Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেম চট্টগ্রাম নগরীতে চালু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

নগরীতে চালু হলো স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেম। গতকাল চসিক কার্যালয়ে স্মার্টড্যাশ বোর্ড, ওয়েব পোর্টাল এবং ওয়েব রিপোর্টিং টুলস উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এর ফলে চসিকের প্রত্যেক বিভাগের কর্ম পরিধি চলে আসছে স্মার্ট সিস্টেমের আওতায়। হাতের মুঠোয় চলে আসবে শিক্ষা, স্বাস্থ্য, পরিচ্ছন্ন, প্রকৌশল, সচিবালয়, হিসাব ও রাজস্ব বিভাগের হিসাব নিকাশ। উদ্বোধনকালে মেয়র নাছির বলেন, মশার উপদ্রব, পানিবদ্ধতাসহ বিভিন্ন ক্ষেত্রে নগরবাসী ভোগান্তির শিকার হচ্ছে। একটি মেগাসিটি, স্মার্ট সিটি, পরিষ্কার-পরিচ্ছন্ন নির্মল শহর নগরবাসীর প্রত্যাশা। তারপরেও নগরবাসীর শতভাগ প্রত্যাশা পূরণ করতে পাচ্ছে না চসিক। এ স্মার্টড্যাশ বোর্ড এবং ওয়েব রিপোর্টিং সিস্টেমের মাধ্যমে চসিক অনেকদূর এগিয়ে গেল। এ প্রক্রিয়ায় প্রতিটি বিভাগকে দিনের কাজ শেষে ওয়েব রিপোটির্ং করতে হবে। ফলে প্রতিদিনের সবকটি কাজের তথ্য উপস্থাপিত হবে ডিজিটাল ড্যাশ বোর্ডে। এতে সিটি মেয়রসহ চসিক ঊর্ধ্বর্তন কর্মকর্তাগণ যেখানেই থাকুন, হাতে থাকা মুঠোফোন থেকে পুরো সিটি কর্পোরেশনের যাবতীয় তথ্য দেখে নিতে পারবে। নগরবাসীর সম্পৃক্ততা এবং পোর্টালটি ব্যবহারে আগ্রহী করার জন্য ইন্টারেক্টিভ ওয়েব পোর্টালে বিভিন্ন ধরণের তথ্য সন্নিবেশিত করা হচ্ছে।
এ সময় উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল সোহেল আহমেদ, সচিব আবু শাহেদ চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মফিদুল আলম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইটি অফিসার ইকবাল হাসান। মেলায় ১৮ কোটি টাকার বই বিক্রি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উপলক্ষে মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত চসিক এবং চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ আয়োজিত এবারের বই মেলায় ১৮ কোটি টাকার বই বিক্রি হয়েছে। শনিবার বিশ দিনব্যাপী বইমেলার সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। কর্পোরেশনের শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান, কাউন্সিলর ও বইমেলা উদযাপন পরিষদের আহবায়ক নাজমুল হক ডিউকের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ