Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বধিরতায় ভোগেন ৯.৬ ভাগ মানুষ

বিশ্ব শ্রবণ দিবস পালিত : জন্মগত ত্রুটি আক্রান্ত ৯.৮ শতাংশ নবজাতক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

 বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেছেন, বধিরতা বাংলাদেশের একটি বড় ধরণের জনস্বাস্থ্য সমস্যা। দেশের ৯ দশমিক ৬ ভাগ মানুষ প্রতিবন্ধী ধরণের বধিরতায় ভোগেন। বধিরতার হার কমিয়ে আনার জন্য প্রতিরোধই মূল উপায়। প্রতিরোধের জন্য জনসচেতনা সৃষ্টির বিকল্প নেই। এছাড়াও বধিরতা দ্রæত নির্ণয় করে চিকিৎসা প্রদান ও পুনর্বাসন করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বধিরতা নির্ণয়, চিকিৎসা প্রদান ও পুনর্বাসনে অগ্রণী ভূমিকা পালন করছে। ২০১০ সাল থেকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় চালু আছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এ পর্যন্ত ৪৩৭ জন সম্পূর্ণ বধির শিশু ও ব্যক্তিকে অত্যন্ত ব্যয়বহুল কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি সেবা কার্যক্রম সম্পূর্ণ বিনামূল্যে বা নামমাত্র মূল্যে কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করা হয়েছে। যাঁদের প্রায় সকলেই শিশু। এসকল বধির শিশু ও ব্যক্তিরা কানে শুনতে ও কথা বলতে পারছে। বিশ্ববিদ্যালয়ের এ বøকের সামনে বটতলায় গতকাল বিশ্ব শ্রবণ দিবস উপলক্ষে বাংলাদেশ সোসাইটি অব অটোলজী এর উদ্যোগে অনুষ্ঠিত জনসচেতনতামূলক শোভাযাত্রা পূর্ব আয়োজিত সংক্ষিপ্ত বক্তব্যে ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া এসব কথা বলেন। এতে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান। আরো উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, বাংলাদেশ সোসাইটি অব অটোলজী এর সভাপতি ও অত্র বিশ্ববিদ্যালয় পরিচালক (পরিদর্শন) প্রফেসর ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, অটোল্যারিংগোলজি হেড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, প্রফেসর ডা. কামরুল হাসান তরফদার, প্রফেসর ডা. মো. মনজরুল আলম, প্রফেসর এ এইচএম জহুরুল হক সাচ্চু, প্রফেসর ডা. নাসিমা আখতার, প্রফেসর ডা. এ আল্লাম চৌধুরী, প্রফেসর ডা. মো. দেলোয়ার হোসেন, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা প্রমুখসহ উক্ত বিভাগের শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রী ও নার্সরা।

এদিকে, পৃথিবীব্যাপী নবজাতকদের মাঝে জন্মগত ত্রæটির হার প্রতি ১০০ জনে ৩ থেকে ৬ জন (৩-৬ শতাংশ)। বিএসএমএমইউতে পরিচালিত গবেষণা অনুযায়ী অত্র বিশ্ববিদ্যালয়ের এই হাসপাতালে আসা নবজাতকদের মাঝে এই হার ২০১৯ সালে ছিল ৯ দশমিক ৮ শতাংশ। বিশ্বে প্রতি ৩৩ জন শিশুর মধ্যে ১ জন জন্মগত ত্রæটি নিয়ে জন্মগ্রহন করে। সারা বিশ্বের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ায় জন্মগত ত্রæটির প্রবণতা সবচেয়ে বেশি। বিশ্বে প্রতি বছর শুধুমাত্র জন্মগত ত্রæটির জন্য জন্মের ২৮ দিনের মধ্যে প্রায় ৩ লাখ শিশু মারা যায়। শিশু মৃত্যুর এই প্রভাব সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল এর লক্ষ্যমাত্রা অর্জনে অনেকাংশে বিরুপ প্রভাব ফেলে।

গতকাল বিশ্ব জন্মগত ত্রæটি দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগ পরিচালিত বাংলাদেশের ২০টি হাসপাতাল নিয়ে জন্মগত ত্রæটির সার্ভিলেন্স ও গবেষণা প্রকল্প ‘নিউবর্ণ বার্থ ডিফেক্ট (এনবিবিডি) সার্ভিলেন্স ইন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। বিশ্ব সাস্থ্য সংস্থা, স্বাস্থ্য অধিদপ্তর, বাংলাদেশ নিওনেটাল ফোরাম ও বাংলাদেশ পেরিন্যাটাল সোসাইটির সহযোগিতায় নবজাতকের জন্মগত ত্রæটির উপর সিএমই প্রোগ্রামের আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়।

এদিকে, জীবন শ্রবণের তরে, বধিরতা যেন তোমায় সীমিত না করে ¯েøাগানে বিশ্ব শ্রবণ দিবস উপলক্ষে শোভাযাত্রা করেছে জাতীয় নাক কান গলা ইনস্টিটিউট। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর তেজগাঁওয়ে ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের করা হয়। যা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ইনস্টিটিউট প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। শোভাযাত্র শেষে গরিব বধির রোগীদের মধ্যে বিনামূল্যে শ্রবণ সাহায্য সামগ্রী বিতরণ করা হয়।

শোভাযাত্রাতে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোহাম্মদ আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব মোহাম্মদ হাবিবুর রহমান খান ও জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবু হানিফ ও শ্রবণ প্রতিবন্ধীসহ ইনস্টিটিউটের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব শ্রবণ দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ