Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

জামিন নয় গণআন্দোলনে মুক্ত করা হবে খালেদা জিয়াকে

বিভিন্ন স্থানে বিএনপি’র বিক্ষোভ কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ কর্মসূচি করেছে বিএনপি। আমাদের সংবাদদাতাদের তথ্যে প্রতিবেদন:

চট্টগ্রাম ব্যুরো জানায়: বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য ব্যালটের মাধ্যমে জবাব দেয়ার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপি সভাপতি ও চসিক নির্বাচনে মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন। গতকাল শনিবার নাসিমন ভবন দলীয় কার্যালয় মাঠে খালেদা জিয়ার জামিন বাতিলের প্রতিবাদে মহানগর বিএনপির উদ্যোগে কেন্দ্রঘোষিত বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খালেদা জিয়া বর্তমানে গুরুতর অসুস্থ উল্লেখ করে ডা. শাহাদাত বলেন, সরকার নেত্রীকে ভয় পায় বলে বার বার তার জামিন প্রক্রিয়া বাধাগ্রস্ত করছে। বক্তব্য রাখেন মহানগর বিএনপি সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহ-সভাপতি এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, নাজিমুর রহমান, ইকবাল চৌধুরী, সিনিয়র যুগ্ম সম্পাদক এস এম সাইফুল আলম, যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দিন, শাহ আলম, ইসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহিন প্রমুখ।

এদিকে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানের সভাপতিত্বে নগরীর দোস্ত বিল্ডিং চত্বরে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম। বিশেষ অতিথি ছিলেন সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী।

রাজশাহী ব্যুরো জানায় : বেগম খালেদা জিয়াকে বৃহস্পতিবার মুক্তি না দেয়ায় ১৬ কোটি মানুষ কাঁদছে। এই সকল মানুষের কান্না বৃথা যাবে না। গণ আন্দোলনের মধ্যে দিয়ে বেগম খালেদাকে মুক্ত করা হবে। এই সরকার বেগম জিয়াকে মুক্তি দিবে না। আদালতের আর কোন জামিন বা মুক্তি চাওয়া হবে না। জেড ফোর্সের বর্তমান সৈনিকেরা কঠোর আন্দোলন করে তিনবারের সফল প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করবে। তার মুক্তির এখন একটাই পথ কঠোর আন্দোলন। আর এই আন্দোলন রাজশাহী থেকে সূচনা করা হবে। কারণ ১৯৫২ সালে ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনের সূচনা হয়েছিলো এই রাজশাহী থেকে। বেগম জিয়ার মুক্তির আন্দোলনে সকল নেতাকর্মী ও দেশবাসীকে রাজপথে নামার আহবান জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু।

শনিবার বিকেলে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে রাজশাহী মহানগর ও জেলা বিএনািপ’র আয়োজনে নগরীর মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়ের সামনে বিএনপি চেয়ারপার্সন তিনবারের সাবেক প্রধানমন্ত্রী, গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবীতে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি বক্তব্যে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও এমপি মিজানুর রহমান মিনু এসব কথা বলেন।

সমাবেশে বিএনপি কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপি’র সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে সমাবেশে প্রধান বক্তা ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা বিএনপি’র আহবায়ক আবু সাঈদ চাঁদ। বিশেষ অতিথি ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির ত্রান ও পুণর্বাসন বিষয়ক সহ-সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন, বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য সহিদুন্নাহার কাজী হেনা, সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপি’র সদস্য জাহান পান্না, জেলা বিএনপি’র সদস্য সৈয়দ মহসিন আলী, অধ্যাপক সিরাজুল ইসলাম, গোলাম মোস্তফা মামুন, সদর উদ্দিন, মিজানুর রহমান মিজান, আমিনুল হক মিন্টু ও আব্দুর রাজ্জাক। সমাবেশ সঞ্চালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক ওয়ালিউল হক রানা।

এছাড়াও বোয়লিয়া থানা বিএনপি’র সভাপতি সাইদুর রহমান পিন্টু, রাজপাড়া থানা বিএনপি’র সভাপতি শওকত আলী, মহানগর বিএনপি’র সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, মহানগর মহিলা দলের যুগ্ম আহবায়ক এ্যাডভোকেট রওশন আরা পপি, অধ্যাপিকা সখিনা খাতুন, মুসলিমা বেলী, সামসুন নাহার, জেলা মহিলা দলের সভাপতি এ্যাডভোকেট সামসাদ বেগম মিতালী, সাধারণ সম্পাদক ফরিদা, মহানগর মহিলা দলের যুগ্ম আহবায়ক জরিনা, রোজি, গুলশান আরা মমতা ও নারী নেত্রী রিতা উপস্থিত ছিলেন।

আরো উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) ও মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রবি, সভাপতি আসাদুজ্জামান জনি, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম জনিসহ মহানগর, থানা, উপজেলা, ইউনিয়ন ও বিভিন্ন ওয়ার্ডের বিএনপি, অঙ্গ ও সংগঠনের নেতাকর্মীবৃন্দ।

সিলেট ব্যুরো জানায় : সিলেট জেলা ও মহানগর বিএনপি নেতৃবৃন্দ বলেছেন, দেশনেত্রীর জামিন আবারো খারিজ করে দিয়ে সরকার তাকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। আইন ও মানবাধিকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সরকার দেশনেত্রীর জামিন নিয়ে একের পর এক ষড়যন্ত্র করছে। এমন নিষ্ঠুর ও অমানবিক রাজনীতির জন্য আওয়ামীলীকে চরম মূল্য দিতে হবে। শনিবার বিএনপির কেন্দ্রীয় বিক্ষোভ কর্মসুচীর অংশ হিসেবে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবীতে সিলেট জেলা ও মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন।

মিছিলটি নগরীর সোবহানীঘাট এলাকা থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে বন্দরবাজার পয়েন্টে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে সমাপ্ত হয়। মিছিলে জেলা ও মহানগর বিএনপি অঙ্গ ও সহযোাগি সংগঠনের বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

নীলফামারী সংবাদদাতা জানান : পৌর বাজারস্থ দলীয় কার্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপিসাধারণ সম্পাদক জহুরুল আলম। এতে বক্তব্য দেন সদর উপজেলা সভাপতি রাহেদুজ্জামান জুয়েল, সাধারণ সম্পাদক কাজী আখতারুজ্জামান জুয়েল, পৌর সাধারণ সম্পাদক মাসুদ চৌধুরী, সহ-সভাপতি জাহাঙ্গির আলম শেপু ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মারুফ পারভেজ প্রিন্স।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান : জেলা বিএনপি কার্যালয়ের সামনে বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপিসাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক এমপি আলহাজ্ব সাইফুর রহমান রানা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব সোহেল হোসনাইন কায়কোবাদ, অধ্যাপক হাসিবুর রহমান হাসিব, ব্যারিস্টার রবিউল আলম সৈকত, স্বেচ্ছা সেবক দলের সভাপতি আবু হানিফ বিপ্লব, যুবদলের সাধারণ সম্পাদক নাদিম আহমেদ প্রমুখ।



 

Show all comments
  • Md Nezam Uddin ১ মার্চ, ২০২০, ৭:০৪ এএম says : 0
    আমরা লজ্জিত, আপনার কাছে অপরাধী। আপনার যোগ্য সন্তান হতে পারিনি আমরা। কিন্তু দেশের মানুষ মুক্তির যে স্বপ্ন দেখে- গণতন্ত্র, সুশাসন, ন্যায়বিচার আর মানবিক মর্যাদাপূর্ণ সমাজের যে আশা আজও বুকে ধারণ করে তা আপনাকে ঘিরেই। তারা বিশ্বাস করে আপনার হাতে দেশ নিরাপদ, নিরাপদ দেশের মানুষ। আপনি বারবার মুক্ত করেছেন এদেশের মানুষকে। এবারও আপনার হাত ধরেই আসবে গণমানুষের মুক্তি। আপনি তাদের একমাত্র আস্থা আর বিশ্বাসের ঠিকানা। সাধারণ মানুষই তাদের স্বার্থেই মুক্ত করে আনবে আপনাকে। তাদের হৃদয়ের সিংহাসনে আপনি রানীর আসনে অসীন থাকবেন চিরকাল।
    Total Reply(0) Reply
  • Md Shahed ১ মার্চ, ২০২০, ৭:০৪ এএম says : 0
    এটা আবার কি ধরনের বিচার, যে খানে অবৈধ ভাবে যারা ক্ষমতা দখল করে আছে তাদের জেলে থাকার কথা সেই খানে একজন সাবেক প্রধান মন্ত্রী সামান্য অপরাধের জন্য জেল বছরের পর বছর জেল খাটতেছে অন্যায় ভাবে।
    Total Reply(0) Reply
  • Nk Adnan ১ মার্চ, ২০২০, ৭:০৫ এএম says : 0
    বিএনপির কেন্দ্রীয় নেতাদের আত্মহত্যা করে মরা উচিৎ,, কারন এরা রাস্তায় নামতে ভয় পাই,, তাই এরা এসি রুমে বসে রুটিন ক্লাস করে,, ধিক্কার জানাই এইসব নেতাদের,,
    Total Reply(0) Reply
  • সত্যের সৈনিক ১ মার্চ, ২০২০, ৭:০৫ এএম says : 0
    অাবার বলি সৈরাচারের জন্য মহা বিপদ সংকেত। এদিকে ভারত অাক্রমন করছে মুসলিম কে। অাওমিলিগ করছে গণতন্ত্র অার মানুষের অধিকার থেকে হরন।
    Total Reply(0) Reply
  • Md Heramon ১ মার্চ, ২০২০, ৭:০৫ এএম says : 0
    বাংলাদেশের বিচারকদের বুকে কয়টা কলিজা আছে যে জামিন দেওয়ার সাহস করবে। তা ছাড়া যেই বিচারক জামিন দিবে তার পরের দিন ওই বিচারক এর ক্যান্সার হওয়ার সম্ভাবনা ও আছে
    Total Reply(0) Reply
  • Md Anwar ১ মার্চ, ২০২০, ৭:০৬ এএম says : 0
    জনগণ যখন অবৈধ সরকার কে পতিহত করতে পারে না কি আর করার। তবে মাএ ৭ কোটি মানুষ আন্দোলন করে পাকিস্তান কে হঠাতে বাধ্য হয়েছিল। আর ১৮ কোটি নাম কাজে নয়।
    Total Reply(0) Reply
  • Abu Said ১ মার্চ, ২০২০, ৭:০৬ এএম says : 0
    তার জামিন তারেক সহ বি এনপির নেতারা ও চায় না তারেক রহমান বিদেশে আরামেই আছে আর বড় বড় নেতারা তাদের ব্যবসা ভালোই চলছে তাই খালেদা জিয়ার জামিন নিয়ে তারা কেনো নিজেদের টাকা সম্পদ নস্ট করবে।
    Total Reply(0) Reply
  • Faisal Riaz ১ মার্চ, ২০২০, ৭:০৭ এএম says : 0
    দিন দিন মানুষের মধ্যে নিষ্ঠুরতা বেড়ে যাচ্ছে, খালেদা জিয়া অসুস্থ তার পরেও জামিন পাচ্ছে না,এটা দুঃখ জনক
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan ১ মার্চ, ২০২০, ৭:০৭ এএম says : 0
    যাহারা ভাবছে সরকার নতজানু হয়ে খালেদা জিয়া কে জামিনের পথ সহজ করে দেবে তাদের মতো বোকা মানুষ বর্তমান জামানায় আছে কি না সন্দেহ!!!
    Total Reply(0) Reply
  • *হতদরিদ্র দীনমজুর কহে* ১ মার্চ, ২০২০, ৯:৫৬ এএম says : 0
    তেতুঁল গাছ রোপন করে ফজলি আম আশা করা,বিলাশ বহুল ভবনে সুয়ে বিপ্লব কল্পনা, পার্টির অফিসে বসে বিবৃতি দিয়ে খালেদা জিয়ার মুক্তি কামনা করা,এ সব ই দিবা স্বপ্ন মাত্র।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ