Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিবেদন দাখিল করতে পারেনি বিচারিক কমিটি ডেঙ্গু নির্মূলে ব্যর্থতার কারণ উদ্ঘাটন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ডেঙ্গু-চিকুনগুনিয়া নির্মূলে ব্যর্থতার কারণ উদ্ঘাটনে ঘটিত ‘বিচারিক তদন্ত কমিটি’ এখনই প্রতিবেদন দাখিল করতে পারছে না। আরও অন্তত: ১০ দিন সময় লাগতে পারে বলে জানিয়েছে সরকার। এ জন্য আদালতের কাছে সময় চাইবে অ্যাটর্নি জেনারেল অফিস। গতকাল রোববার এ তথ্য জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

তিনি জানান, আদালতের নির্দেশে গঠিত কমিটি অসুন্ধান কার্যক্রম চালিয়ে যাচ্ছে। রোববার ১ মার্চের মধ্যে প্রতিবেদন দাখিলের কথা ছিল। কিন্তু কমিটি জানিয়েছে তাদের আরও সময় লাগবে। তাই প্রতিবেদন দাখিলে আরও ১০ দিনের সময় প্রার্থনা করা হবে। গত বছরের ১২ নভেম্বর ঢাকা জেলা জজের নেতৃত্বে দুই সদস্যের কমিটিকে বিষয়টি তদন্ত করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। কমিটির অপর সদস্য হলেন- স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের নিচে নয় এমন একজন কর্মকর্তা। এই কমিটিকে ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছিল। পরে কমিটি ২ মাস সময় চেয়ে আবেদন করার পর গত ২১ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ প্রতিবেদন দাখিল করতে ১ মার্চ পর্যন্ত সময় দেন।

প্রসঙ্গত: গত বছরের ৪ জুলাই স্ব-প্রণোদিত হয়ে এক আদেশে ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই আদেশের ধারাবাহিকতায় উক্ত আদেশ দেন। এর আগে গত ১১ নভেম্বর বিচারপতি তারিক-উল হাকিম এবং বিচারপতি মো. ইকবাল কবিরের ডিভিশন বেঞ্চ উপরোক্ত এ আদেশ দেন। আদালতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৌফিক ইনাম টিপু। সরকারপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।

শুনানিকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে কাজী মাইনুল হাসান আদালতকে জানান, ২০১৯ সালে ডেঙ্গুতে গত ৬ নভেম্বর পর্যন্ত ১১২ জন মারা গেছেন। এর আগে গত ৬ নভেম্বর চলতি বছরে সারাদেশে ডেঙ্গুতে মৃতের সংখ্যা জানাতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে এডিস মশা নির্মূলে ঢাকার দুই সিটি কর্পোরেশনের অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন আদালত। ২৮ আগস্ট এক আদেশে আদালত ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের নেয়া কাজের অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছিলেন। ডেঙ্গু আতঙ্ক শুরু হলে ৪ জুলাই এক স্ব-প্রণোদিত আদেশে ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপর কয়েক দফায় এ বিষয়ে শুনানি হয় এবং নির্দেশনা দেন আদালত। আদালতের আদেশে জরুরিভিত্তিতে বিদেশ থেকে ওষুধ এনে ডেঙ্গু নিধনে কাজ করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ