Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সচিব-ডিসিকে লিগ্যাল নোটিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১২:০২ এএম

চট্টগ্রাম পাহাড়তলীর বধ্যভূমি সংরক্ষণে হাইকোর্টের রায় ৫ বছরেও বাস্তবায়ন না করায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও চট্টগ্রাম জেলা প্রশাসককে আদালত অবমাননার নোটিস পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র চেয়ারম্যান অ্যাডভোকেট মনজিল মোরসেদ রেজিস্ট্রার্ড ডাকযোগে এ নোটিস দেন।

এ বিষয়ে তিনি জানান, চট্টগ্রামের পাহাড়তলীতে বধ্যভূমি সংরক্ষণের জন্য অধ্যাপক মুনতাসীর মামুন, অধ্যাপক জাফর ইকবাল, অধ্যাপক গাজী সালেহ উদ্দিনসহ ৮ জন জনস্বার্থে রিট করেন। এ রিটের রায়ের পর আপিল নিষ্পত্তি করে ২০১৪ সালে রায় দেন আপিল বিভাগ। আপিল বিভাগের নির্দেশনায় মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষার্থে বধ্যভূমি সংরক্ষণের জন্য জেলা প্রশাসনকে সংশ্লিষ্ট এলাকার জমি অধিগ্রহণের নির্দেশ দেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এ নির্দেশনার ৫ বছরের বেশি সময় অতিবাহিত হলেও জেলা প্রশাসন তা কার্যকর করেনি। লিখিতভাবে এবং মৌখিকভাবে প্রশাসনের সঙ্গে দেখা করে অনুরোধ জানালেও কার্যক্রম চূড়ান্ত করা হয়নি। আদালতের ওই নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় বাদীপক্ষের এই নোটিস পাঠানো হয়েছে। নোটিসে দুই সপ্তাহের সময় দিয়ে আপিল বিভাগের নির্দেশনা অনুসারে বধ্যভূমির জন্য জমি অধিগ্রহণের কার্যক্রম নেয়ার অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় আইনগত পদক্ষেপ নেয়া হবে-মর্মে হুঁশিয়ারি দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সচিব-ডিসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ