Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিচারব্যবস্থার ওপর সরকারের হস্তক্ষেপের নগ্ন প্রকাশ

বিচারক বদলি প্রশ্নে বাম জোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বিচারক বদলির ঘটনা বিচার ব্যবস্থার উপর সরকারের হস্তক্ষেপ ও নিয়ন্ত্রণের নগ্ন প্রকাশ বলে মন্তব্য করেছেন বাম গণতান্ত্রিক জোট নেতারা। তারা অবিলম্বে বিচারক বদলি আদেশ প্রত্যাহার ও দুর্নীতিবাজদের পক্ষালম্বনকারী আইনমন্ত্রীর পদত্যাগ দাবি করেন।

গতকাল বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় এ দাবি করা হয়। জোটের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, কেন্দ্রীয় পরিচালনা পরিষদের অন্যতম সদস্য সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোঃ শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, বাসদ (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর খান ও সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক সভায় বক্তব্য রাখেন। সভায় তারা দেশের বিচার ব্যবস্থার চ‚ড়ান্ত দলীয়করণ বিশেষ করে পিরোজপুরের বিচারক বদলির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, এটা আওয়ামী সরকারের বিচার বিভাগের উপর হস্তক্ষেপ ও নিয়ন্ত্রণের নগ্ন প্রকাশ।

নেতারা বলেন, ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতাসীন সরকার বিচার বিভাগসহ সকল সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে ফেলেছে। ইতিপূর্বে দেশের প্রধান বিচারপতিকে দেশ ছাড়া করেছে, তাঁর দেয়া রায় সরকারের বিপক্ষে যাওয়ায়। বর্তমান সরকার নির্বাচন কমিশনকে যাদুর প্রতিষ্ঠানে পরিণত করে নির্বাচনকে নির্বাসনে পাঠিয়ে গণতন্ত্রের কবর রচনা করেছে।

তারা বলেন, পিরোজপুরের আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদক এর মামলায় জামিন না দেয়ায় জেলা ও দায়রা জজ মোঃ আব্দুল মান্নানকে আইনমন্ত্রণালয় থেকে বদলি করে ভারপ্রাপ্ত জেলা জজকে দিয়ে কয়েক ঘণ্টা পর জামিন করিয়ে নেয়ার ঘটনা বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন। নেতৃবৃন্দ বলেন এমনিতেই বিচার ব্যবস্থার উপর জনগণের আস্থা নাই, এ ঘটনা আস্থাহীনতাকে আরো দৃঢ় করছে। এর পাশাপাশি এ ঘটনায় আইনমন্ত্রীর দেয়া বক্তব্য ‘পরিস্থিতি সামাল দিতে বিচারক বদলি’ প্রমাণ করে সরকারি দলের নেতা-নেত্রীরা দুর্নীতিবাজ হলে তারা আইনের উর্ধ্বে। নেতারা অবিলম্বে বিচারক বদলির আদেশ প্রত্যাহার ও দুর্নীতিবাজ আওয়ামী লীগ নেতার গ্রেপ্তার ও বিচার দাবি করেন। একই সাথে দুর্নীতিবাজদের পক্ষাবলম্বনকারী আইনমন্ত্রীর পদত্যাগ দাবি করেন।

জেএসডির প্রতিবাদ
এদিকে পিরোজপুর জেলা জজ বদলির ঘটনা রাষ্ট্রের প্রতি অনাস্থার শামিল বলে উল্লেখ করেছে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। গতকাল এক বিবৃতিতে বলেন, একটি রাষ্ট্রে যেখানে আইন, বিচার ও সংবিধান বলবৎ আছে সেখানে এ ধরণের তুঘলকী ঘটনা রাষ্ট্রের প্রতি অনাস্থাকেই প্রকাশিত করেছে। নির্বাহী বিভাগ রাষ্ট্রের অন্য সকল প্রতিষ্ঠানকে আত্মসাৎ করার মাধ্যমে রাষ্ট্রকে অকার্যকর করার দিকে ঠেলে দিচ্ছে। এ ধরণের ঘটনা রাষ্ট্রের ভিতর যে গভীর ক্ষতের সৃষ্টি হলো তার দায় এই অবৈধ সরকারকেই বহণ করতে হবে। বিবৃতিতে জেলা জজকে পুর্নবহাল এবং এই বেআইনী কাজের দ্রæত তদন্তের দাবি জানানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ