলজি বিষয়ক রোগ নির্ণয়ে বিশেষ করে বিভিন্ন জটিল ও কঠিন রোগগুলো চিহ্নিত করার অতি গুরুত্বপূর্ণ পদ্ধতি এবং এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এ পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ ও বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটি এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করছে। এ ধরণের প্রশিক্ষণ কোর্স ১৯৯৮ সালে প্রথমে ইউরোপে শুরু হয়। বাংলাদেশে প্রথমবারের মতো এ কোর্সটি ২০১৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাসকিউলোসকেলেটাল আল্ট্রাসাউন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ