Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা ফিরছে মানুষ : বাস ও লঞ্চে স্বাভাবিক ট্রেনে ভিড়

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ঈদের ছুটি শেষ। টানা ৯ দিনের ছুটি শেষে ঢাকায় ফিরতে শুরু করেছে মানুষ। বাস ও লঞ্চে স্বাভাবিক হলেও গতকাল শনিবার ঢাকামুখী ট্রেনে ছিল অস্বাভাবিক ভিড়। আজ রোববার সচিবালয়, ব্যাংকসহ অফিস আদালত খুলছে। ঈদের ছুটিতে যারা গ্রামের বাড়িতে গিয়েছিলেন তারা রাজধানীতে ফিরছেন। অনেকে ভিড় উপেক্ষা করতে ঈদের পরের দিনই রওনা করেছেন। তবে বেশিরভাগ মানুষ ফিরেছেন গতকাল শেষ ছুটির দিনে। এ কারণেই ভিড়টা অনেক বেশি বলে জানা গেছে।  
আজ রোববার অফিস শুরু হলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম থাকবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। কারণ অনেকে সাধারণ ছুটির সঙ্গে অতিরিক্ত ছুটি নিয়েছেন। তারা যোগ দিবেন অতিরিক্ত দিনের ছুটি শেষে। যানজট আর জনজটের নগরীর সেই চিরচেনা রূপ পেতে সময় লাগতে পারে আরো এক সপ্তাহ। ঈদের একদিন আগে থেকেই ফাঁকা হয়ে গেছে ঢাকা। গতকালও তার ব্যতিক্রম ছিল না। রাস্তায় যানবাহন খুব একটা ছিল না। মার্কেট, বিপণি বিতানসহ পাড়া-মহল্লার অধিকাংশ দোকানই ছিল বন্ধ। অফিসপাড়ার প্রথম দিন হবে ঈদের শুভেচ্ছা বিনিময়। একইভাবে ব্যাংকপাড়ায় জরুরি প্রয়োজন ছাড়া লেনদেনও খুব একটা হবে না বলে ধারণা সংশ্লিষ্টদের।
কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার সিতাংশু চক্রবর্তী জানান, প্রতিদিন চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিশেষ ট্রেন ছাড়াও ৬৮টি ট্রেন ঢাকায় আসবে। ঈদের ছুটি শেষে প্রতিটি ট্রেনেই উপচে পড়া ভিড়। স্টেশন ম্যানেজার জানান, এবার ঈদে ট্রেনের উল্লেখযোগ্য কোনো শিডিউল বিপর্যয় হয়নি। চট্টগ্রাম থেকে আসা রমিজউদ্দিন বলেন, গ্রাম থেকে আসতে ইচ্ছা করে না। রোববার থেকে অফিস করতে হবে এজন্য আসতে হলো। ট্রেনে আসতে পথিমধ্যে কোনো ভোগান্তির শিকার হতে হয়নি বলে জানান তিনি। সিলেট থেকে আসা রাইসুল জানান, পরিবার নিয়ে ঈদে করতে গ্রামের বাড়িতে গিয়েছিলেন। প্রতি বছর বাসে যাতায়াত করতেন। এবার করেছেন ট্রেনে। এবার ট্রেনে আসা-যাওয়া করে নতুন অভিজ্ঞতা হয়েছে। যানজট বা কোনো ধরনের ভোগান্তিতে পড়তে হয়নি। রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, যারা আগে বাড়ি ছেড়ে এসেছেন তারা অনেকটা স্বাচ্ছন্দ্যে রাজধানীতে ফিরতে পেরেছেন। বরিশালের শাহাদত বলেন, ঈদের আগে সদরঘাট টার্মিনালে যাত্রীদের সীমাহীন ভোগান্তি পোহাতে হয়েছে। সে তুলনায় ফিরতে পেরেছেন ভোগান্তি ছাড়াই। অনেকটা আরামেই ঢাকা ফিরতে পেরেছেন বলে জানান তিনি। বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (ট্রাফিক) জয়নাল আবেদিন জানান, ঈদে যাত্রীর প্রচ- চাপ থাকলেও এবার রাজধানী ছেড়ে যাওয়া কিংবা রাজধানীতে ফেরা কোনো ক্ষেত্রেই অতিরিক্ত ভিড় চোখে পড়েনি। তিনি জানান, গতকাল শনিবার দক্ষিণাঞ্চল থেকে মোট ১০৫টি লঞ্চ রাজধানীতে পৌঁছবে। এর সঙ্গে ঈদের বিশেষ লঞ্চ আসবে ৫ থেকে ৮টি। অন্যদিকে ঈদের সময় যারা বিভিন্ন প্রয়োজনে রাজধানীতে ছিলেন, তারা এখন নাড়ির টানে বাড়ি যাচ্ছেন। গতকাল ঢাকার সদরঘাট থেকে বিভিন্ন গন্তব্যে মোট ৭৫টি লঞ্চ সদরঘাট থেকে ছেড়ে করেছে। রাতে ছাড়বে আরও ৩৫টি। সায়েদাবাদ বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, ঢাকার বাইরে থেকে প্রতিটি বাস ভর্তি যাত্রী আসছে। পথিমধ্যে খুব একটা যানজট নেই বলে জানান ফেনী থেকে আসা হাবিবুর রহমান। তিনি বলেন, চার লেনের কারণে এবার ঈদে বাড়ি যাওয়ার সময়ও যানজটে পড়তে হয়নি। তবে মেঘনা ও গোমতি সেতুতে যানজটের কারণে কিছুটা ভোগান্তিতে পড়তে হয়েছে। অন্যদিকে, গাবতলী ও মহাখালী টার্মিনালেও বাসভর্তি যাত্রী আসছে বলে জানিয়েছেন পরিবহন মালিক ও শ্রমিকরা। তবে অনেকেই বলেছেন, এবারও ঈদে ঢাকা থেকে বাড়ি যাওয়ার সময় ভয়াবহ যানজটের কবলে পড়তে হয়েছে। সারোয়ার নামে এক যাত্রী জানান, তিনি ঈদের আগে ৪ মে গাবতলী টার্মিনাল থেকে বগুড়ার উদ্দেশ্যে রওনা করে ১৩ ঘণ্টায় গন্তব্যে পৌঁছেছেন। তিনি অনেকটা ক্ষোভ প্রকাশ করে বলেন, টেলিভিশনের খবরগুলোতে যানজটমুক্ত রাস্তা দেখানো হয়েছে। ঈদে কোনো প্রকার ভোগান্তি ছাড়াই মানুষ ঘরে ফিরছে বলে একাধিক টেলিভিশনে খবর প্রচার করা হয়েছে। যা মোটেও সত্য ছিল না। ঈদের দু’দিন আগে থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ভয়াবহ যানজটে হাজার হাজার যাত্রীকে দুর্ভোগ পোহাতে হয়েছে।  
পবিত্র ঈদুল ফিতরের তিনদিন ছুটি, শুক্রবার ও শনিবার সাধারণ ছুটি এবং প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে মঞ্জুরি ছুটি মিলে এবার টানা মোট নয় দিনের ছুটি মিলেছে। ১৬ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটির দিন অফিস করার শর্তে ৪ জুলাই ছুটি ঘোষণা করা হয়। ফলে গত ১ জুলাই শুক্রবার থেকে ছুটি শুরু হয়, যা শেষ হয়েছে গতকাল শনিবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা ফিরছে মানুষ : বাস ও লঞ্চে স্বাভাবিক ট্রেনে ভিড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ