Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে ভয়াবহ হামলা চালানো হবে বলে আইএসের হুঁশিয়ারি

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) ব্রিটেনকে প্যারিসের চেয়েও এক ভয়াবহ হামলা চালানোর হুুঁশিয়ারি দিয়ে বলেছে, দেশটিকে মুসলমানদের বিরুদ্ধে তার ঘোষিত হত্যাকা-ের সিংহভাগ অংশের দায় বহন করতে হবে।
আরবিতে প্রকাশিত আইএসের সংবাদপত্র ‘আল নাবা’র সর্বশেষ সংখ্যায় আইএস হুঁশিয়ার করে দিয়ে বলে যে যুক্তরাজ্যকে গত নভেম্বরে প্যারিস হামলার চেয়েও ভয়াবহ এক হামলার জন্য প্রস্তুত হতে হবে।
সানডে টাইমস জানায়, নিবন্ধে জিহাদি জন নামে পরিচিত ব্রিটিশ নাগরিক মোহাম্মদ এমওয়াজির প্রশংসা করা হয়। তিনি সিরিয়া রাক্কায় মার্কিন ড্রোন হামলায় নিহত হন। এতে বলা হয়, তার কথার কখনো মৃত্যু হবে না এবং খিলাফতের সৈনিকদের রক্তের সাথে তার হত্যার বার্তা শেষ হবে না। তারা এ হত্যাকে তাদের নিজস্ব বিশেষ পন্থায় ফ্রান্সে পাঠিয়েছে।
ডিসেম্বরে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালাতে যুক্তরাজ্যের পার্লামেন্টে ভোটের কথা উল্লেখ করে আইএস বলে, মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জবাবে হত্যার প্রধান অংশের দায়ভার হবে ব্রিটেনের।
আইএস বলে, এ হামলা এত ভয়াবহ হবে যে তা শিশুদের চুল সাদা করে দেবে।
এ কথাটি বলা হয়েছে কিয়ামতের আতংক সম্পর্কে কুরআন শরীফের আয়াতের প্রেক্ষিতে।
আইএস গত সপ্তাহে প্যারিসে হামলাকারীদের মূল নেতা আবদেল হামিদ আবাউদসহ ৯ জনের ছবি প্রকাশ করে।
গোটা বিষয়টি তীক্ষè পর্যালোচনা করে সানডে টাইমস একগুচ্ছ সম্ভাব্য টার্গেট চিহ্নিত করেছে যার মধ্যে রয়েছে বাকিংহাম প্রাসাদ ও মধ্য লন্ডনে ন্যাশনাল গ্যালারি। প্যালেসের একজন মুখপাত্র বলেন, আমরা নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কখনো মন্তব্য করি না।
বছরে ৬০ লাখেরও বেশি লোক ট্রাফালগার স্কোয়ারে অবস্থিত ন্যাশনাল গ্যালারি পরিদর্শন করে।
সন্ত্রাসী গ্রুপগুলো ব্যাপক ক্ষয়ক্ষতি সংঘটনে লক্ষ্যে নমনীয় লক্ষ্যবস্তগুলো হামলার জন্য বেছে নেয় বলে এ গ্যালারি আইএসের নজরে থাকতে পারে মর্মে নতুন ইউরোপুলিশ রিপোর্টের প্রেক্ষিতে সেখানে শক্তিবৃদ্ধি করা হয়েছে।
গ্যালারি কর্তৃপক্ষ জানায়, আমরা রুটিন কার্যক্রম হিসেবে নিরাপত্তা প্রক্রিয়া মনিটর ও পর্যবেক্ষণ করে থাকি।
স্কটল্যান্ড ইয়ার্ড বলে, আমরা জনগণকে সতর্ক কতে চাই, আতংকিত করতে নয়। যুক্তরাজ্যব্যাপী আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বর্তমান হুমকির মাত্রা গুরুতর মাত্রায় রয়েছে যার অর্থ একটি হামলা সংঘটিত হতে পারে। এ হুমকি মোকাবেলা করতে ও মানুষের নিরাপত্তা বিধানে যুক্তরাজ্য পুলিশ, নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলো নিরলসভাবে কাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেনে ভয়াবহ হামলা চালানো হবে বলে আইএসের হুঁশিয়ারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ