Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ওমরাযাত্রীদের সব টাকা ফেরত দিতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের জন্য সউদী যেতে না পাড়া প্রায় দশ হাজার ওমরাযাত্রীর ভিসা ও টিকিটের টাকাসহ সকল পাওনা ১৫ দিনের মধ্যে ফেরত দেয়ার জোর দাবি জানিয়েছে বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদ।
গতকাল সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের এ দাবি জানান। ১৫ দিনের মধ্যে ওমরাযাত্রীদের সব টাকা ফেরত দেয়া না হলে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন তিনি।
এ সময় সংগঠনের সাধারণ সম্পাদক আলহাজ আব্দুল বাতেন, বায়রার ইসির অন্যতম সদস্য মো. গোলাম মাওলা রিপন, মোশাররফ হোসেন, আলহাজ কামাল উদ্দিন, কামরুজ্জামান ও আবু দাউদ ফয়সালসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
ড. আব্দুল্লাহ আল নাসের বলেন, ’করোনাভাইরাসের কারণে সউদী সরকারের আকস্মিক ঘোষণায় ২৭ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত কোনো ওমরাযাত্রী দেশটিতে যেতে পারেননি। অথচ ভিসা টিকিটসহ সব ধরনের খরচ করে ১০ হাজার ওমরাহ যাত্রী সউদী যেতে প্রস্তুুত। আজকেও বিমানবন্দর থেকে অনেকেই ফেরত এসেছেন। সউদী সরকার ভিসা, যাতায়াত, ইন্সুরেন্স, হোটেল বাবদ এসব ওমরাযাত্রীর কাছ থেকে আইবিএন এর মাধ্যমে যেসব টাকা নিয়েছেন তার পুরো টাকা যেন এজেন্সি বরাবরে ফেরত দেয়া হয়। একইসঙ্গে বাংলাদেশ অংশে এসব ওমরাযাত্রীর টিকিটের পুরো টাকা যেন এয়ারলাইন্সগুলো ক্ষতিপূরণ হিসেবে ফেরত দেয়’।
১০ হাজার ওমরাযাত্রীর ক্ষতিপূরণ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে বলেন, কম মূল্যের প্যাকেজ হিসেব করলেও প্রতি ওমরাহ যাত্রীর খরচ পড়েছে ৮০ হাজার টাকা। সেই হিসেবে ১০ হাজার ওমরাহ যাত্রীর প্রায় ৮০ কোটি টাকা খরচ হয়েছে।
সউদী সরকার ক্ষতিপূরণ দিচ্ছে বলে ঘোষণা দিয়েছে এ বিষয়ে জানতে চাইলে হাজী কল্যাণ পরিষদের সভাপতি বলেন, তারা ঘোষণা দিয়েছে বলে আমরা পত্রিকায় দেখেছি কিন্তু বাস্তবে রোববার রাত পর্যন্ত কোনো সাড়া পাইনি। কোনো প্রকার আশ্বাসও পাইনি ।
ওমরাহ পালনের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, ওমরাযাত্রী আল্লাহর মেহমান। আল্লাহপাক বায়তুল্লাহ শরীফে তার মেহমানদের নিরাপত্তার কথা ঘোষণা দিয়েছেন। সেখাবে করোনাভাইরাসের দোহাই দিয়ে ওমরাহ বন্ধ রাখা ঠিক হচ্ছে না। তিনি করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে দ্রুত ওমরাহ পালনের সুযোগ দেয়ার জন্য সউদী সরকারের কাছে অনুরোধ জানান ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ